ডিজিটাল মার্কেটিং এর যুগে, এসিও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন গুরুত্ব নতুন করে আর কিছু বলার নেই। আদতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হল ফ্রি মেথড। তবে আপনি চাইলে পেইড মেথড অর্থাৎ বিজ্ঞাপনের মাধ্যমেও আপনার ওয়েবসাইটে ট্রাফিক নিয়ে আসতে পারবেন। আর সেই ট্রাফিকের মাধ্যমে আপনি নিজের পণ্য বা সার্ভিস সেল করতে পারবেন।

গুগুলে বিজ্ঞাপন দেয়ার সময় খুঁটিনাটি অনেক কিছু সম্পর্কেই আপনার ধারণা থাকতে হবে। কেননা প্রতিনিয়ত লাখ লাখ মানুষ গুগুলে বিজ্ঞাপন দিয়ে আসছেন এবং তাদের মাঝে নিজেকে ইউনিক ভাবে উপস্থাপন করতে হলে আপনার একটু ক্রিয়েটিভ হতেই হবে। দেখা গেল গুগুল বিজ্ঞাপনে একটু টেক্সট বোল্ড করতে পারলেই আপনার বিজ্ঞাপনটি একটু অন্যরকম দেখাবে। ঠিক সে কারনেই আপনার কিন্তু জানা থাকতে হবে যে কীভাবে টেক্সট বোল্ড করা যায়।

ঠিক একই রকম আজ আমরা এমন  একটি বিষয় নিয়ে কথা বলব, যার মাধ্যমে আপনি খুব চমৎকার ভাবে আপনার বিজ্ঞাপন অপটিমাইজ করতে পারবেন এবং আরো বেশি ক্লিক নিয়ে আসতে পারবেন বিজ্ঞাপনে। হ্যাঁ! আজ গুগুল বিজ্ঞাপনের আরেকটি খুঁটিনাটি বিষয় এড এক্সটেনশন সম্পর্কে আমরা জানব।

আমরা আরো জানব কীভাবে এই এড এক্সটেকশন কাজ করে এবং এর মাধ্যমে আপনি কীভাবে নিজের বিজ্ঞাপনকে আরো আকর্ষণীয় ভাবে উপস্থাপন করে লাখো বিজ্ঞাপনের মাঝে নিজেকে একটু আলাদা করবেন।

গুগুলের পিপিসি ক্যাম্পেইন বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপনে কীভাবে এড এক্সটেনশন ব্যবহার করবেন জানতে আমাদের পুরো ব্লগটি পড়ুন

এছাড়াও জেনে রাখুন যে, এই এড এক্সটেনশনের মাধ্যমেও কিন্তু আপনি গুগুলে বিজ্ঞাপনের কোয়ালিটি স্কোর বৃদ্ধি করতে পারবেন। আর কোয়ালিটি স্কোর গুগুল বিজ্ঞাপনে কতটা জরুরী বিষয় সেটা আর নতুন করে বলার অপেক্ষা রাখেনা। আর আপনি যদি কোয়ালিটি স্কোর সম্পর্কে জেনে না থাকেন, তাহলে গুগুল বিজ্ঞাপনের আমাদের এই সিরিজটির পুর্বের লেখাগুলো আপনি পড়ে দেখতে পারেন।

এড এক্সটেনশন কি?

নিচের ছবিটির দিকে ভালো ভাবে লক্ষ্য করুন। এখানে আপনার বিজ্ঞাপনের কিওয়ার্ড হল “car on rent” এখন সার্চ ইঞ্জিনের বিজ্ঞাপনে আপনি খুব চমৎকার টাইটেল এবং তার ডিস্ক্রিপশন দেখছেন। একটি সাধারণ বিজ্ঞাপন শুধু এটুকুর মধ্যেই সীমাবদ্ধ থাকে। তবে আপনি যদি একটু ক্রিয়েটিভ হন তাহলে এই বিজ্ঞাপনের মত করেই আরো বেশ

কিছু গুরুত্বপূর্ণ তথ্য এবং আকর্ষণীয় লেখা এখানে যোগ করতে পারেন। এখানে দেখুন Budget car rental এবং Thrifty car rental লেখা দুটো হল এড এক্সটেনশনের মাধ্যমে যোগ করা।

