আপনি যখনই অনলাইনে বিজ্ঞাপন দিবেন তখন স্বাভাবিক ভাবেই আপনি চাইবেন বিজ্ঞাপনটি সঠিক ভোক্তার কাছে যেন পৌঁছে যায়। আর কেবল মাত্র সেটা নিশ্চিত করা সম্ভব অডিয়েন্স টার্গেটিং এর মাধ্যমে। ধরুন আপনি হাঁটার জন্য স্পেশাল ভাবে তৈরি জুতার বিজ্ঞাপন দিতে চাচ্ছেন।

কিন্তু আপনি অবশ্যই চাইবেন না আপনার বিজ্ঞাপন এমন কারো কাছে পৌঁছে যাক, যারা কি না হাঁটতে পছন্দই করে না। অবশ্যই যারা প্রতিনিয়ত সকালে অথবা বিকেলে পার্কে হাঁটতে বের হন তাদের কাছে যদি আপনার বিজ্ঞাপনটি পৌঁছে তাহলে অবশ্যই সেই বিজ্ঞাপন থেকে আপনি সেল বা বিক্রয় আশা করতে পারেন।

অডিয়েন্স টার্গেটিং কি এবং এর সাথে পি পি সি মার্কেটিং এর যোগসূত্রতা জানতে চান তাহলে আমাদের এই ব্লগটি আপনার জন্যই

আর আপনার বিজ্ঞাপনের সুবিধার জন্য গুগুল, বিং, ইয়াহু সহ অন্যান্য প্রায় সব ধরণের বিজ্ঞাপন নেটওয়ার্কেই অডিয়েন্স টার্গেট করার নিজস্ব কিছু সিস্টেম রয়েছে। এমনকি ফেসবুক বিজ্ঞাপনেও খুব চমৎকার ভাবে অডিয়েন্স টার্গেটিং এর মাধ্যমে বিজ্ঞাপন দেয়া সম্ভব।

আমরা আমাদের ফেসবুক বিজ্ঞাপনের সিরিজে খুব ভালো ভাবে বুঝিয়ে দিয়েছি। আপনি যদি সেই সিরিজটি পড়েন তাহলে আপনার আর কোথায় কোর্স করতে হবে না। নিজেই ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ঘরে বসে টাকা উপার্জন করতে পারবেন।

এখন আসুন দেখে নেই পিপিসি বা ক্লিক ভিত্তিক এই বিজ্ঞাপনের অডিয়েন্স টার্গেটিং কত রকম এবং বিজ্ঞাপন দেয়ার সময় কীভাবে আপনি অডিয়েন্স টার্গেটিং করবেন।

সার্চ এর মাধ্যমে টার্গেটিং

সার্চের মাধ্যমে টার্গেটিং হল পিপিসি বিজ্ঞাপনের একদম ব্যাসিক একটি অপশন। আপনি যখনই কোন কিছু লিখে গুগুলে সার্চ দিবেন তখন দেখবেন সেই সার্চ রেজাল্টের পেজে কখনো প্রথম দিকে বিজ্ঞাপন দেখাচ্ছে।

অডিয়েন্স টার্গেটিং কি এবং এর সাথে পি পি সি মার্কেটিং এর যোগসূত্রতা জানতে চান তাহলে আমাদের এই ব্লগটি আপনার জন্যই

এর কারণ হল আপনি যে কিওয়ার্ড দিয়ে সার্চ দিয়েছেন, সেই একই কিওয়ার্ড অথবা সেই কিওয়ার্ডের সাথে মিল রেখে বিজ্ঞাপন দাতা গুগুলে বিজ্ঞাপন দিয়েছেন। আর তাই আপনি যখনই সার্চের মাধ্যমে টার্গেট করতে ইচ্ছুক হবেন তখন আপনাকে খেয়াল রাখতে হবে সেই কিওয়ার্ড দিয়ে কি আদৌ কেউ গুগুলে সার্চ দিচ্ছে কি না।

আর দিলেও বা কতজন সার্চ দিচ্ছে। এভাবে কিওয়ার্ড রিসার্চের মাধ্যমে বিজ্ঞাপন দিতে পারলে আপনার বিজ্ঞাপন অনেক বেশি কার্যকর হবে।

