বর্তমান ডিজিটাল মার্কেটিংএর যুগে সব ডিজিটাল বিজ্ঞাপনের ছড়াছড়ি, আর তারই মাঝে সেরা সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম হিসেবে ফেসবুকের রাজত্ব নিয়ে তো আর নতুন করে কিছু বলার নেই। তবে এই ডিজিটাল প্লাটফর্মটিতে কিন্তু আপনি প্রতি নিয়তই হাজারো বিজ্ঞাপন দেখছেন, কিন্তু কয়টা বিজ্ঞাপন আপনি মনে রাখছেন বাকয়টা বিজ্ঞাপনই আপনাকে আকর্ষণ করতে পারছেন ?

হ্যাঁ! ঠিক এভাবেই আপনার দেয়া বিজ্ঞাপনটিও যে সবাইকে আকর্ষণ করবে এবং আপনার ব্যবসায়িক সাফল্যে বিজ্ঞাপনটি যে কার্যকর ভূমিকা রাখবে তারও কোন গ্যরান্টি কেউ দিতে পারবেনা।

বিগত পর্বে আমরা দেখেছিলাম যে ফেসবুক এড একাউন্ট সেটআপ করা, একটি সাধারণ ফেসবুক এড অর্থাৎ বিজ্ঞাপন দেয়া এবং ফেসবুকের বিজ্ঞাপন কয়ধরণের হয়ে থাকে এবং সেগুলোর সঠিক ব্যবহার করে কীভাবে আপনি সাফল্য অর্জন করতে পারবেন।

আজ আমরা জানব একটি চমৎকার ফেসবুক বিজ্ঞাপনের মধ্যে কোনধরণের ছবি এবং লেখা ব্যবহার করার মাধ্যমে আপনি বিজ্ঞাপনটিকে অনেক বেশি কার্যকর করে তুলতে পারবেন।

কী ভাবে চমৎকার ভাবে ফেসবুক এড ক্রিয়েটিভ সেটআপ করবেন?

এড ক্রিয়েটিভ সেট করার সময় আপনি বেশ কয়েক ধরণের অপশন খুঁজে পাবেন। আপনি কোন ধরণের অপশনটি সিলেক্ট করবেন সেটা আপনার বিজ্ঞাপনের উদ্যেশ্যর উপর নির্ভর করছে।

বিজ্ঞাপনের ছবি আপলোড করার সময় আপনি তিনটি অপশন পাবেনঃ

** কম্পিউটার থেকে ছবি আপলোড

** পূর্ববর্তী আপলোড করা ছবি পুনঃ ব্যবহার

** ফ্রি ছবি ব্যবহার

ফ্রি ছবি ব্যবহার করার সময় একটু সতর্ক থাকবেন, কেননা শুধুমাত্র আপনিই নয় পুরো বিশ্বজুড়ে অনেকেই হয়ত এই ছবি ব্যবহার করে ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে যাচ্ছে। তাদের মাঝে আপনার নিজের বিজ্ঞাপনটি আলাদা ভাবে কতটা আকর্ষণীয় হচ্ছে সেটা ভেবে দেখার বিষয় । তাই ফ্রি ছবি ব্যবহার না করাই ভালো।

কীভাবে ফেসবুক বিজ্ঞাপন ডিজাইন করবেন

ফেসবুক বিজ্ঞাপন ডিজাইন করার সময় যে বিষয় গুলো আপনাকে একটু বেশি খেয়াল রাখতে হবেঃ

** বিজ্ঞাপন গুলো একটু সুন্দর করে কালার ফুল রাখতে হবে। যাতে করে বিজ্ঞাপন খুবসহজেই কাস্টোমারের চোখে পরে।

** আপনার বিজ্ঞাপনের সবচাইতে আকর্ষণীয় বিষয়টি ছবির মধ্যে ব্যবহার করুন।

** ফেসবুক নিউজিফিডের সাথে কন্ট্রাস্ট হয় এভাবেই বিজ্ঞাপন ব্যবহার করুন

** বিজ্ঞাপনের ব্যবহার করা ছবির সঠিক আকার ব্যবহার করুন (১২০০*৬২৮ পিক্সেল)

এখন যেহেতু আপনি ফেসবুক বিজ্ঞাপনে কি ধরণের ছবি ব্যবহার করবেন সে সম্পর্কে মোটামুটি জেনে গেলেন। এখুন আসুন দেখি ফেসবুকবিজ্ঞাপন দেয়ার সময় আপনি কিধরণের লেখা লিখবেন।

যে ভাবে লিখে ফেসবুক বিজ্ঞাপনকে আরো আকর্ষণীয় করতে পারেন

ফেসবুক বিজ্ঞাপনের ছবির পর সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি কি লিখছেন বিজ্ঞাপনের মধ্যে। এমন ভাবে আপনাকে লিখতে হবে যাতে আপনার ভোক্তা বা কাস্টোমারের কাছে সঠিক তথ্য পৌঁছে যায়। এছাড়াও আকর্ষণীয় ভাবে কিছু লিখতে পারলে আপনার বিজ্ঞাপন আরো অনেক বেশি কার্যকরী হয়ে উঠবে।

