করোনার প্রাদুর্ভাব ঠেকাতে লাখো মানুষ বর্তমানে বাসায় থেকে বেশ কিছু অনলাইন টুল দিয়ে কাজ করে যাচ্ছেন। আর অনেকের কাছেই এই ধরনের অবস্থা একদমই নতুন! প্রতিদিনকার মত অফিসে না বসে বরং বাসায় কাজ করে কর্ম ক্ষমতাকে বৃদ্ধি করার জন্য অনেকেই রীতিমত হিমশিম খাচ্ছেন।

তবে আপনাদের এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য বেশ কিছু অনলাইন টুল রয়েছে, যেগুলোর মাধ্যমে অনেক সহজেই বেশ কিছু কাজ করে নিতে পারবেন। আর আজকে আমরা ঠিক এমনই পঞ্চাশটি অনলাইন টুল নিয়ে কথা বলব, যেগুলোর মাধ্যমে বাসায় বসেই আগের থেকে বেশি কর্মদক্ষতা নিয়ে কাজ করা সম্ভব।

প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল-

১। Trello

Trello - প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল

ট্রেলো নামক এই অনলাইন টুল টি হল এক ধরনের প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল। এর মাধ্যমে আপনি এক নজরে আপনার সবগুলো কাজ এবং টার্গেটের উপর চোখ বুলিয়ে নিতে পারবেন। এছাড়াও কোন কাজটি বর্তমানে করছেন সেটির অবস্থার পাশাপাশি সাপ্তাহিক এবং দৈনিক কাজের রিপোর্ট পাওয়া সম্ভব। আপনার যদি একটি টিম থাকে তাহলে সবার মধ্যে কাজ বিতরন এবং সেগুলোর আপডেট রাখার জন্য এই টুলটি সত্যই চমৎকার একটি অনলাইন টুল।

২। Asana

এই টুলটিও একটি প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল। এর মাধ্যমে আপনি প্রজেক্টের টার্গেট অনুযায়ী সবাইকে যার যার কাজ এসাইন করে দিতে পারবেন। এমনকি এখান থেকে ফাইলগুলো আপন সরাসরি গুগুল ড্রাইভে এক্সপোর্ট করতে পারবেন। 

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ 

ব্লগিং টুলস যা আপনার ব্লগকে নিয়ে যেতে পারে সফলতার শীর্ষে !

৩। Assembla

এই টুলসটি সাধারণত যারা অনেক দূরে দূরে বসে একটি ফ্রিল্যান্সিং টিমে কাজ করেন তাদের জন্য খুবই চমৎকার একটি অনলাইন টুল। এই টুলসের মাধ্যমে আপনি সবার সাথে যোগাযোগ, কাজ ভাগ করে দেয়া এবং রিপোর্ট নিতে পারবেন। 

৪। Basecamp

Basecamp - প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল

যদি কোন একটি টিমকে নির্দিষ্ট প্রজেক্ট ম্যানেজমেন্ট টুলের মধ্যে নিয়ে আসতে চান, তাহলে এই অনলাইন টুল টির কোন বিকল্প আপনি তেমন একটা খুঁজে পাবেন না। প্রজেক্ট ম্যানেজমেন্ট, শিডিউল করে দেয়া, মিটিং, এসাইনমেন্ট ট্র্যাক করা সহ ডকুমেন্টেশনের যাবতীয় কাজ এই একটি সুনির্দিষ্ট টুলের মাধ্যমে করে ফেলা সম্ভব।

৫। Podio

Podio- প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল

কাজ ভাগ করে দেয়া এবং সেগুলো সময়মত আদায় করে নেয়ার জন্য এই টুলটি খুবই চমৎকার একটি মাধ্যম। একটি টিমের মধ্যে কাজের স্বচ্ছতা এবং কাজ ঠিকমত হচ্ছে কি না সেটা দেখার জন্য এই টুলটির বিকল্প খুঁজে পাওয়া মুশকিল। চমৎকার একটি ড্যাশবোর্ডের মাধ্যেম যাবতীয় কাজ খুব সহজেই করতে পারবেন এই অনলাইন টুল টির মাধ্যমে।

ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার আগে যে ১৩ টি OBJECTIVE (উদ্দেশ্য) আপনার অবশ্যই জানা উচিত !

