সোশ্যাল মিডিয়া ট্রেন্ড নিয়ে আমাদের মনে অনেক ধরণের প্রশ্ন আসতে পারে।  সোশ্যাল মিডিয়া ট্রেন্ড কি ? এইগুলো কিভাবে কাজ করে ? ইত্যাদি ইত্যাদি। আমরা প্রতিনিয়তই ডিজিটাল মার্কেটিং রিলেটেড বিভিন্ন টপিক নিয়ে আলোচনা করে থাকি।  যার ধারাবাহিকতায় আজকের পর্বে আমরা  আলোচনা করবো সোশ্যাল মিডিয়া ট্রেন্ড ২০২২ গুলো নিয়ে। 

তাহলে চলুন শুরু করা যাক :

২০২২ সালে সোশ্যাল মিডিয়া ট্রেন্ড গুলো নিয়ে যদি আলোচনা করি তাহলে সবার প্রথমেই influencer দের  নিয়ে আলোচনা করতে হবে।

Influencer Marketing:

Influencer মার্কেটিং এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। Influencer কারা? Influencer হচ্ছে এমন একজন ব্যক্তি যিনি তার কথা বা বিভিন্ন টপিক নিয়ে আলোচনার মাধ্যমে মানুষের মনে ঢুকে গেছে। মানুষ তাদের কথা শুনতে এবং তাদের ব্লগ দেখতে পছন্দ করে। যার ফলে বিভিন্ন কোম্পানি চাচ্ছে একজন influencer যাতে তাদের পোডাক্ট বা সার্ভিস নিয়ে তার অডিয়েন্সদের যথাযথ  তথ্য দেয়।

যার ফলে কোম্পানির পণ্য বা সার্ভিস সম্পর্কে মানুষ জানতে ও পারবে এবং তা পারচেজ ও করতে পারবে।  এতে যেমন করে একজন Influencer এর লাভ হচ্ছে অন্য দিকে একটি কোম্পানির ও সমান ভাবে লাভ হচ্ছে। এ জন্যই কোম্পানি গুলো তাদের মার্কেটিং স্ট্রাটেজি হিসাবে Influencer Marketing কে যুক্ত করেছে। তাই অনুমান করা যাচ্ছে যে ২০২২ সালে Influencer Marketing একটি ভালো সারা ফেলবে। 

এই কোর্সটি করতে এখানে ক্লিক করুন

TikTok’s Boom:

Tiktok বর্তমানে এমন একটি সোশ্যাল মিডিয়া হয়ে দাঁড়িয়েছে যে অনেকেই Tiktok কে তাদের ক্যারিয়ার হিসাবে নিয়ে নিয়েছে।

এক নজরে সোশ্যাল মিডিয়া ট্রেন্ড ২০২২
এক নজরে সোশ্যাল মিডিয়া ট্রেন্ড ২০২২

Tiktok এ কি শুধু ভিডিওই আপলোড করা হয়? হ্যা, যদিও Tiktok একটি ভিডিও প্লাটফর্ম তবুও আপনি চাইলেই Tiktok কে আপনার ব্যবসায়ের সাথে যুক্ত করে নিতে পারবেন।  তাহলে বিভিন্ন কোম্পানি কেন তাদের প্রোডাক্ট এর মার্কেটিং এর জন্য Tiktok  কে ব্যবহার করবে না ? হ্যা করবে, তবে কি ভাবে করবে সে বিষয়ে জানা টা ও জরুরি।

Tiktok  মার্কেটিং নিয়ে আমাদের চ্যানেলে একটি ভিডিও আছে যার লিংক আই বাটনে দেয়া আছে।  এ ছাড়া ও ২০২০ এবং ২০২১ সালের এনালিটিক্স দেখলে খুব সহজেই বুঝা যায় যে ২০২২ সালে Tiktok অন্য সব সোশ্যাল মিডিয়ার সাথে পাল্লা দেয়ার জায়গায় পৌঁছে যেতে পারে।

Video Content & Audio Room:

