আপনি একটি চমৎকার কনটেন্ট পেয়েছেন, সময়মত সেইটা লেখাও শেষ, আপনি নিজেই লিখেছেন কনটেন্ট টা তাই না ? অবশ্যই আপনি সবকিছুই শেষ করেছেন যা যা করা প্রয়োজন । এখন কি শুধু চিন্তা করছেন ফেসবুক বুস্টিং নিয়ে !

এখন তাহলে যাওয়া যাক পরবর্তী পর্যায়ে ।

কেমন করে ? আপনার পোস্ট টাকে বুস্ট করবেন ।

আপনি এর জন্য অনেক সময় ব্যয় করেছেন তাই না । আপনি প্রথমে আপনার ফেসবুকের ভক্তদের দৃষ্টি আকর্ষণ করতে পেরেছেন । এইবার আমরা সাহায্য করবো আপনাকে যাতে আরো বেশি চোখ আপনার লেখা পড়তে পারে !

ফেসবুক বুস্টিং কি অনেক সহজ করে দিয়েছে।

Social Media Marketing Courses

AliExpress.com Product – In Stock Global Version Honor Magic Watch 2 Smart Watch Bluetooth 5.1 Smartwatch Blood Oxygen 14 Days Waterproof MagicWatch 2

আরও পড়ুন : ডেটা ড্রিভেন মার্কেটিং কি 

প্রথম ধাপ: বুস্ট পোস্ট

 ফেসবুক বুস্টিং

আপনার ফেসবুক পেজের প্রতিটি পোস্টের নিচেই Boost Post লেখা একটি বাটন আছে।

এইটা সব চাইতে ভাল পদ্ধতি আপনার পুরাতন লেখাগুলিকে বার বার সকলের সামনে প্রকাশ করার জন্য। ফেসবুক বুস্টিং এর সম্মিলিত কাজের পদ্ধতি কনটেন্ট শেয়ার এর কাজগুলো কে আরো সামনে গিয়ে নিয়েছে।

Facebook Ads & Facebook Marketing MASTERY 2020 | Coursenvy ®

দ্বিতীয় ধাপ: লোকেশন সেট করুন

ফেসবুক বুস্টিং

আপনি কোন এলাকাভিত্তিতে আপনার লেখা পোস্ট করতে চান তার জন্য লোকেশনটা ঠিক করে নিন। আপনি যে কোন একটি জাতীয়তা অনুযায়ী লোকেশন সিলেক্ট করতে পারেন। যেমন: পুরো Bangladesh  সিলেক্ট করতে পারেন যেমন নিচের স্ক্রিনশট দিয়ে দেখানো হয়েছে অথবা আরো বিশদ ভাবে লোকাল এরিয়া ভাগ করে নিতে পারেন।

অবশ্যই এইটা আগে বুঝতে হবে আপনার ব্যবসা এর জন্য কোন জায়গা বেশি ভাল হবে। 

Social Media Management – The Complete 2019 Manager Bootcamp

যেমন উদাহরণস্বরূপ আপনি যদি নিউইয়র্ক এর ব্রুকলিন-এ অবস্থিত লোকাল ব্রিক এবং  মরটার স্টোরফ্রন্ট নিয়ে কাজ করেন তাহলে আপনি নিশ্চয়ই নিউইয়র্ক এর বাইরে এলাকায় আপনার পোস্ট কেউ দেখুক তা পছন্দ করবেন না। 

আরও পড়ুন : কিভাবে ফেসবুক মেসেঞ্জার রুম ব্যবহার করবেন

AliExpress.com Product – Ersuki Mini503 Ear Hook Mini Sports WirelessHeadphones Bluetooth Mini 503 Sport Music Stereo Earphones Mini503 Headphone

কিন্তু আপনার যদি অনলাইন ই-কমার্সের ব্যাবসা হয় যা আপনি পৌছিয়ে দিতে সক্ষম ক্রেতার কাছে তাহলে আপনার কাজ আপনি লোকাল এলাকাতে কখনও সীমাবদ্ধ রাখবেন না।

এছাড়াও আপনি নতুন লোকেশন যোগ করতে পারেন এবং জনসাধারণ আসলে কি পছন্দ করে তা বুঝে আর সুদক্ষভাবে কাজ করতে পারবেন তার জন্য আপনি Create New Audience-এ ক্লিক করবেন।  

Social Media Marketing – Content Marketing Masterclass 2020

তৃতীয় ধাপ: বাজেট নির্ধারণ

ফেসবুক বুস্টিং

আপনার বাজেট ঠিক করে নিন। ফেসবুক-এ একটি অটোমেটিক সেটিং আছে যার মাধ্যমে আপনার প্রয়োজন অনুযায়ী আপনি পরিবর্তন করতে পারবেন যা আপনি চাইছেন সেইভাবে। যে পরিমাণ খরচ করবেন তার উপরেই আপনার ব্যবসায়িক বাজেটের ফল আসবে।

উদাহরণ হিসাবে: একটি ছোট ব্যবসা এর জন্য আমরা পরামর্শ দিব 250-300 ডলার আপনি অনলাইন বিজ্ঞাপন এর জন্য ব্যয় করতে পারেন ।