এছাড়াও নিচের বিজ্ঞাপনটির দিকে লক্ষ্য করলে দেখবেন ডিসক্রিপশনের নিচে তারা খুব সুন্দর করে ছোট ছোট কয়েকটি লেখা এবং লিংক এর মাধ্যমে নিজেদের বিজ্ঞাপন সম্পর্কে আরেকটু ডিটেইলস জানিয়ে দিচ্ছে। দেখুন এখানে লেখা আছ cheap car rental, Budget Miami, Torronto ইত্যাদি। এই অংশটিও দ্বিতীয় বিজ্ঞাপন দাতা এড এক্সটেকশনের মাধ্যমে যোগ করেছেন।

সুতরাং বুঝতেই পারছেন আপনার পিপিসি বিজ্ঞাপনের টাইটেল এবং ডিস্ক্রিপশনের নিচে যে একটু বাড়তি অংশ আপনি বিভিন্ন লিংকের মাধ্যমে ব্যবহার করতে পারবেন। সেই অংশটিকেই এড এক্সটেনশন বলা হয়ে থাকে।  

গুগুলের পিপিসি ক্যাম্পেইন বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপনে কীভাবে এড এক্সটেনশন ব্যবহার করবেন জানতে আমাদের পুরো ব্লগটি পড়ুন

আপনি যদি একজন ফ্রিল্যান্সার হয়ে থাকেন এবং ক্লায়েন্টের বিজ্ঞাপন নিয়ে কাজ করেন, তাহলে এই পদ্ধতি অনুসরণ করে ক্লায়েন্টের বিজ্ঞাপনের বেশি ক্লিক নিয়ে এসে নিজেকে ভিন্ন ভাবে উপস্থাপন করতে পারেন। তবে জেনে রাখুন এইসব খুঁটিনাটি সবগুলো বিষয় যখন আপনার খুব ভালভাবে জানা হয়ে যাবে এবং আপনি এগুলোকে খুব চমৎকার ভাবে কাজে লাগাতে পারবেন তখনই আপনি একজন সফল মার্কেটার হয়ে উঠতে পারবেন।

আর একজন সফল মার্কেটার হতে হলে আপনাকে শুধু গুগুলের মধ্যেই সীমাবদ্ধ হয়ে থাকলে চলবেনা। বর্তমানে বিভিন্ন ট্রেন্ডি কিছু পদ্ধতি চলে আসছে সেগুলোও আপনাকে অনুসরণ করতে হবে। এছাড়া সোশ্যাল মিডিয়াতেও যখন আপনি মার্কেটিং এর কাজ করবেন তখন আমাদের ফেসবুক বিজ্ঞাপনের সম্পর্কে খুঁটিনাটি সবকিছু লেখা সিরিজটি পড়ে দেখতে পারেন।

এই সিরিজটি পড়লে আশাকরি আপনাকে ফেসবুক বিজ্ঞাপনের উপর আর কোন ধরণের কোর্স করতে হবে না। এমনকি আপনি যদি আগে থেকেও ফেসবুক বিজ্ঞাপন নিয়ে কাজ করে থাকেন তাহলে এই পর্বটি পড়ার মাধ্যমে আপনি ফেসবুক বুস্টিং এবং রিপোর্টিং সহ অন্যান্য নানা বিষয় সম্পর্কে জানতে পারবেন। আপনি আরো জানতে পারবেন কীভাবে রিপোর্ট এনালাইসিস করে ডেটা ড্রিভেন পদ্ধতিতে সফল ভাবে বিজ্ঞাপন দিতে পারবেন।

এড এক্সটেনশন এর ধরন

এড এক্সটেনশন সাধারণত দুই ধরণের হয়ে থাকে। একটি হল ম্যানুয়াল এক্সটেনশন আরেকটি অটোমেটিক এক্সটেনশন। মানুয়াল পদ্ধতিতে আপনাকে নিজের হাতে সব কিছু সিলেট করে দিতে হবে এবং আপনার সাইটের বিভিন্ন লিংক আপনাকে এক্সটেনশনের প্লেস করতে হবে।

গুগুলের পিপিসি ক্যাম্পেইন বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপনে কীভাবে এড এক্সটেনশন ব্যবহার করবেন জানতে আমাদের পুরো ব্লগটি পড়ুন

এখন প্রশ্ন আসতে পারে যে সাইট লিংক এ আপনি কি দিবেন আর কেনই বা দিবেন? এখানে আপনার জন্য সেটা সবচাইতে ভালো হবে সেটাই আপনাকে দিতে হবে। ব্যাপারটি আরেকটু বিস্তারিত বলি, ধরুন আপনি হাঁটার জন্য জুতার বিজ্ঞাপন দিতে চাচ্ছেন। এর পাশাপাশি আপনি যদি এড এক্সটেনশনের মাধ্যমে বাসায় পড়ার জুতা, সাইকেল চালানোর জুতা এগুলোও দিয়ে রাখেন তাহলে কিন্তু আপনার বিজ্ঞাপনে আরো বেশি ক্লিক পড়ার সম্ভাবনা তৈরি হয়ে যায়।

