বর্তমান সময়ে অনেকেই অনলাইনে ব্যবসা করার কথা ভাবেন, আর কেনই বা ভাববেন না? সময়টা এখন বেশ আধুনিক আর এই আধুনিক সময়ে আমরা তো আধুনিকায়নের সাহায্য নিবই।

তবে অনেককেই বলতে শোনা যায় যে, সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং করেও তেমন কোন সাড়া পাচ্ছেন না এবং ব্যবসায় তেমন একটা উন্নতি হচ্ছে না।

এই কোর্সটি করতে এখানে ক্লিক করুন

এখানে একটা মজার ব্যাপার হল এই ধরণের অনলাইন ব্যবসার ক্ষেত্রে আপনি যদি একটু ভালো করে লক্ষ্য করেন তাহলে দেখবেন এদের কেউ তাদের ফ্যান পেজগুলোতে তেমন ভালো কোন ছবি আপলোড দিচ্ছে না, নিয়মিত পোষ্ট দিচ্ছে না এবং মাঝেমধ্যে কেবল ফেসবুক বুস্ট করছেন, আর আশা করে যাচ্ছেন তাদের ব্যবসায় অনেক উন্নতি হবে !

আর এমনটা করার কিছুদিনের মধ্যেই দেখা যায় তারা ব্যবসায় হতাশ হয়ে গেছেন এবং ব্যবসাই বন্ধ করে দিয়েছেন ! 

যেহেতু দীর্ঘদিন ধরে আমার ডিজিটাল মার্কেটিং তথা সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং নিয়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে, তাই এই ধরণের কথা আমাকে প্রচুর শুনতে হয়।

এছাড়া আরেকটি মজার ব্যাপার হল, এই ব্যবসায়ীরা হয়ত কারো ফ্যান পেজে একটি ছবি, ভিডিও অথবা পোষ্ট দেখেছেন এবং তার ডিজিটাল মার্কেটিং এক্সপার্টের কাছে গিয়ে বলছেন, আমার ঠিক এমনটাই চাই !

AliExpress.com Product – 2020 New Mens Watches LIGE Top Brand Leather Chronograph Waterproof Sport Automatic Date Quartz Watch For Men Relogio Masculino

এই ধরণের ধারণা গুলো পোষণ করাই আদতে ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার কারণ। কারণ প্রত্যেকটি ব্যবসা একটা আরেকটা থেকে কিছু না কিছু আলাদা। সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং এবং সব পন্থা সবার জন্য সবসময় কাজ করবে ব্যাপারটাও এমন নয়। তাহলে আসলে এই ধরণের সমস্যাগুলোর কারণ কি ?

আসুন জেনে নেই ঠিক কি কারণে আপনি সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং করেও তেমন একটা সফল হতে পারছেন নাঃ

১। অডিয়েন্সকে বুঝতে না পারা

এই ব্যাপারটি সবচাইতে গুরুত্বপূর্ণ, কেননা আপনাকে আগে বুঝতে হবে আপনি কাদের কাছে নিজেকে নিয়ে যেতে চান। একটা মজার কথা আমরা প্রায় সময়েই শুনি যে, আপনি একই সাথে সবাইকে খুশি রাখতে পারবেন  না।

ঠিক এমনটাও সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং ক্ষেত্রেও হয়, আপনি চাইলেই সবার কাছে পৌঁছাতে পারবেন না। সবাই আপনার কথা শুনবে না এবং সবাই আপনার পেজ ফলো করবে না। 

তাহলে বুঝতেই পারছেন, সবার আগে বুঝতে হবে আপনি কাদের জন্য নিজের ফ্যান পেজটি খুলেছেন। আর সেই সব মানুষেরা ঠিক কি চায়? তারা কোন ধরণের কথা শুনতে চায় এবং তারা কোন পোস্টগুলো বেশি বেশি শেয়ার করে থাকে।

এগুলো যদি আপনি ভালোভাবে বুঝতে পারেন তাহলে আপনি আপনার অডিয়েন্স অনুযায়ী পোষ্ট করতে পারবেন এবং অনেক দ্রুত মানুষের কাছে পৌঁছাতে পারবেন। 

আকর্ষণীয় এই কোর্সটি করতে এখানে ক্লিক করুন

সোশ্যাল মিডিয়াতে সফলতা এবং ব্যর্থতার মূল কারণ হচ্ছে এটাই। বেশীরভাগ মানুষ নিজেদের টার্গেটেড কাস্টমার কারা সেটাই বুঝতে পারে না, তাহলে তারা কাস্টমারদের পছন্দ অনুযায়ী কাজ কীভাবে করবে ?

২। সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং নিয়মিত না করা 

সোশ্যাল মিডিয়াতে মানুষ খুব সহজেই ভুলে যায়, আর এটা আমরা সবাই বেশ ভালো করেই জানি। আজকে যে বিষয় নিয়ে সবাই আলোচনা করছে, সেটা আগামীকাল সবাই ভুলে যাবে না সেই গ্যরান্টি কেউ দিতে পারবে না।

আর তাই প্রতিনিয়ত হাজার হাজার কন্টেন্টের মাঝখানে একদিন আপনি একটি কন্টেন্ট আপলোড করলেন আর ভাবতে থাকলেন সবাই আপনাকে মনে রাখবে, এটা ভাবা খুবই ভুল একটি ধারনা। 

300x250 Got an Idea?

এছাড়া সোশ্যাল মিডিয়ার যে এলগোরিদম, অর্থাৎ ফ্যান পেজে লাইক দেয়া মানুষদের কাছে আপনার পোষ্ট পৌঁছানোর জন্যও আপনাকে নিয়মিত হতে হবে। কেননা, অনিয়মিত পোস্ট মানুষের কাছে তুলনামূলক কম পৌঁছে।

আর তাই সোশ্যাল মিডিয়াতে আপনাকে অবশ্যই একটি শিডিউল মেনে চলতে হবে। আর সেই শিডিউল কোন ভাবেই মিস দেয়া যাবে না। নিয়মিত পোষ্ট দিয়ে যাবেন, অডিয়েন্সদের নিয়মিত আপডেট দিয়ে যাবেন তাহলেই কেবল নিয়মিত মানুষদের কাছে আপনি পৌঁছাতে পারবেন। 

এছাড়া মনে রাখবেন, বর্তমান সময়ে আপনার কন্টেন্ট যত বেশি চমৎকার এবং যুগোপযোগী হবে ততই আপনি বেশি মানুষের কাছে পৌঁছাতে পারবেন। সবসময় খেয়াল রাখবেন, আপনার পেজে লাইক দেয়া মানুষেরা ঠিক কি দেখতে চায়? 

নিয়মিত পোস্ট করুন, আপনার ক্লায়েন্টদের কাছে সঠিক তথ্যগুলো পৌঁছে দিন দেখবেন ধীরে ধীরে অবশ্যই আপনি সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং করে সফলতা পেয়ে যাবেন। 

৩। শুধুমাত্র ফ্যান ফলোয়ার বৃদ্ধি করতে চাওয়া 

একটা ব্যাপার সবসময়েই মনে রাখবেন, ধরুন আপনি ক্রিকেট ম্যাচ খেলা দেখাবেন কিন্তু আপনি টিকেট বিক্রি করার চেষ্টা করছেন ফুটবল খেলার ফ্যানদের কাছে। ব্যাপারটা খুবইও হাস্যকর তাই না? 

ঠিক এমনই, আপনার ফ্যান পেজে এক লাখ মানুষ লাইক দিলেও কোন লাভ নেই যদি না তারা আপনার পোষ্ট এবং ব্যবসা সম্পর্কে অনেক আগ্রহী না হয়ে থাকে।

কেননা আগ্রহী ব্যক্তিরাই  কেবল আপনার পণ্য ক্রয় করবে এবং তাতেই আপনার ব্যবসায় সফলতা আসবে। অনাগ্রহী লাখো ফলোয়ার দিয়েও আপনার তেমন কোন লাভ হবে না। 

আর তাই শুধুমাত্র অনেক বেশি ফ্যান ফলোয়ার বৃদ্ধির লক্ষ্য নিয়ে যারা কাজ করছেন তারা নিজেদের ব্যবসায় খুব একটা বেশি সফল হতে পারবেন না।

এই কোর্সটি করতে এখানে ক্লিক করুন

বেলা শেষে হয়ত আপনার ফ্যান পেজে অনেক লাইক থাকবে এবং আপনার অনেক খরচও হয়ে যাবে কিন্তু আপনার পণ্য বিক্রয় হবে না।

এছাড়া সোশ্যাল মিডিয়াগুলোতে দেখবেন কিছুদিন পরপরই নতুন কোন না কোন ট্রেন্ড তৈরি হয়ে যায়, আর সেই ট্রেন্ডগুলো ফলো করলেই দেখবেন আপনার অডিয়েন্সরা আপনার বিষয়ে বেশ আগ্রহী হচ্ছে। এখন ট্রেন্ড ফলো করা বলতে কি বুঝানো হচ্ছে? 