৬। Taskworld

Taskworld - প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল

এই টুলটির মাধ্যমে আপনি একসাথেই বেশ কয়েকটি প্রজেক্ট একাধারে চালাতে পারবেন কোন ধরনের জটিলতা ছাড়াই। আলাদা আলাদা টিমে সাথে সার্বক্ষনিক টাস্ক এসাইন সহ যাবতীয় নির্দেশনা এই একটি অনলাইন টুল এর মাধ্যমে দেয়া সম্ভব।

৭। SmartSheet

SmartSheet - প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল

বিভিন্ন ধরনের যাবতীয় কাজ একটি টুলের মাধ্যমে সবাইকে বুঝিয়ে দেয়ার জন্য এই অনলাইন টুল খুবই চমৎকার। বেশ স্বাচ্ছন্দ্যের সাথেই আপনি নিজের কোম্পানির যাবতীয় কাজ এই টুলের মাধ্যমে করে ফেলতে পারবেন।

৮। Monday

Monday - প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল

এই টুলটি আপনাকে বিভিন্ন প্রজেক্টের পাশাপাশি নিজের যাবতীয় কাজের একটি ওভারভিউ প্রদান করতে সক্ষম। একটি টিম একসাথে বিভিন্ন প্ল্যান করে সেগুলোকে কাজে লাগানোর জন্য খুব সুন্দর গোছানো একটি অনলাইন টুল হল এই মানডে টুলটি। আপনার টিমের সবাইকে ইমেইল করার মতই সহজ ভাবে কাজ প্রদান করতে পারবেন এই টুলটির মাধ্যমে। 

গুগল এডসেন্স (Google AdSense) যেভাবে শুরু করবেন ?

৯। Wrike

Wrike - প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল

একটি বড় টিমকে একসাথে ম্যানেজ করার জন্য এই টুলটি খুবই চমৎকার। চার্ট, ওয়ার্কলোড সহ ড্যাশবোর্ডকে নিজের মত করে সাজিয়ে নেয়ার জন্য এই টুলটি খুবই চমৎকার। এমনকি এই টুলের মাধ্যমে কাজগুলো অটোমেটিক ভাবে এসাইনও করে দেয়া সম্ভব!

১০। Meistertask

Meistertask - প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল

যে কোন টিমকে নিয়ে খুব সহজে একটি প্রজেক্ট চালানোর জন্য এই অনলাইন টুল টি অন্যতম সেরা! এই চমৎকার টুলটির আরো একটি বিষয় সবাইকে আকর্ষণ করে, সেটা হল এর নান্দনিক ডিজাইন। সবাই মিলে একসাথে কাজ করে এবং সেগুলো অটোমেটিক ভাবে এসাইন করে দেয়ার জন্য এই টুলটি খুবই চমৎকার।

১১। nTaskmanager

nTaskmanager - প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল

প্রজেক্টের সবগুলো কাজের চেকলিস্টের মাধ্যমে পুরোটিমের একটি অবস্থার প্রতি লক্ষ রাখার জন্য এই টুলটি খুবই চমৎকার।  এই টুলের মাধ্যমে একটি নির্দিষ্ট টিমের মিটিং, ফাইল শেয়ারিং সহ একটি প্রজেক্ট ম্যানেজমেন্টের যাবতীয় কাজ করা সম্ভব!

১২। Jira

Jira - প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল

আপনার যদি সফটওয়্যার ডেভেলপমেন্ট টিম থাকে তাহলে এই টুলটি আপনার জন্য একদমই পারফেক্ট। সফটওয়্যারের কাজ কার কতটুকু বাকি আছে, কবে এটি রিলিজ হবে এই ধরনের যাবতীয় সকল কাজ এই ম্যানেজমেন্ট টুলের মাধ্যমে সম্ভব।

১৩। Workfront

Workfront - প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল

একটি মার্কেটিং কোম্পানির জন্য তাদের ক্যাম্পেইন, ডিজাইন সহ যাবতীয় তথ্য একটি টুলের মাধ্যমে পরিচালনা করার জন্য Workfront এর জুরি মেলা ভার। এমনকি এর মাধ্যমে আপনি চাইলে মার্কেটিং টিমের মধ্যে আইডিয়া শেয়ার করতে পারবেন।

