“অনলাইন আয়” বিষয়টি আমরা কম বেশি সবাই জানি। অনলাইনে আয়ের কথা আসলে সবার প্রথমে আমাদের মনে যে বিষয়টি আসে সেটি হচ্ছে ফ্রীল্যাংসিং। Fiverr, Upwork বা বিভিন্ন অনলাইন মার্কেট প্লেসে কাজ করাই যে অনলাইনে আয়ের উৎস তা কিন্তু নয়।  অনলাইন থেকে আয় করার অনেক উপায় আছে।

এই কোর্সটি করতে এখানে ক্লিক করুন

আপনাদের জানার সুবিধার্থে আমরা অনলাইনে আয়ের উপায় গুলো নিয়ে একটি ধারাবাহিক পর্বের আয়োজন করেছি। চলমান ধারাবাহিক সব গুলো পর্ব দেখতে চোখ রাখুন আমাদের YouTube চ্যানেলে এবং ফেইসবুক পেইজে।   

অনলাইন আয়ের মাধ্যম গুলোকে প্রথমে ২ টি ভাগে ভাগ করা যায়। একটি হলো একটিভ ইনকাম এবং অপরটি হলো প্যাসিভ ইনকাম।

তাহলে, একটিভ ইনকাম কি?

একটিভ এবং প্যাসিভ ইনকাম কি ?

সহজ কথায় একটি সার্ভিস বা সেবা প্রদানের মাধ্যমে যে আয় হয় তা হলো একটিভ ইনকাম।  উদাহরণ স্বরূপ বলা যেতে পারে যে একজন চাকুরীজীবি মাস শেষে যে বেতন পান তা হলো সেই চাকুরীজিবির জন্য একটিভ ইনকাম। টিপস, কমিশন, ব্যবসা থেকে উপার্জিত আয় এগুলোও একটিভ ইনকামের আওতায় পরে। 

এখন আসি প্যাসিভ ইনকাম নিয়ে :

প্যাসিভ ইনকাম হলো এর ইনকামের উপায় যার মাধ্যমে আপনি কোনো প্রকার কর্মকর্তা ছাড়াই আপনার ব্যবসা থেকে নিয়মিত ইনকাম করতে পারবেন। এই ধরণের ইনকাম মূলত ২ ভাবে হয়ে থাকে যেমনঃ  জায়গা বা সম্পত্তির ভাড়া থেকে অথবা এমন কোনো ব্যবসা যেখান থেকে নিয়মিত ইনকাম আসছে। যেমন ধরুন E – Book  থেকে পাওয়া রয়েলিটি। 

তাহলে আমাদের কমেন্ট করে জানান ইনকাম এর ধরণ কোনটি ?

আজকের পর্বে প্রথমেই আমরা আলোচনা করবো একটিভ ইনকাম গুলো নিয়ে।

1. Drop shipping শুরু করুন :

“অন্যের মাথায় কাঁঠাল ভেঙে খাওয়া” প্রবাদটি আমরা সবাই শুনেছি। Dropshipping এর মূল বিষয়বস্তুটি কিছুটা এমন ই। Dropshipping হলো এমন একটি অনলাইন বিজনেস যেখানে আপনাকে কোনো পণ্য স্টকে রাখার প্রয়োজন হবে না। কিন্তু আপনার বিজনেসের প্রোডাক্ট চার্টে সেই পণ্য রাখতে হবে।  যখন কোনো কাস্টমার প্রোডাক্ট অর্ডার দিবে তখন আপনি manufacturer বা পাইকারি ব্যবসায়ী থেকে পণ্য টি ক্রয় করে এনে আপনার কাস্টমার কে ডেলিভারি দিয়ে দিবেন।

বর্তমানে এমন অনেক উদ্যোক্তা খুঁজে পাওয়া যাবে যারা Dropshipping এর মাধ্যমে তাদের বিজনেস শুরু করছে।  

2. Try Print on Demand:

এই ধরণের বিসনেস হচ্ছে কাস্টমার এর ডিমান্ড নিয়ে কাজ করা।  Print on Demand এর জন্য আপনি manufacturer  বা পাইকারি ব্যবসায়ী থেকে পণ্য কিনে এনে তা কাস্টমার এর ডিমান্ড অনুযায়ী প্রিন্ট করে দিবেন।  E-Commerce ইন্ডাস্ট্রিতে এই ধরণের কাজের ভালোই ডিমান্ড আছে।

একটিভ এবং প্যাসিভ ইনকাম কি ?

3. Become a Writer :

একজন লেখক এর ভ্যালু দিন দিন বেড়েই চলেছে। কনটেন্ট ক্রিয়েটররা তাদের কন্টেন্ট এর জন্য স্ক্রিপ্ট রাইটার খুঁজে থাকে।  স্ক্রিপ্ট রাইটিং করে বা বিভিন্ন রিভিউ কনটেন্ট লিখে আপনি আপনার জন্য একটি একটিভ ইনকাম এর ব্যবস্থা করে ফেলতে পারেন এখনই। এছাড়াও বিভিন্ন অনলাইন News Paper এর জন্য কলাম লিখেও একজন রাইটার হিসাবে আপনি আপনার ক্যারিয়ার গড়ে তোলতে পারেন .

আজকের পর্বে আমরা জেনে নিলাম তিনটি একটিভ ইনকামের উপায় সম্পর্কে। পরবর্তী পর্বে আমরা আরো কিছু অনলাইন ইনকাম সোর্স নিয়ে আলোচনা করবো।

Sharing Is Caring

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top