বর্তমান যুগে আপওয়ার্ক মার্কেটপ্লেস সম্পর্কে জানেন না এমন মানুষ পাওয়াটা একটু মুশকিল হয়ে যাবে। ফ্রীল্যান্সারদের কাছে আপওয়ার্ক একটি খুবই ভালো এবং যুগপোযোগী কর্মসংস্থান।  আপওয়ার্কের মাধ্যমে একজন ফ্রীল্যান্সার বিশ্ববেপী বিভিন্ন ক্লাইন্টদের সার্ভিস সেল করার পাশাপাশি অনেক সময় ফিক্সড জবের ও ব্যবস্থা করে নিতে পারেন।

তাহলে একজন ব্যক্তি যিনি ফ্রীল্যান্সিং সেক্টরে ক্যারিয়ার গুড়তে চাচ্ছেন তিনি কিভাবে আপওয়ার্কে কাজ পেতে পারেন ? হ্যা দর্শক আজকের পর্বে আমরা এই বিষয়টি নিয়েই আলোচনা করবো। 

একজন ফ্রীল্যান্সার যদি  আপওয়ার্কে তার সার্ভিস গুলো সেল করতে চায় তাহলে অবশই তাকে যেকোনো একটি বিষয়ে এক্সপার্ট হতে হবে।  কারণ আপওয়ার্কে ক্লাইন্ট এবং সার্ভিস সেলকারীরা উভয়ই এক্সপার্ট হয়ে থাকেন।  একজন আনএক্সপার্ট ফ্রীলান্সারের জন্য আপওয়ার্কে সারভাইব করা তা খুবই কষ্ট কর।

তবে একজন ফ্রিল্যান্সার এর কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল ক্লায়েন্ট খুঁজে বের করা। আপওয়ার্ক এর মত প্লাটফর্ম ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্সার উভয়ের জন্যই একে অপরকে খুঁজে পাওয়ার ব্যাপারটা সহজ করে দেয়।

একজন ফ্রীল্যান্সার আপওয়ার্কে কি কি সার্ভিস সেল করতে পারেন ?   আপওয়ার্কে আপনি অনেক ধরণের সার্ভিস সেল করতে পারবেন কিন্তু তার মধ্যে কিছু গুরুত্বপূর্ণ  সার্ভিস হলো :

কিভাবে আপওয়ার্কে কাজ পেতে পারেন

ফটোগ্রাফি এবং এডিটিং, ভিডিও প্রোডাকশন, ওয়েব ডিজাইন, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও), মার্কেটিং, সোস্যাল মিডিয়া ম্যানেজমেন্ট, গ্রাফিক ডিজাইন, প্রোগ্রামিং, সফটওয়্যার ডেভলপমেন্ট, লিটারেচার (লেখা ও এডিটিং), কপিরাইটিং , এডভার্টাইজিং, টিচিং, অনুবাদ করা, কন্ঠ প্রদান (ভয়েস ওভার), আর্ট ডিরেকশন, সাপোর্ট, ভার্চুয়াল এসিস্ট্যান্ট ইত্যাদি।

কোর্সটি করতে এখানে ক্লিক করুন

আপওয়ার্কে ওয়েবসাইট কিংবা মোবাইল অ্যাপ দুই ভাবেই একাউন্ট ম্যানেজ করতে পারবেন  এবং জব এপলাই করতে পারবেন। তা ছাড়া পেমেন্ট সিস্টেমটিও অনেক নিরাপদ এবং সহজ আপনি ব্যাংক বা পায়োনির এর মাধ্যমে ও পেমেন্ট কালেক্ট করতে পারবেন।  তবে সে ক্ষেত্রে আপওয়ার্ক আপনার ইনকামের কিছু  এমাউন্ট কেটে রাখবে। যা আপওয়ার্কের পলিসির মধ্যেই রয়েছে।

আপওয়ার্কে ক্লাইন্ট খুঁজে পাওয়ার জন্য আপনাকে ক্লাইন্টদের প্রপোজাল পাঠাতে হবে।  যার জন্য আপনার কানেক্টস তাহাকে প্রয়োজন।  আপওয়ার্কে নতুন একাউন্ট ক্রিয়েট করলে কিছু কান্নেক্টস ফ্রি পাওয়া যায়।  তবে তা কিউব তাড়াতাড়িই ফুরিয়ে যাবে তারপর আপওয়ার্ক থেকে কান্নেক্টস কিনে নিতে হবে  এবং পুনরায় ক্লাইন্টদের প্রপোজাল পাঠাতে হবে।

কিভাবে আপওয়ার্কে কাজ পেতে পারেন

ক্লাইন্টদের প্রপোজাল পাঠানোর পূর্বে ফ্রীল্যান্সারদের যে জিনিসটি খুবই জরুরি তাহলে প্রোফাইল টি সুন্দর করে সাজানো।  কারণ আপনার প্রোফাইলটিই ক্লাইন্টের কাছে আপনার সিভি বা রেজুমি  . তাহলে বুঝতেই পারছেন প্রোফাইল সেট করাটা কতটা জরুরি। 

প্রোফাইল সেট করার পর আপওয়ার্ক সাইটের “ফাইন্ড ওয়ার্ক ” বাটনে ক্লিক করে ক্লাইন্টদের জব পোস্ট গুলো দেখতে পারেন তারপর আপনার স্কিলের সালে ম্যাচ করে এমন জব পোস্টে এপলাই করে দিন।  তখন ক্লাইন্ট আপনার প্রোফাইল এবং প্রটফোলিও দেখে আপনাকে ইন্টারভিউর জন্য কল করবে এবং প্রফেশনাল ওয়েতে ইন্টার্ভিউটি ফেস করে ক্লাইন্ট থেকে আপনার কাজটি নিয়ে নিন। 

তবে আপওয়ার্কে কাজ খুঁজে পাওয়ার জন্য ডেডিকেশন এবং টাইম সেন্স থাকাটা খুবই জরুরি। 

তো , আজকের পর্বে আমরা জেনে নিলাম একজন ফ্রীল্যান্সার কিভাবে আপওয়ার্কে কাজ পেতে পারেন সে বিষয়ে।

আপনার জন্য আরো :

আপওয়ার্কে বেশি কাজ পাওয়ার উপায়

Sharing Is Caring

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top