১৪। Airtable

Airtable - প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল

এই অনলাইন টুল টি যে কোন টিম একদম নিজেদের মত করেই নিজেদের কাজগুলোকে অরগানাইজ করে রাখতে পারবে। এমনকি স্প্রেডশিটের মাধ্যমেও বিভিন্ন ফাইল এটাচ করে প্রজেক্ট ম্যানেজমেন্টের কাজগুলোকে আরো অনেক বেশি সহজ করে তুলতে পারবে।

১৫। Paymo

Paymo - প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল

বেশ কয়েকটি কাজ একসাথে কাউকে এসাইন করার মাধ্যমে প্রজেক্ট ম্যানেজমেন্ট করার জন্য খুব চমৎকার এবং সাজানো গুছানো একটি অনলাইন টুল হল এই Paymo। এর মাধ্যমে কাজ শিডিউল করা, সেগুলো ডেলিভারি করা এবং পেমেন্ট করার বিষয়গুলোও এই প্রজেক্ট ম্যানেজমেন্ট টুলের মাধ্যমে করা যায়।

১৬। Scoro

একটি ব্যবসার প্রজেক্ট ম্যানেজমেন্টের জন্য যাবতীয় যে টুলগুলোর প্রয়োজন হয় সেগুলো সবগুলোই এই একটি টুলের মাধ্যমে করা সম্ভব। টিমের সবার কাজ শিডিউল করে দেয়া এবং তাদের পেমেন্ট হচ্ছে কি না বা কীভাবে হবে সবকিছুই এই একটি টুলের মাধ্যমে করে ফেলা সম্ভব।

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং টুলস কিভাবে আপনি বেছে নিবেন ?

১৭। Kissflow

Kissflow - প্রজেক্ট ম্যানেজমেন্ট অনলাইন টুল

একটি টিমের যে কোন সদস্য পর্যন্ত এই টুলটির মাধ্যমে নিজের কর্ম পরিকল্পনা করতে পারে। যার ফলে প্রজেক্ট ম্যানেজমেন্ট অনেক বেশি সহজ হয়ে পরে। এই টুলের মধ্যে একটি প্রজেক্ট বোর্ডের মাধ্যমে সবগুলো কাজ এক নজরে দেখা সম্ভব।

টিমের সদস্যদের সাথে যোগাযোগ ও সহযোগিতার জন্য কিছু অনলাইন টুল-

১৮। Slack

Slack - টিমের সদস্যদের সাথে যোগাযোগ ও সহযোগিতার জন্য অনলাইন টুল

দূরে বসে কাজ করা সবার মধ্যে তাৎক্ষণিক যোগাযোগের জন্য স্ল্যাক একটি চমৎকার টুলস। এই টুলের মধ্যে একে অপরের সাথে যোগাযোগ রক্ষার পাশাপাশি একটি প্রজেক্ট ম্যানেজ করার জন্য যাবতীয় প্রয়োজনীয় টুল সবগুলোই রয়েছে। বর্তমানে বিভিন্ন কোম্পানিগুলোর মধ্যে এই টুলটি প্রচুর জনপ্রিয় হয়ে উঠেছে।

১৯। Aircell

Aircell - টিমের সদস্যদের সাথে যোগাযোগ ও সহযোগিতার জন্য অনলাইন টুল

এয়ারসেল হল ক্লাউড বেজ ফোন সিস্টেম। এর মাধ্যমে একটি টিমের লোকজন পারস্পরিক যোগাযোগ রক্ষা করতে পারবে খুব সহজেই।

২০। Dropbox

Dropbox  - টিমের সদস্যদের সাথে যোগাযোগ ও সহযোগিতার জন্য অনলাইন টুল

অনলাইনে ফাইল শেয়ারিং এবং স্টোরিং করার জন্য ড্রপবক্স হল একটি চমৎকার প্ল্যাটফর্ম। ছবি, ওয়ার্ড ফাইল থেকে শুরু করে ভিডিও ফাইল পর্যন্ত আপনি ড্রপবক্সের মাধ্যমে শেয়ার করতে পারবেন। যারা দূরে বসে কাজ করেন তাদের জন্য এই টুলটি খুবই চমৎকার এবং কার্যকরী।