ফেসবুক বিজ্ঞাপনের মধ্যে যে অংশতে আপনি লেখা দিতে পারবেনঃ

** প্রধান বিজ্ঞাপন অংশ যেখানে আপনি ৯০ অক্ষর পর্যন্ত লিখতে পারবেন

** হেডলাইন—২৫ অক্ষর পর্যন্ত লিখতে পারবেন

** লিংক ডিসক্রিপশনেও আপনি ৯০ অক্ষর লিখতে পারবেন

আপনি যদি আগে থেকেই বেশ কয়েকটি হেডলাইন এবং ডিসক্রিপশন রেডি করে রাখেন তাহলে বিজ্ঞাপন দেয়ার সময় পুরো বিষয়টি আপনার জন্য বেশ সহজ হয়ে উঠবে। কেননা এই লেখা গুলো আদতে একটু সময় নিয়ে যত্ন সহকারে আকর্ষণীয় করে লিখলেই আপনার বিজ্ঞাপন অনেক বেশি কার্যকর হয়ে উঠতে পারবে।

বিজ্ঞাপন দেয়ার সময় আপনি বেশ কয়েকটি অপশন পাবেন, তার মধ্যে একটি হল “কলটুএকশন” বাটন। এই বাটন ব্যবহার করার পাশাপাশি আপনি যদি সুন্দর করে কয়েকটি কথা গুছিয়ে লিখে দিতে পারেন, তাহলে এইবাটনের মাধ্যমে আপনি ভিউয়ারকে যেকোন কাজ করিয়ে নিতে পারবেন। যেমন আপনার ফ্যান পেজে মেসেজ দেয়া, ফেসবুক শপে ভিজিট করতে পাঠানো, এপস ইন্সটল করা ইত্যাদি।

আপনার মনে রাখতে হবে এই লেখা গুলো যেন একদম ছোট এবং সুন্দর হয়। এছাড়াও আপনার লেখার সময় খেয়াল রাখতে হবে যে আপনি লেখাটি লিখছেন পন্য বিক্রয়ের জন্য নয় বরং আপনার পণ্যের প্রতি গ্রাহকের আগ্রহ তৈরি করার জন্য।

ফেসবুক বিজ্ঞাপনের লেখা কীভাবে সেটআপ করবেন?

ফেসবুক বিজ্ঞাপনের এই অংশটি বেশ সহজ, যদি আপনার সব কিছু আগে থেকেই লেখা থাকে। আপনি শুধুমাত্র লেখাগুলো কপি করে সেগুলোর সঠিক স্থানে পেস্ট করে দিলেই হয়ে যাবে। এছাড়া বিজ্ঞাপন ফাইনাল করার আগে একবার প্রিভিউকরে দেখবেন যে আপনার বিজ্ঞাপনটি ইউজারের কাছে কেমন লাগতে পারে।

আর আপনি যদি ফেসবুক ফ্যান পেজ কী ভাবে সঠিক ও সুন্দর ভাবে তৈরি করতে হয় সেটা না জানেন, তাহলে আমাদের এই আর্টিকেলটি পড়তে পারেন।

পরিশেষে বিজ্ঞাপন প্রদর্শন করার সময় একটি বিষয় মনে রাখবেন যে, মোবাইল ইউজারদের কাছে পিসি জনিত বিজ্ঞাপন দিবেন না। আবার পিসি ইউজারদের জন্য বিজ্ঞাপন আপনি মোবাইল ইউজারদের কাছে দিবেন না। এতে করে আপনি ক্লিক পাবেন, ভিউ পাবেন কিন্তু আপনার উদ্যেশ্য সফল হবনা এবং আপনার বিজ্ঞাপনও তেমন একটা কার্যকরী ভূমিকা রাখবেনা।

কংগ্রাচুলেশন ! আপনি প্রথম ফেসবুক এডক্রিয়েটিভটি খুব সহজেই সেট করে ফেললেন!আমাদের এই সিরিজের আগামি পর্বে আপনি জানবেন ফেসবুক অডিয়েন্স কি রকম হয় এবং আরো ভালো ভাবে আপনি কীভাবে ফেসবুক অডিয়েন্সকে বুঝতে পারবেন।

আর আপনি যদি ফেসবুক অডিয়েন্সদের প্রকৃতি বুঝতে পারেন এবং সেই অনুযায়ী টার্গেট করে আপনি বিজ্ঞাপন প্রদর্শন করতে পারেন তাহলে আপনার বিজ্ঞাপন আরো অনেক বেশি কার্যকর হয়ে উঠবে।

লেখক পরিচিতিঃ
MD.ARIFUR RAHMAN

Affiliate marketer in Bangladesh

Digital Marketing Expert | SEO Expert | Digital Marketing Trainer |
PPC Expert | Social Media Specialist | Consultant । Affiliate Marketer

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top