আগের পর্ব গুলোতে আমরা একটিভ ইনকাম নিয়ে আলোচনা করেছিলাম।  আমাদের এই সিরিজের প্রথম পর্বে আমরা প্যাসিভ ইনকাম কি সে বিষয়ে আলোচনা করেছি। এখন আলোচনা করবো প্যাসিভ ইনকাম এর ধরণ গুলো নিয়ে।

Create an Online Course:

লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম বা LMS এর মাধ্যমে আপনি ঘরে বসে আপনার শিক্ষার্থীদের জন্য কোর্স তৈরী করে প্যাসিভ ইনকামের ব্যবস্থা করে নিতে পারেন। এর জন্য প্রথমে আপনাকে একটি নির্দিষ্ট টপিক এর উপর আপনার লেকচার তৈরি করতে হবে. তারপর একটি LMS সাইট তৈরী করে সেখানে কোর্স গুলো আপলোড করে দিন এবং SEO করুন।

এমন পেন্ডামিক অবস্থায় শিক্ষার্থীরা আগের মতো প্রাইভেট বা হোম টিউশন নিতে পারছে না।  যার জন্য এই ধরণের কোর্স গুলো যেমন স্টুডেন্টদের জন্য   উপকারী এবং আপনার জন্য ও  একটি ইনকাম সোর্স।

ই বুক থেকে ইনকাম একটি প্যাসিভ ইনকাম

Publish an Ebook:

তথ্য প্রযুক্তির বদৌলতে আমাদের জীবন যাত্রার ম্যান যে উন্নত হচ্ছে তা আজ সবাই জানে। এখন মানুষ আর বই পড়তে প্রিন্টেড বইয়ের উপর নির্ভর করে না।  কারণ লেখকরা তাদের অডিয়েন্সদের সুবিধার কথা মাথায় রেখে ই-বুক সিস্টেম এ বই পাবলিশ করছে। 

ই-বুক এর বিষয় গুলো অনলাইন ভিত্তিক হওয়ায় রাইটার বইটি পাবলিশ করার পর থেকে যত জন কাস্টমার বইটি কিনবে সবার থেকে একটি কমিশন পেয়ে যাবে।   যার ফলে  লেখকের ও একটি প্যাসিভ ইনকাম এর ব্যবস্থা তৈরি হয়।

ই বুক থেকে ইনকাম একটি প্যাসিভ ইনকাম

Start a Blog:

ব্লগিং করে ইনকাম বর্তমানে বহুল প্রচলিত একটি প্যাসিভ ইনকাম সোর্স। আপনি ও যদি ব্লগিং করে আপনার নিজের জন্য একটি ইনকাম সোর্স তৈরী করতে চান তাহলে প্রথমে আপনি যে টপিসের উপর ব্লগিং করতে চান সে বিষয়ে কিছু তা জ্ঞান অর্জন করে নিন। অথবা আপনার রিসার্চ করার আগ্রহ বাড়ান। 

তারপর বিভিন্ন বিষয়ের উপর রিসার্চ করে আপনার অডিয়েন্সদের জন্য আর্টিকেল লিখতে থাকুন। হাই ভলিউম এর কীওয়ার্ড ব্যবহার করুন, সহজ ভাষায় আর্টিকেল লিখুন  একসময় দেখবেন আপনার সাইট এ অডিয়েন্স বাড়ছে।  তখন আপনি গুগল এড দিয়ে আপনার জন্য একটি প্যাসিভ ইনকামের বেবস্থা করে নিতে পারবেন। 

আমাদের আজকের পর্ব এই পর্যন্তই। পরবর্তী পর্বে আমরা প্যাসিভ ইনকামের আরো কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করবো। 

অনলাইন ইনকামের অন্যায় পর্ব গুলো

একটিভ ইনকামের জন্য কাস্টম প্রোডাক্ট সেল করুন

সোশ্যাল মিডিয়া কনসালটেন্ট এর ইনকাম একটিভ ইনকামের আওতায় পরে

একজন ট্রাভেল কনসালটেন্ট হিসাবে কিভাবে আপনি ইনকাম করবেন 

ডোমেইন সেল করা হচ্ছে একটি একটিভ ইনকাম

Sharing Is Caring

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top