২১। skype

skype   - টিমের সদস্যদের সাথে যোগাযোগ ও সহযোগিতার জন্য অনলাইন টুল

স্কাইপ সম্পর্কে জানেন না অথচ অনলাইনে কাজ করেন বেশ কিছুদিন হয়ে গেছে এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। একটা সময় বিদেশে অবস্থানরন মানুষের সাথে যোগাযোগ স্থাপন করার জন্য এই টুলটি ব্যবহার করা হল। বর্তমানে একটি টিমের সবার সাথে তাৎক্ষনিক ভাবে যোগাযোগ রক্ষার জন্য এই টুলটি বৃহদাকারে ব্যবহৃত হচ্ছে।

২২। Workplace by Facebook

Workplace by Facebook    - টিমের সদস্যদের সাথে যোগাযোগ ও সহযোগিতার জন্য অনলাইন টুল

ফেসবুকের নাম শুনেননি এমন মানুষ বর্তমান যুগে তেমন একটা পাওয়া না গেলেও ফেসবুকের এই চমৎকার টুলটি আজো পর্যন্ত অনেকেরই অজানা। আপনার টিমে কাজ করা সবার সাথে তাৎক্ষনিক যোগাযোগের জন্য খুব চমৎকার একটি টুল হল এই ওয়ার্কপ্লেস বাই ফেসবুক।

২৩। Pukkateam

Pukkateam   - টিমের সদস্যদের সাথে যোগাযোগ ও সহযোগিতার জন্য অনলাইন টুল

আপনার যদি খুব বড় একটি টিম থাকে কাজ করার জন্য, তাহলে এই টুলটি আপনার জন্য খুবই পারফেক্ট। এই টুলের মাধ্যমে তাৎক্ষনিক ভাবে অফিসের মত সবার সাথে যোগাযোগ রক্ষা করা সম্ভব। অনলাইনেই আপনি একটি অফিস তৈরি করে ফেলতে পারবেন এই টুলের মাধ্যমে।

২৪। Zoom

Zoom   - টিমের সদস্যদের সাথে যোগাযোগ ও সহযোগিতার জন্য অনলাইন টুল

সাধারণত ভিডিও কনফারেন্স, মিটিং, অনলাইন ক্লাসরুম ইত্যাদি কাজের জন্য এই টুলটি ব্যবহৃত হয়ে থাকে। অনেক বড় একটি টিমের সাথে একত্রে মিটিং করার জন্য এই টুলটি খুবই উপকারী।

২৫। Float

Float   - টিমের সদস্যদের সাথে যোগাযোগ ও সহযোগিতার জন্য অনলাইন টুল

রিসোর্স শিডিউল করা এবং সেগুলো ম্যানেজমেন্ট করার জন্য এই টুলটি বেশ উপকারী ভূমিকা পালন করে। টিমের সবার মধ্যে ভাগ করে দেয়া কাজগুলো একত্রে নিয়ন্ত্রণ করা যায় এই টুলটির মাধ্যমে।

২৬। Zenkit

Zenkit   - টিমের সদস্যদের সাথে যোগাযোগ ও সহযোগিতার জন্য অনলাইন টুলস

একটি টিমের মধ্যে পারস্পরিক সহযোগিতা এবং যোগাযোগ রক্ষার জন্য খুব চমৎকার একটি অনলাইন টুল হল এই জেনকিট।

২৭। FunRetro

FunRetro  - টিমের সদস্যদের সাথে যোগাযোগ ও সহযোগিতার জন্য অনলাইন টুলস

দূরে বসে কাজ করা আপনার টিমের বাকি সদস্যের সাথে একসাথে যোগাযোগ রক্ষা করার জন্য এই টুলটি খুবই প্রয়োজনীয় এবং উপকারী।

২৮। Glip

Glip  - টিমের সদস্যদের সাথে যোগাযোগ ও সহযোগিতার জন্য অনলাইন টুলস

গ্রুপ ভিডিও চ্যাট অথবা মেসেজিং করার জন্য এই টুলটি প্রচুর ব্যবহার হয়ে থাকে। এছাড়াও এই টুলের মাধ্যমে টাক্স ম্যানেজমেন্ট করা সম্ভব।