এমনকি আপনার যদি কোন ইকমার্স ওয়েবসাইট থাকে এবং সেটার এসইও মার্কেটিং করতে চান তাহলে আপনাকে নিজের পণ্যের উপর কিওয়ার্ড রিসার্চ করতে হবে।

ডায়নামিক সার্চ এর মাধ্যমে টার্গেটিং করা

এই ডায়নামিক সার্চের মাধ্যমে টার্গেটিং করার অপশনটি গুগুল একদমই নতুন নিয়ে এসেছে। এবং এই নতুন পদ্ধতিটি খুবই কার্যকর। এই বিজ্ঞাপনের মাধ্যমে আপনি আদতে গুগুলের কাছে কোন ধরণের কিওয়ার্ড দিবেন না বরং গুগুলের কাছে আপনার ওয়েবসাইটটি সাবমিট করবেন।

গুগুল তখন তাদের নিজস্ব আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে আপনার ওয়েবসাইটের সাথে ম্যাচ করে এমন সব ধরণের সার্চের মধ্যে আপনার ওয়েবসাইটের বিজ্ঞাপন দেখাবে।

অডিয়েন্স টার্গেটিং কি এবং এর সাথে পি পি সি মার্কেটিং এর যোগসূত্রতা জানতে চান তাহলে আমাদের এই ব্লগটি আপনার জন্যই

এই বিজ্ঞাপন পদ্ধতিটি খুবই সম্ভাবনাময়। কেননা নিজে থেকে রিসার্চ করে নিজের টার্গেটেড অডিয়েন্স খুঁজে বের করা অনেক কষ্টকরই বটে। সেক্ষেত্রে এই বিজ্ঞাপনের পদ্ধতির মাধ্যমে আপনাকে কোন ধরণের রিসার্চ করতে হবে না।

ডিসপ্লে টার্গেটিং

এই ধরণের বিজ্ঞাপনে মূলত দুটি অপশন রয়েছে। প্রথমটি হল কন্টেক্সট টার্গেটিং অর্থাৎ গুগুলে যখন কেউ সেই নির্দিষ্ট কিওয়ার্ড দিয়ে সার্চ করবে তখন তার কাছে আপনার বিজ্ঞাপন পৌঁছে যাবে। অপরদিকে অডিয়েন্স টার্গেটিং এর বিষয়টি হল আপনি সার্চ নয় বরং কাস্টোমারের আচার আচরণের উপর ভিত্তি করে বিজ্ঞাপনটি প্রদর্শন করবেন।

অর্থাৎ আপনার কাস্টোমার যদি সাইকেলিং পছন্দ করে থাকে, তাহলে আপনার দেয়া সাইকেলের বিজ্ঞাপনটি তার কাছে পৌঁছে যাবে।

আবার কন্টেক্সচুয়াল টার্গেটিং এর মধ্যে আপনি আবার বেশ কয়েক ধরণের অপশন পেয়ে যাবেন। যেমনঃ

প্লেসমেন্ট টার্গেটিং—এই পদ্ধতির মাধ্যমে আপনি নির্দিষ্ট কিছু ওয়েবসাইটে আপনার বিজ্ঞাপন প্রদর্শন করতে পারবেন। অর্থাৎ আপনার বিজ্ঞাপন কোথায় কোথায় প্রদর্শিত হবে সেটা আপনি নিজের নিয়ন্ত্রণ করবেন।

কিওয়ার্ড টার্গেটিং—এই পদ্ধতির কথা আগেই কিছুটা ধারণা দেয়া হয়েছে যে কেউ যখন কোন একটি নির্দিষ্ট কিওয়ার্ড লিখে সার্চ দেয় তখন আপনার দেয়া বিজ্ঞাপনটি সেই সার্চ রেজাল্টের মধ্যে দেখানো হবে।

টপিক টার্গেটিং—এই পদ্ধতি হল কন্টেক্সচুয়াল টার্গেটিং এর মধ্যে সর্বশেষ অপশন। এখানে বেশ কিছু টপিকের উপর আপনি নিজের বিজ্ঞাপন দিতে পারবেন। যেমন ধরুন বিউটি পণ্য, ইলেক্ট্রনিক্স, গেমিং ইত্যাদি। অর্থাৎ এখানে কোন নির্দিষ্ট কিওয়ার্ড নয় বরং আপনি যে টপিকে বিজ্ঞাপনটি দিয়েছেন সেই টপিকে কেউ যদি সার্চ দিয়ে থাকে তাহলে আপনার বিজ্ঞাপনটি সেখান দেখানো হবে।

