যতই দিন যাচ্ছে জব মার্কেটে কম্পিটিশন বেড়েই চলেছে। অন্যদিকে বেড়ে চলে বেকারত্বের সংখ্যাও। তাই বর্তমানে অনেকেই জবের পিছনে না ঘুরে নিজেই নিজের কর্মসংস্থানের ব্যবস্থা করে নিচ্ছে। বর্তমানে অনেকেই ফ্রীল্যান্সিং সেক্টরের দিকে ঝুঁকছে।  যাদের মধ্যে যারা বিভিন্ন দক্ষতায় দক্ষ তারা খুব একটু সময় দিয়ে এই সেক্টরে সফল ও হচ্ছে। এই সফলতার পিছনে একটি মাধ্যম হলো ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস গুলো। আজকের পর্বে আমরা আলোচনা করবো আপওয়ার্কের যে সব স্কিলে কাজ পাওয়া সহজ সেই বিষয়ে।

আজকের পর্বে আমরা আলোচনা করবো আপওয়ার্কের যে সব স্কিলে কাজ পাওয়া সহজ সেই বিষয়ে।

আপনি যদি যে কোনো বিষয়ে এক্সপার্ট হয়ে থাকেন এবং ফ্রীলান্সিং বা জব করতে চেয়ে থাকেন তাহলে আপনার জন্য বেস্ট মার্কেটপ্লেস হলো আপওয়ার্ক। ২০২০ সালের একটি জরিপে দেখা যায় যে  পুরো বিশ্ব জুড়ে আপওয়ার্কের ফ্রীল্যান্সাররা ১০০০০ এর ও অধিক ক্যাটেগরিতে প্রায় ২.৮ বিলিয়ন ডলার আয় করেছে। 

আপওয়ার্কের ফ্রীল্যান্সাররা বিভিন্ন বিষয়ের উপর দক্ষতার সাথে কাস্টমারদের সার্ভিস দিয়ে থাকে। ২০২১ সালে আপওয়ার্ক একটি রিপোর্ট পাবলিশ করে যাতে উল্লেখ ছিল যে  কম্পিউটার প্রোগ্রামিং এবং মার্কেটিং এর সেক্টরে ৫৩% বেস্ট সার্ভিস ছিল যা অন্যান সেক্টর গুলো থেকে সবচেয়ে বেশি। 

একই সাথে আপওয়ার্ক তাদের মার্কেটপ্লেস সবচেয়ে ডিমান্ডেবল সার্ভিস গুলোর একটি তালিকা তৈরী করেছে। প্রথমত এই তালিকাটিকে আপওয়ার্ক ৩ টি ভাগে ভাগ করেছে। মার্কেটিং স্কিল, কাস্টমার সার্ভিস স্কিল, টেকনিকাল স্কিল। 

আজকের পর্বে আমরা আলোচনা করবো আপওয়ার্কের যে সব স্কিলে কাজ পাওয়া সহজ সেই বিষয়ে।

মার্কেটিং স্কিল এর আওতায় রয়েছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং, SEO, মার্কেটিং রিসার্চ , মার্কেটিং স্ট্রাটেজি, সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট, লিড জেনারেশন এবং ইমেইল মার্কেটিং। 

কোর্সটি করতে এখানে ক্লিক করুন

এবার আসি কাস্টমার সার্ভিস স্কিল নিয়ে।  এই স্কিল লিস্ট এ সবার প্রথমে যে স্কিলটি ছিল তা হলো কাস্টমার সার্ভিস তারপর যথাক্রমে ইমেইল কমিনিউকেশন, ডাটা এন্ট্রি , কাস্টমার সাপোর্ট, ফোন সাপোর্ট, ইমেইল সাপোর্ট।

সর্বশেষ এ এসেছে টেকনিকাল স্কিল এর বিষয় গুলো যার আওতায় আছে ওয়েব ডিজাইন,জাভা স্ক্রিপ্ট, ওয়েব প্রোগ্রামিং, HTML, PHP, শপিফাই, API এবং গ্রাফিক্স ডিজাইন। 

আজকের পর্বে আমরা ফ্রীল্যান্সিং জগতের খুবই গুরুত্বপূর্ণ একটি মার্কেটপ্লেস আপওয়ার্কের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারলাম।  সে সাথে আপনি কোন স্কিল গুলো আয়ত্তে এনে আপওয়ার্কে কাজ পেতে পারেন তা ও জানলাম। 

আপনার জন্য আরো :

আপনি কিভাবে আপওয়ার্কে কাজ পেতে পারেন

আপওয়ার্কে বেশি কাজ পাওয়ার উপায়

Sharing Is Caring

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top