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ 

সফল সোশ্যাল মিডিয়া ম্যানেজার হতে যে ৫টি অভ্যাস জরুরী

আদতে যে কোন ট্রেন্ডের সাথে আপনার ব্যবসার একটি সামঞ্জস্যতা রেখে কন্টেন্ট তৈরি করাকেই বলা হতে পারে ট্রেন্ড ফলো করা। একটি ছোট্ট উদাহরণ দেই, ধরুন আপনার টি-শার্ট এর ব্যবসা এবং কয়েকদিন আগেই একটি ট্রেন্ড গিয়েছে যে সবাই বলছে, “যেতে যেতে পথে পূর্ণিমা রাতে”।

এখন এই কথাটি দিয়ে যদি সুন্দর একটি ডিজাইন করে আপনি টিশার্ট ছাড়েন তাহলে দেখবেন যে সবাই আপনার টিশার্ট অনেক বেশি করে কিনছে এবং আপনার কোম্পানির ব্যাপারেও সবার কাছে তথ্য ছড়িয়ে যাচ্ছে।

তবে এটা আসলেই সত্য যে, নিজের একটি ব্র্যান্ড তৈরি করা অনেক কঠিন। কেননা সোশ্যাল মিডিয়াতে প্রতিনিয়তই কোটি  মানুষের আনাগোনা আর তার মধ্যে নিজের একটি স্বকীয়তা তৈরি করতে সময় লাগে। তাই এই ব্যাপারে আপনাকে ধৈর্য ধরতে হবে এবং নিজের উদ্দেশ্য নিয়ে কাজ করে যেতে হবে। 

সোশ্যাল মিডিয়াতে সফলতা পাওয়ার মূল কারণ কি ? 

অনেককেই দেখবেন সোশ্যাল মিডিয়াতে প্রতিনিয়তই ফ্যান ফলোয়ার বৃদ্ধি করছে এবং সবসময় পণ্য বিক্রি করছে। অর্থাৎ বলা যায় যে সে সোশ্যাল মিডিয়াতে মোটামুটি সফল।

এখন তার সফলতার কারণ কি? তার সফলতার কারণ হল, সে চেষ্টা করতে করতে কোন না কোন একটা পন্থা পেয়ে গেছে যেটা কি না তার ব্যবসার জন্য বেশ কাজে দিচ্ছে। 

তবে তার ব্যবসার ক্ষেত্রে তার নিজস্ব পন্থা কাজে দিচ্ছে তার মানে এই নয় যে সেই পন্থা আপনার জন্যও কাজে দিবে। আপনাকে প্রতিনিয়ত অনেক কিছু নিয়ে চেষ্টা করে যেতে হবে এবং হয়ত আপনি জানেনই না যে সফলতা আপনার একদম দ্বারপ্রান্তে অপেক্ষা করছে!

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ 

২০২০ সালে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম সমূহ এবং সেগুলোর কন্টেন্ট কেমন হবে ?

যদিও আপেক্ষিক ভাবে মনে হতে পারে আপনাকে অনেক কিছু করতে হবে সোশ্যাল মিডিয়াতে সফল হওয়ার জন্য। কিন্তু আদতে আপনি যদি প্রতিদিন এক ঘণ্টা সময় দেন তাহলেই আপনি সফল হতে পারবেন।

তবে মনে রাখবেন নিয়মিত আপনাকে সময় দিতে হবে। নিয়মিত কাজ করে গেলেই কেবল সোশ্যাল মিডিয়াতে সফলতা আসবে। 

এক ঘণ্টা সময় দিলে বাকি সময়ের কি হবে? এখন ফ্যান পেজে আপনি যে কোন পোস্ট শিডিউল করে দিতে পারবেন। আর তাই এক ঘণ্টা সময় দিলেই আপনি সারাদিনের জন্য ফ্যান পেজে পোস্ট শিডিউল করে দিতে পারবেন। 

পরিশেষে, একটা কথাই বলতে হয় যে আপনার সোশ্যাল মিডিয়ার সফলতা অর্জন করতে হলে পরিকল্পনা অনুযায়ী আগাতে হবে। যে কোন কাজ করার আগে আপনাকে অবশ্যই সেটার উপকারিতা এবং চ্যালেঞ্জগুলো নিয়ে ভাবতে হবে।

আপনার এই সঠিক পরিকল্পনাই আপনাকে সফলতা এনে দিতে পারবে। প্রথমে জেনে নিন আপনার অডিয়েন্স আদতে কি চায়? এবং সেই অনুযায়ী আপনার পরিকল্পনা করুন ও নিয়মিত সোশ্যাল মিডিয়াতে থাকুন। দেখবেন খুব সহজেই কিছুদিনের মধ্যেই আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে সফলতা অর্জন করতে পারছেন। 

লেখক পরিচিতিঃ

Md.Arifur Rahman

Arifur Rahman, Digital Marketing Expert , SEO Expert , Digital Marketing Trainer, PPC Expert ,Social Media Specialist,Consultant, সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং

Digital Marketing Expert | SEO Expert | Digital Marketing Trainer |
PPC Expert | Social Media Specialist | Consultant

Sharing Is Caring

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top
Newsletter Subscription Looking for More Traffic from Digital Campaign

Subscribe to our weekly newsletter below and keep updated with us.