আপনারা যারা মার্কেটিং নিয়ে কাজ করছেন তারা সবাই এটলিস্ট ভিডিও কনটেন্ট এর গুরুত্বটা বুঝে গেছেন।  বর্তমানে সোশ্যাল মিডিয়াতে যারাই ভিড় জমাচ্ছে তার অধিকাংশই ভিডিও কনটেন্ট দেখতে অধিক আগ্রহী। যার ফলে কোম্পানি গুলোও তাদের পণ্য বা সার্ভিস এর মার্কেটিং করতে ভিডিও কনটেন্ট নিয়ে কাজ করছে। 

বিভিন্ন মোশন গ্রাফিক্স, শর্ট ভিডিও, এড এইসব দিয়ে গ্রাহকদের তাদের পণ্য এবং সার্ভিসের প্রতি আকর্ষণ করার চেষ্টা করছে।  ভিডিও কনটেন্ট এর পাশাপাশি অডিও রোম এর ব্যবহার ও বেড়েই চলেছে।  ২০২২ সাল হতে পারে ভিডিও কনটেন্ট এবং অডিও রুম এর জন্য এক অনন্য অধ্যায়। 

Social Commerce:

আপনি বাসায় বসে একটি পণ্য অর্ডার করলেন এবং তা কিছু ক্ষণের মধ্যে আপনার হাতে চলে এলো, হোক সেটা পোশাক বা খাবার, তাহলে তো সুবিধাই হয় সবার জন্য।  তাই না ? যতই দিন যাচ্ছে আমরা সময় বাঁচাতে মরিয়া হয়ে পড়ছি এবং খুব সহজেই কিভাবে প্ৰয়োজনীয় জিনিস পত্র কিনা যায় তা নিয়ে ভাবছি। আর বর্তমান এই পেনডেমিক সিসিউশনে ঘরে বসে কেনাবেচা করতে সবাই পছন্দ করে।

এক নজরে সোশ্যাল মিডিয়া ট্রেন্ড ২০২২

একটি গবেষণায় দেখা গেছে যে ২০২০ থেকে ২০২১ সাল পর্যন্ত প্রচুর পরিমানে অনলাইন বিজনেস চালু হয়েছে , যা সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই পরিচালিত হচ্ছে।  তাই এই বিষয়টি পরিষ্কার যে ২০২২ সালে আমরা Social Commerce এর উপর কিছুটা ভরসা করা লাগতে পারে তাই Social Commerce এর পরিধিও বৃদ্ধি পেতে পারে।

Stronger Communities:

কমিউনিটি এমন একটি unity যেখানে আপনি অনেক ধরণের এক্সপার্ট লোকেদের সাথে খুব সহজেই যুক্ত হতে পারছেন।  ফেইসবুক গ্রুপ হচ্ছে সোশ্যাল কমিউনিটি র মধ্যে খুবই শক্তিশালী মাদ্ধমে যেখানে আপনি আপনার বিভিন্ন ধরণের সমস্যা গুলোর সমাধান পেয়ে যেতে পারেন।  আর বর্তমানে অনলাইন বিজনেস করার জন্য এমন strong Community খুবই জরুরি।

তাই আমরা ধরেই নিতে পারি যে ২০২২ সালে বিজনেস পারসন থেকে শুরু করে সাধারণ মানুষ সবাই তাদের কমিউনিটিকে strong করতে বা Strong কোনো কমিউনিটিতে যুক্ত হতে চেষ্টা করবে।

আজকের এই পর্বে আমরা আলোচনা করলাম ২০২২ সালের সোশ্যাল মিডিয়া ট্রেন্ড গুলো নিয়ে। 

আপনার জন্য আরো  :

বাংলাদেশ ব্যাংক এবং তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় ফ্রীল্যান্সারদের জন্য সরকারি প্রণোদনা র ব্যবস্থা করেছে

ফেসবুক এবং ব্যবসায়ের যোগসূত্র তৈরী করুন

Sharing Is Caring

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top
Newsletter Subscription Looking for More Traffic from Digital Campaign

Subscribe to our weekly newsletter below and keep updated with us.