২৯। Join.me

Join.me  - টিমের সদস্যদের সাথে যোগাযোগ ও সহযোগিতার জন্য অনলাইন টুলস

ফ্রিতে নিজের স্ক্রিন শেয়ারিং করার জন্য এটি খুব চমৎকার একটি অনলাইন টুল। এছাড়াও অনলাইনে মিটিং করার জন্যও এই টুলটি ব্যবহার করা হয়ে থাকে।

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ 

ফেসবুক টুল : আসছে নতুন ফটো এবং ডাটা ট্রান্সফার টুল

৩০। Jell

Jell   - টিমের সদস্যদের সাথে যোগাযোগ ও সহযোগিতার জন্য অনলাইন টুলস

প্রফেশনালদের জন্য সোশ্যাল নেটওয়ার্কিং এর চমৎকার একটি প্লাটফর্ম হল এই জেল নামক টুলটি।

প্রোডাক্টিভিটি এবং রিপোটিংয়ের জন্য কিছু প্রয়োজনীয় টুল –

৩১। Evernote

Evernote - প্রোডাক্টিভিটি এবং রিপোটিংয়ের জন্য একটি প্রয়োজনীয় টুল

একটি টিমের সবাইকে ছোট ছোট নোটের মাধ্যমে কাজ বুঝিয়ে দেয়া এবং সবগুলো অরগানাইজ করে রাখার জন্য এই টুলটি খুব জনপ্রিয়। এমনকি আপনি নিজের মোবাইলের মাধ্যমেও এই টুলটি ব্যবহার করতে পারবেন।

৩২। Noisli

Noisli - প্রোডাক্টিভিটি এবং রিপোটিংয়ের জন্য একটি প্রয়োজনীয় টুল

এই টুলটি সচারচর দেখা যায় না বরং চমৎকার কিছু ব্যাকগ্রাউন্ড সাউন্ডের মাধ্যমে আপনার কাজের মনোযোগ ধরে রাখার ক্ষেত্রে এই টুলটির জুরি মেলা ভার। আশেপাশের বিরক্তিকর আওয়ার থেকে রক্ষা পাওয়ার জন্য এই টুলটি খুবই উপকারী।

৩৩। Focus booster

Focus booster - প্রোডাক্টিভিটি এবং রিপোটিংয়ের জন্য একটি প্রয়োজনীয় টুল

এই টুলটির মাধ্যমে নিজের সময়গুলোকে চমৎকার ভাবে কাজে লাগানো যায়। আপনি কত সময় কাজ করছেন আর কি করছেন এগুলো সব যাবতীয় বিষয় এই টুলের মাধ্যমে এক নজরে লক্ষ্য রাখা সম্ভব।

৩৪। I done This

I done This - প্রোডাক্টিভিটি এবং রিপোটিংয়ের জন্য একটি প্রয়োজনীয় টুল

এই টুলের মাধ্যমে আপনার টিম মেম্বারদের কাজের অগ্রগতি সম্পর্কে এক নজরে লক্ষ্য রাখা সম্ভব। এমনকি সবাইকে আলাদা আলাদা ভাবে মেসেজ দিয়ে কাজের গতি প্রকৃতি সম্পর্কেও নির্দেশনা দেয়া যায় এই সফটওয়ারের মাধ্যমে।

৩৫। Todoist

Todoist- প্রোডাক্টিভিটি এবং রিপোটিংয়ের জন্য একটি প্রয়োজনীয় টুল

এই টুলটির চমৎকার ড্যাশবোর্ডের মাধ্যমে আপনি নির্দিষ্ট প্রজেক্ট তৈরি করে সেই প্রজেক্টে সবাইকে আলাদা ভাবে নোট এবং ফাইল আপলোড করতে পারবেন। পাশাপাশি বিভিন্ন ধরনের ফ্লাগ ব্যবহার করে কাজ সম্পর্কে তাগাদাও দেয়া সম্ভব এই টুলের মাধ্যমে।

৩৬। Mindmeister

Mindmeister - প্রোডাক্টিভিটি এবং রিপোটিংয়ের জন্য একটি প্রয়োজনীয় টুল

এই টুলটির মাধ্যমে ভিজুয়াল ভাবেই অর্থাৎ পুরো প্রজেক্ট সম্পর্কে যাবতীয় তথ্য এক নজরে এনে রাখা সম্ভব। পাশাপাশি এখানে সবাই আইডিয়াও শেয়ার করতে পারবে।