বুঝতেই পারছেন শুধুমাত্র যারা সকাতে হাঁটতে বের হয় তাদের কাছে তো বিজ্ঞাপন পৌঁছে যাচ্ছেই, এর পাশাপাশি তাদের হয়ত বাসায় পড়া এবং সাইকেল চালানোর জন্য জুতার প্রয়োজন হতে পারে। সেগুলোও এড এক্সটেনশনের মাধ্যমে যোগ করে দিলে আপনার জন্য আরো অনেক ভালো হবে।

এছাড়া অটোমেটিক সিস্টেমে হল গুগুল নিজ থেকেই আপনার বিজ্ঞাপনের উপরে ধারনা নিয়ে বেশ কিছু এড এক্সটেনশন যোগ করে নিবে। তবে এক্ষেত্রে আপনাকে বেশ কিছু গুগুলের কন্ডিশন পূরণ করতে হবে।

কল এক্সটেনশন এবং মেসেজ এক্সটেনশন

এই দুই ধরণের পাশাপাশি অনেকেই কল এক্সটেনশন ব্যবহার করে থাকেন। অর্থাৎ আপনার ফোন নাম্বার এই জায়গায় যোগ করে সরাসরি বিজ্ঞাপন থেকেই কল করার সুবিধা তৈরি করে দিতে পারছেন। এই ধরণের এক্সটেনশন তখনই দিবেন যখন আপনার কাছে একটি কাস্টোমার সার্ভিস দেয়ার টিম থাকবে।

তা না হলে শুধুমাত্র একটি ফোনে যদি অনেক কল আসতে শুরু করে একসাথে সেটা সামলানো একা একজনের পক্ষে অনেক বেশি মুশকিল হয়ে যায়।

গুগুলের পিপিসি ক্যাম্পেইন বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপনে কীভাবে এড এক্সটেনশন ব্যবহার করবেন জানতে আমাদের পুরো ব্লগটি পড়ুন

আর যখন কথা বলতে হয় মেসেজ এক্সটেনশন নিয়ে তখন আপনি চাইলে একাই কিন্তু একটি মেসেজ এক্সটেনশন সামলাতে পারবেন। অবশ্য যদি না হাজার হাজার মেসেজ আসা শুরু করে। তখন কল রিসিভ করার মত করে মেসেজ এর রিপ্লাই দেয়ার জন্যও আপনাকে একটি টিম তৈরি করে নিতে হবে।

লোকেশন এক্সটেনশন

এই ধরণের এক্সটেনশন তখনই ব্যবহার করা হয় যখন আপনি একটি লোকাল এলাকায় বিজ্ঞাপন দিচ্ছেন এবং আশাপাশে আরো কয়েকটি লোকাল এলাকায় আপনার সার্ভিসটি প্রদান করে থাকেন। তখন এই ধরনের লোকেশন এক্সটেনশন আপনার জন্য বেশ উপকারী ভূমিকা পালন করবে। আপনি একই সাথে বেশ কয়েকটি জায়গা কাভার করে ফেলতে পারবেন।

প্রাইস এক্সটেনশন

এই ধরণের এক্সটেনশনে কিছু আকর্ষণীয় পণ্যের দাম উল্যেখ করে এবং আপনার ওয়েবসাইটে সেই পণ্যটির পেজের লিংক আপনি সেট করে দিতে পারবেন। যেমন ধরুন আপনি যদি হাঁটার জুতার বিজ্ঞাপন প্রদান করে থাকেন তাহলে আপনার বেশ কয়েকটি বেষ্ট সেলার জুতার নাম এবং দাম সহ আপনি বিজ্ঞাপনের মধ্যে যোগ করে দিতে পারেন। ঠিক তেমনই আপনার যদি বিভিন্ন ধরণের সার্ভিস প্রদান থাকেন তাহলে বিভিন্ন সার্ভিস প্যাকেজের নাম এবং প্রাইজ আপনি এই এক্সটেনশনের মধ্যে দিয়ে দিতে পারবেন।

গুগুলের পিপিসি ক্যাম্পেইন বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপনে কীভাবে এড এক্সটেনশন ব্যবহার করবেন জানতে আমাদের পুরো ব্লগটি পড়ুন