The Complete Facebook Ads Course – Beginner to Advanced

আপনার যদি প্রতি মাসে 200 ডলার ফেসবুক পোস্ট বুস্ট খরচ করার বাজেট থাকে তাহলে 100 ডলার হাতে রাখতে পারেন ফেসবুক বুস্টিং এর জন্য ।

এছাড়াও আপনি যদি নতুন কোন প্রোডাক্ট নিয়ে এসে তখন এই বাজেট টা একটু বাড়ালে ভাল হয়, কারন মনে রাখবেন প্রচারেই প্রসার ।

10 Facebook Ads Strategies That Make Me 6-Figures

চতুর্থ ধাপ: সময়সীমা ঠিক করুন

ফেসবুক বুস্টিং

আপনি যেমন নিচের স্ক্রিনশট এ দেখতে পাচ্ছেন যে আপনি 1 days, 

7 days, অথবা 10 days এবং সেই সাথে শেষ সময় টাও ঠিক করে নিতে পারেন। যাতে করে সেই নির্দিষ্ট সময় পরে আপনার পোস্ট বুস্ট হওয়া বন্ধ হয়ে যাবে।

আপনি যদি একদিন পোস্টের জন্য ফেসবুক বুস্টিং করতে চান তাহলে আপনার পোস্ট বাজেট টি অবশ্য বড় করতে হবে যেখানে চৌদ্দ দিনের বুস্ট একটু ছোট হলেও সমস্যা নাই কারণ চৌদ্দদিনের ফেসবুক বুস্টিং -এ আপনার পোস্ট ছড়িয়ে পড়বে অনেক জায়গায়।

How To Build A Brand On Social Media! (2020)

আরও পড়ুন : ফেসবুক ভিডিও মার্কেটিং

পঞ্চম ধাপ

আপনি যদি বাজেট, লোকেশন এবং সময় পরিবর্তন করতে চান তাহল আপনাকে Est. People Reached এ গিয়ে নম্বর পরিবর্তন করলেই হবে।

বেশি রিচ বা বেশি জনসাধারণের পছন্দের তালিকায় থাকা সাধারণত ভাল কিন্তু সেইসঙ্গে আপনার বাজেট এবং টার্গেট প্যারামিটার নিয়ে কাজ করতে হবে। আমাদের বিশ্বাস করে ধাপগুলি অনুসরণ করুন আপনি ভাল ফলাফল অবশ্যই পাবেন। “ফেসবুক বুস্ট কি” এটি আসলে কঠিন কিছু নয় বরং ফেসবুকে অ্যাড দেওয়ার ধারবাহিক একটি প্রক্রিয়া মাত্র ।

The Ultimate Facebook Ads and Facebook Marketing Guide 2020

পরিশেষে ফেসবুক বুস্টিং কিছু কথা

এইটা অবশ্যই মনে রাখতে হবে ফেসবুক হল Facebook.com, Facebook.org কিন্তু নয়। একটি সুষ্ঠ ব্যবসায়ীক বাজেট ছাড়া এই নেটওয়ার্কের সাথে কাজ করা মোটেও ঠিক হবে না নতুবা আপনার কনটেন্ট খুব অল্পসংখ্যক জনসাধারণ ছাড়া আর কেউই দেখতে পারবে না।

যদি আপনার ফেসবুকে বিজ্ঞাপন খরচ বাজেট মোটামুটি অথবা একটু বেশি হয় তাহলে আপনাকে কৌশলগতভাবে তা কাজে লাগাতে হবে। আপনার বিনিয়োগের প্রতিটি অর্থ মূল্যবান তাই ফেসবুক বুস্ট করে ফেসবুকে বিজ্ঞাপন দিন সঠিক ভাবে ।

AliExpress.com Product – Bluetooth 5.0 Headphon Sports Neckband Magnetic WirelessHeadphones Stereo Earbuds Music Blue Headphones With Mic For All Phones

ফেসবুকের পক্ষে আপনার পোস্টের রিচ, অডিয়েন্স, লাইক, ভিউ সবই যাচাই করা সম্ভব। আপনার পোস্ট কতটুকু কাজ করছে তা যদি পর্যবক্ষেণ করে বের করতে পারেন তাহলে আপনি আপনার বাজেট এবং ব্যবসায়ীক কৌশলও খুব সহজেই তৈরি করে নিতে পারবেন ।

10 Influencer Marketing Strategies That Make Me 6-Figures

আরও পড়ুন : ফেসবুক ভিডিও মনিটাইজেশন থেকে আয় করবেন কিভাবে

যদি এ সম্পর্কে আপনার আরও জানার কিছু থাকে তাহলে আমাদের মেইল করতে পারেনঃ quiries@bscoialtoday.net  

লেখক পরিচিতি :

Md.Arifur Rahman

Arifur Rahman, Digital Marketing Expert , SEO Expert , Digital Marketing Trainer, PPC Expert ,Social Media Specialist,Consultant, ফেসবুক বুস্টিং

Digital Marketing Expert । SEO Expert | Digital Marketing Trainer |
PPC Expert | Social Media Specialist | Consultant

ভালো লাগলে শেয়ার করুন

7 thoughts on “ফেসবুক বুস্টিং : আপনিও এখন সহজে করতে পারবেন !

  1. আসসালামুয়ালাইকুম
    প্রিয় ভাইয়া 🥰
    বিভিন্ন পেজ কিভাবে টার্গেট করবো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top