৩৭। Brain.fm

Brain.fm  - প্রোডাক্টিভিটি এবং রিপোটিংয়ের জন্য একটি প্রয়োজনীয় টুল

একটা সময় ছিল যে তখন ধারণা করা হত গান আমাদের কাজের গতি কমিয়ে দেয়। তবে বর্তমানে অনেক গবেষণার মাধ্যমে এটা উঠে এসেছে যে কাজের সময় গান শোনার মাধ্যমে আমরা নিজেদের কাজের গতিকে বৃদ্ধি করার পাশাপাশি মনোযোগও ধরে রাখতে পারি। আর ঠিক সেই রকমই একটি অনলাইন টুল হল ব্রেইন এফএম। এর মাধ্যমে আপনি কখন কোন ধরনের গান শুনতে চান সেগুলো ম্যানেজ করতে পারবেন।

৩৮। weekdone

weekdone - প্রোডাক্টিভিটি এবং রিপোটিংয়ের জন্য একটি প্রয়োজনীয় টুল

এই টুলটির মাধ্যমে আপনি টিমের বাকি সদস্যদের যাবতীয় কাজগুলো সম্পর্কে জানতে পারবেন। সাপ্তাহিক কাজের গতি সম্পর্কে জানা এবং সবাইকে নির্দেশনা দেয়া সম্ভব এই টুলের মাধ্যমে।

টাইম ম্যানেজমেন্টের জন্য প্রয়োজনীয় কিছু টুল

৩৯। RescueTime

RescueTime - টাইম ম্যানেজমেন্টের জন্য প্রয়োজনীয় টুল

এই টুলটি আপনার কম্পিউটারের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকবে এবং দিন শেষে আপনাকে দেখিয়ে দিবে আপনি প্রতিদিন কতটা সময় ঠিক কোথায় কোথায় ব্যয় করে থাকেন। এর মাধ্যমে আপনি বুঝতে পারবেন যে আদতে আপনি সময় কাজের লাগাচ্ছেন নাকি নষ্ট করছেন।

৪০। Worldtimebuddy

Worldtimebuddy - টাইম ম্যানেজমেন্টের জন্য প্রয়োজনীয় টুল

আপনি প্রতিদিন কতটুকু সময় ঠিক কোন কোন কাজে ব্যয় করতে চান সেটা এই টুলের মধ্যে আগে থেকেই নির্দেশ দিয়ে রাখলে এই টুলটি আপনাকে সঠিক সময়ে সেই আপডেট দিতে পারবে। এছাড়াও কখন কাউকে কল দেয়া লাগবে অথবা কোন জরুরী কাজ করার প্রয়োজন থাকলে সেটা আগে থেকেই সফটওয়্যারকে জানিয়ে রাখলে সফটওয়্যার আপনাকে সময় মত আপডেট দিবে।

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং টুলস কিভাবে আপনি বেছে নিবেন ??

৪১। Toggl

Toggl  - টাইম ম্যানেজমেন্টের জন্য প্রয়োজনীয় টুল

সময় ট্র্যাক করার জন্য খুব সহজ একটি টুল হল এই Toggl. বিভিন্ন প্রজেক্ট অনুযায়ী আপনি আপনার প্রতিদিনের কাজের সময়কে ভাগ করে দিতে পারবেন এই টুলের মাধ্যমে।

৪২। Accelo

Accelo - টাইম ম্যানেজমেন্টের জন্য প্রয়োজনীয় টুল

আপনি প্রতিদিন কোন সময়ে ঠিক কি কাজ করেছেন সেটার ট্র্যাক রাখার জন্য এই সফটওয়্যারটি খুবই চমৎকার।

৪৩। Doodle

Doodle  - টাইম ম্যানেজমেন্টের জন্য প্রয়োজনীয় টুল

এই টুলটির মাধ্যমে আপনার নিত্যদিনের কাজের সময় এবং প্রয়োজনীয় মিটিং ও ফোন কল খুব সহজেই মেইনটেন করতে পারবেন। 