প্রমোশন এক্সটেনশন

এই ধরণের এক্সটেনশনের মধ্যে আপনি যদি নিজের কোন পণ্যের উপর বিশেষ কোন ছাড় প্রদান করে থাকেন তাহলে সেই পণ্যটি সম্পর্কে বিজ্ঞাপন প্রদান করতে পারেন। এছাড়াও গ্রীষ্মকালীন ছাড়, শীতকালীন ছাড় ২৫% এই ধরণের কথা আপনি বিজ্ঞাপনে যোগ করে দিয়ে আরো চমৎকার ভাবে নিজের বিজ্ঞাপনটিকে আরো আকর্ষণীয় করে তুলতে পারেন।

এভাবে বিজ্ঞাপনের মাধ্যমে আশাকরি আপনার বিজ্ঞাপনে ভিউ অনুযায়ী অনেক বেশি ক্লিক আসবে। পরবর্তীতে আপনার ছাড় যদি আসলেই অনেক বেশি আকর্ষণীয় হয় তাহলে সেখান থেকে অনেক বেশি সেল বা বিক্রয় আশা করা যেতে পারে।

ইমেজ বা ছবি এক্সটেনশন

এই ধরণের এক্সটেনশনের মধ্যে আপনি একটি ছোট ছবি ব্যবহার করতে পারেন। সেখানে আপনি যদি কোন পণ্যের বিজ্ঞাপন দিতে থাকেন, তাহলে নিজের সবচাইতে সেরা এবং আকর্ষণীয় পণ্যের ছবিটি ব্যবহার করাই ভালো। এতে করে আপনার বিজ্ঞাপনের প্রতি মানুষ অনেক বেশি আকর্ষণ বোধ করবে।

আশাকরি আমাদের গুগুল বিজ্ঞাপনের সিরিজের আজকের পর্বে এড এক্সটেনশন সম্পর্কে বিস্তারিত জানতে এবং বুঝতে পারলেন। এই এড এক্সটেনশন আপনি যদি চমৎকার ভাবে ব্যবহার করতে পারেন তাহলে এর মাধ্যমে আপনি অনেক বেশি ক্লিক এবং সেল আশা করতে পারেন।

এছাড়া আমাদের এই সিরিজের আগের কিছু পর্বও আপনি দেখতে পারেন। এগুলো পড়লেও গুগুল বিজ্ঞাপনের অনেক অজানা বিষয় সম্পর্কে আপনার বিস্তারিত ধারণা হবে। আপনি যদি নিজের পণ্যের বিজ্ঞাপন দিয়েও থাকেন তাহলে এই ধরণের খুঁটিনাটি বিষয় সম্পর্কে জানা থাকলে সেগুলো ব্যবহার করে আপনি বেশ চমৎকার ফলাফল পেতে পারেন। আমাদের পূর্ব প্রকাশিত কয়েকটি পর্বঃ

·         পিপিসি বা গুগুলের ক্লিক ভিত্তিক বিজ্ঞাপনে কোয়ালিটি স্কোর কীভাবে বৃদ্ধি করবেন?

·         পিপিসি ক্যাম্পেইনে Click-Through Rate বা CTR কি এবং কেনই বা এটা এত গুরুত্বপূর্ণ?

·         কিওয়ার্ড কি এবং পিপিসি ক্যাম্পেইনে কীভাবে কিওয়ার্ড কাজ করে?

·         এড গ্রুপ কি এবং কীভাবে এড গ্রুপের মাধ্যমে পিপিসি বিজ্ঞাপনকে আকর্ষণীয় করে তোলা যায়?

·         পিপিসি বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপনের বাজেট নির্ধারন এবং বিডিং (Budget and Bidding on PPC)

·         অডিয়েন্স টার্গেটিং (Audience Targeting)—পিপিসি (PPC) বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপন

·         পিপিসি বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপনের প্ল্যান করার সময় যে বিষয়গুলো আপনাকে বিবেচনায় রাখতে হবে (PPC Strategy)

·         বিশ্বসেরা যে ৮টি নেটওয়ার্কে পিপিসি বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপন প্রদান করতে পারবেন

·         পিপিসি PPC (Pay per click) কি এবং এই ক্লিক ভিত্তিক সার্চ মার্কেটিং কীভাবে কাজ করে?

·         কেন এই পিপিসি PPC (Pay per click) এত গুরুত্বপূর্ণ আর কেনই বা আপনি এই ক্লিক ভিত্তিক সার্চ মার্কেটিং এ ইনভেস্ট করবেন?

ভালো লাগলে শেয়ার করুন

1 thought on “গুগুলের পিপিসি ক্যাম্পেইন বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপনে কীভাবে এড এক্সটেনশন ব্যবহার করবেন

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Back to Top