অডিয়েন্স টার্গেটিং

অডিয়েন্স টার্গেটিং কিছুটা টপিক টার্গেটিং এর মতই। এখানে ভোক্তার আচার আচরণের উপর ভিত্তি করে বিজ্ঞাপন দেয়ার সময় তাদের টার্গেট করা সম্ভব। অডিয়েন্সেরও ঠিক টপিকের মত কিছু লিস্ট রয়েছে যেমন বেবি পণ্য, বিজনেস সার্ভিস, কম্পিউটার সামগ্রী ইত্যাদি। যে সকল মানুষরা এই ধরণের বিষয়ের সাথে সরাসরি সম্পৃক্ত তাদের কাছেই এই বিজ্ঞাপন পৌঁছে যাবে।

অর্থাৎ আপনি যদি বেবি পণ্য নিয়ে বিজ্ঞাপন দিতে চান তাহলে আপনার বিজ্ঞাপনটি বাচ্চাদের সাথে সংশ্লিষ্ট যে কারো কাছে পৌঁছে যাবে। এটা হতে পারে বাচ্চার বাবা অথবা মা, অথবা এমন কেউ যে কিনা নিয়মিত বাচ্চাদের জন্য বিভিন্ন ধরণের পণ্য ক্রয় করে থাকে।

লাইফ ইভেন্ট অনুযায়ী টার্গেটিং

এই পদ্ধতির অনুযায়ী আপনি মানুষের লাইফ ইভেন্ট অনুযায়ী টার্গেট করতে পারবেন। অর্থাৎ আপনি হয়ত চাচ্ছেন যে এমন কারো কাছে বিজ্ঞাপনটি পৌঁছে যাক যে কি না কোথাও চাকুরী রত অবস্থায় রয়েছে। আবার আপনি হয়ত চান আপনার বিজ্ঞাপনটি শুধুমাত্র বিবাহিত মানুষদের কাছেই পৌঁছে যাক, এই টার্গেট অডিয়েন্স এর মাধ্যমে আপনি চাইলে সেটাও করতে পারবেন খুব সহজেই।

নিজের মত করে অডিয়েন্স সাজিয়ে নিতে পারবেন

আপনি বিভিন্ন ধরণের অডিয়েন্স টার্গেটিং এর মাধ্যমে পরিশেষে নিজের মত করে একটি টার্গেটিং তৈরি করে নিলেন। অর্থাৎ আপনি চাইলে এমন কারো কাছে বিজ্ঞাপনটি পৌঁছে যাক এমন কারো কাছে যারা কি না ঢাকায় থাকে, বিবাহিত এবং একই সাথে চাকুরীজীবী।

তবে গুগুলের অটোমেটিক একটি কাস্টোম ইন্টেন্ট অপশন রয়েছে যেখানে আপনার বিজ্ঞাপনের সাথে ম্যাচ করে এমন মানুষের কাছেই গুগুল বিজ্ঞাপনটি পৌঁছে দিবে। এছাড়াও কেউ যদি এই ধরণের কোন একটি লিস্ট তৈরি করে রাখে, তাহলে আপনি চাইলে এই লিস্ট অনুযায়ী বিজ্ঞাপন দিতে পারবেন।

এফিনিটি অডিয়েন্স

সাধারণত আপনি যখন নিজের কোন একটি ব্র্যান্ডের উপর বিজ্ঞাপন দিতে চান এবং সবার মধ্যে ব্র্যান্ড এওয়ারনেস তৈরি করতে চান  তখন এই ধরণের অডিয়েন্স টার্গেটিং আপনি করতে পারবেন। আপনি চাইলে গুগুলের একটি লিস্ট থেকে বিভিন্ন কিওয়ার্ড সিটিংস করার মাধ্যমে নিজের মত করে একটি লিস্ট তৈরি করে নিতে পারবেন।