৪৪। Calendly

Calendly - টাইম ম্যানেজমেন্টের জন্য প্রয়োজনীয় টুল

যে কোন কাজ শিডিউল করার জন্য এবং কোন কাজ কখন করা হবে এই ধরনের টাইম ম্যানেজমেন্টের জন্য এই টুলটি বেশ চমৎকার এবং উপকারী ভূমিকা পালন করে থাকে।

অন্যান্য বেশ কিছু প্রয়োজনীয় টুল –

৪৫।  PivotalTracker

PivotalTracker - অনলাইনের কাজের জন্য একটি গুরুত্বপূর্ণ টুলস

আপনার দূরবর্তী টিমের সদস্য এবং ক্লায়েন্টদের সাথে একসাথেই যোগাযোগ রক্ষার জন্য এই টুলটি খুবই প্রয়োজনীয় একটি মাধ্যম।

৪৬। Github

Github - অনলাইনের কাজের জন্য একটি গুরুত্বপূর্ণ টুলস

আপনি যদি একজন প্রোগ্রামার অথবা সফটওয়্যার ডেভেলপার হয়ে থাকেন তাহলে এই টুলটি আপনার জন্য খুবই প্রয়োজনীয় একটি টুল। এই টুলের মাধ্যমে আপনি আপনার সফটওয়্যার ডেভেলপমেন্ট টিমের সাথে কাজের অগ্রগতি এবং সফটওয়্যার রিলিজ করার সময় নির্দিষ্ট করে দিতে পারবেন।

৪৭। Workfrom

Workfrom - অনলাইনের কাজের জন্য একটি গুরুত্বপূর্ণ টুলস

যদিও এই টুলটি বর্তমানে আমাদের হোম কোয়ারেন্টিন অবস্থার সাথে মানানসই নয় তবুও এই টুলটির মাধ্যমে আপনে কোথায় কোথায় কাজ করতে পারবেন এবং অন্যান্য প্রফেশনালরা কে কোথাও কাজ করছে সেটা জানতে পারবেন।

৪৮। Confluence

Confluence  - অনলাইনের কাজের জন্য একটি গুরুত্বপূর্ণ টুলস

একটি টিমের মধ্যে পারস্পরিক সহযোগিতা এবং যোগাযোগ রক্ষার জন্য এই টুলটি খুবই প্রয়োজনীয়। এই টুলের ব্যবহারের মাধ্যমে টিমের সদস্যদের মধ্যে এক ধরনের স্বচ্ছতা তৈরি করা সম্ভব।

৪৯1password

1password - অনলাইনের কাজের জন্য একটি গুরুত্বপূর্ণ টুলস

এই টুলটির মাধ্যমে আপনি আপনার যাবতীয় পাসওয়ার্ড মনে রাখতে পারবেন খুব সহজেই। কোন ওয়েবসাইটের কোন পাসওয়ার্ড ভুলে যাওয়ার ঝুঁকি এড়াতে বর্তমানে অনেকেই এই টুলটি ব্যবহার করছেন প্রতিনিয়ত।

৫০। Passpack

Passpack - অনলাইনের কাজের জন্য একটি গুরুত্বপূর্ণ টুলস

নিরাপত্তার সাথে টিমের সকল সদস্যের সাথে যোগাযোগ এবং কাজগুলোকে অরগানাইজ করার খুব চমৎকার একটি টুল হচ্ছে এই Passpack। এরমধ্যে কোন প্রজেক্টের পূর্ণ নিয়ন্ত্রণ রাখার জন্য এডমিন হিসেবে আপনার বেশ কিছু সুবিধা থাকবে।

বর্তমানে ঘরে বসে কাজ করার জন্য খুবই চমৎকার কিছু অনলাইন টুলগুলো সম্পর্কে বিস্তারিত জানলেন। আশাকরি এই টুলগুলোর মাধ্যমে আপনার কাজের গতি প্রকৃতিকে আরো অনেক বেশি কার্যকরী করে তুলতে সক্ষম হয়ে উঠবেন।

লেখক পরিচিতিঃ

Md.Arifur Rahman

Arifur Rahman, Digital Marketing Expert , SEO Expert , Digital Marketing Trainer, PPC Expert ,Social Media Specialist,Consultant, অনলাইন টুল

Digital Marketing Expert | SEO Expert | Digital Marketing Trainer |
PPC Expert | Social Media Specialist | Consultant

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top