সিমিলার অডিয়েন্স

এই ধরণের অডিয়েন্স এর মাধ্যমে আপনি নিজের পণ্যের বিজ্ঞাপনকে আরেকটু প্রসারিত করতে পারবেন। যেমন ধরুন আপনি চাচ্ছেন যারা নিয়মিত ভ্রমণ করে তাদের কাছে আপনার বিজ্ঞাপনটি পৌঁছে যাক। কিন্তু দেখা গেল আপনি যদি একই ধরণের কাছাকাছি একটিভিটির সাথে যুক্ত আছে এমন মানুষের কাছেও বিজ্ঞাপনটি পৌঁছে দিতে চান তাহলে তাদের কাছেও এই অপশনের মাধ্যমে বিজ্ঞাপন পৌঁছে দিতে পারবেন।

উল্লেখ্য যে এই ধরণের বিভিন্ন তথ্য এবং উপাত্তের উপর ভিত্তি করে বিজ্ঞাপন দেয়াকে আধুনিক ভাষায় ডেটা ড্রিভেন মার্কেটিং বলা হয়ে থাকে। এবং এখনকার ডিজিটাল মার্কেটিং এর যুগে এই ডাটা বা তথ্য অনুযায়ী বিজ্ঞাপনকেই সবচাইতে কার্যকরী বলে গণ্য করা হয়ে থাকে।

অডিয়েন্স টার্গেটিং কি এবং এর সাথে পি পি সি মার্কেটিং এর যোগসূত্রতা জানতে চান তাহলে আমাদের এই ব্লগটি আপনার জন্যই

যেহেতু আদতে আপনি কোন টিভিতে বিজ্ঞাপন দিচ্ছেন না সেহেতু আপনি চাচ্ছেন নির্দিষ্ট কাস্টোমারের কাছে আপনার বিজ্ঞাপনটি পৌঁছে যাক। আর সার্চ ইঞ্জিন মার্কেটিং এর মাধ্যমে আপনি খুব সহজেই এই কাজটি করতে পারবেন। আমাদের এই পিপিসি ক্যাম্পেইন সিরিজটি আপনার জন্য তৈরি করা হচ্ছে। এই সিরিজের সবগুলো লেখা পড়লে আপনি খুব সহজেই চমৎকার ভাবে নিজের মত করে বিজ্ঞাপন প্রদান করতে পারবেন।

লোকেশন অনুযায়ী টার্গেটিং

আপনি যদি চান নির্দিষ্ট কোন একটি এলাকার বসবাস রত সকলের কাছে এই বিজ্ঞাপনটি পৌঁছে যাক তাহলে সেটা আপনি লোকেশন বা ডেমোগ্রাফিক টার্গেটিং এর মাধ্যমে করতে পারবেন।

হাউজহোল্ড ইনকাম

একটি নির্দিষ্ট বাসার সদস্যদের যদি একটি নির্দিষ্ট পরিমাণ আয় হয়ে থাকে তাহলে আপনি সিএ আয় অনুযায়ী টার্গেট করে বিজ্ঞাপন দিতে পারবেন। যেমন ধরুন আপনি চাচ্ছেন একটি বাসায় বসবাস রত সবার আয় যদি একযোগে এক লাখ টাকার মত হয়ে থাকে তাহলেই কেবল মাত্র আপনার বিজ্ঞাপনটি তাদের কাছে পৌঁছে যাবে, তাহলে হাউজহোল্ড ইনকাম টার্গেটিং এর মাধ্যমে আপনি বিজ্ঞাপন প্রদর্শন করতে পারবেন।

এভাবে আপনি চাইলে এমন কারো কাছে বিজ্ঞাপন পৌঁছে দিতে পারবেন যারা কি না সন্তানের বাবা মা। অর্থাৎ যারা এখনো বাবা মা হয়ে উঠেনি তাদের কাছে আপনার বিজ্ঞাপনটি যাবে না।

আশাকরি আমাদের এই পর্ব থেকে আপনি খুব সহজেই বুঝতে পেরেছেন পিপিসি বিজ্ঞাপনের অডিয়েন্স টার্গেটিং কয় ধরণের হয়ে থাকে এবং সেগুলো আপনি কীভাবে সিলেক্ট করতে পারবেন। আমাদের পরবর্তী পর্বে আমরা আলোচনা করবে কীভাবে আপনি আরো সুন্দর করে লেখার মাধ্যমে সবাইকে আপনার বিজ্ঞাপনের প্রতি আকর্ষণ করতে পারবেন।

ভালো লাগলে শেয়ার করুন

1 thought on “অডিয়েন্স টার্গেটিং (Audience Targeting)—পিপিসি (PPC) বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপন

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Back to Top