আমরা বারবার গুগুলের কথা বলছি কারণ পিপিসি ক্যাম্পেইনের জন্য গুগুল হল সবচাইতে সেরা। তবে ভালো ফলাফল পাওয়ার জন্য আরো অনেকগুলো নেটওয়ার্ক রয়েছে যেগুলোতে বিজ্ঞাপন দেয়া যেতে পারে। গুগুল সবচাইতে সেরা হলেও, অন্যান্য বেশ কিছু নেটওয়ার্কের বিশেষ বৈশিষ্ট্য এর কারণে সেগুলোতেও সঠিক উপায়ে বিজ্ঞাপন দিতে পারলে বেশ ফলাফল পাওয়া যেতে পারে।

কিন্তু এখন প্রশ্ন হল আপনার জন্য সঠিক পিপিসি নেটওয়ার্ক কোনটি এটা কীভাবে বুঝবেন? হ্যাঁ! আপনার জন্যই আমাদের পিপিসি বিজ্ঞাপন সিরিজের এই পর্বে বর্তমান সময়ের সেরা ৮টি বিজ্ঞাপন নেটওয়ার্ক নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আর সেই ৮টি পিপিসি নেটওয়ার্ক হলঃ

** গুগুল এড Google Ads

** বিং এড Bing Ads

** এডরোল AdRoll

** ইয়াহু Yahoo Gemini

** ফেসবুক Facebook

** লিংকডইন LinkedIn

** টুইটার Twitter

** পিনটারেস্ট Pinterest

১। গুগুল এডস Google Ads

গুগুলে কেন বিজ্ঞাপন দিব? এই ডিজিটাল যুগে এসে এই প্রশ্নটি সত্যই অবান্তর। কেননা আমাদের আধুনিক সময়ের দৈনন্দিন অনেক কিছুই গুগুল ছাড়া রীতিমত অসম্ভব। আর কোন বিষয় সম্ভব হলেও সেটা অনেক কষ্টকরই বটে। আশেপাশে কোন খাবার দোকান রয়েছে, কোন মার্কেটে শপিং করবেন, কোথায় কি পাওয়া যায় সহ আরো যে কোন কিছু জানার জন্য আমরা গুগুলে সার্চ দিয়ে থাকে।

এমনকি ইমার্জেন্সি সময়ে এম্বুলেন্সের নাম্বারের জন্যও গুগুলে সার্চ দিলে ফলাফল পাওয়া যায়।

 প্রথম সারির PPC মার্কেটিং করার মাধ্যম গুলো সম্পর্কে জানতে এই ব্লগটি পড়ুন

গুগুলের বিজ্ঞাপন প্রায় দুই মিলিয়ন ওয়েবসাইট, সাড়ে ছয় লাখ এপস এবং সার্চ রেজাল্টের মধ্যে দেয়া হয়। প্রতিদিন প্রায় সারে তিন বিলিয়ন সার্চ প্রতিনিয়ত গুগুলে করা হয়ে থাকে। আর তাই গুগুলেই তো বিজ্ঞাপন দেয়া হলে সর্বচ্চ ফলাফল পাওয়া যেতে পারে।

এছাড়াও ডেটা ড্রিভেন মার্কেটিং এর জন্য গুগুল বেশ চমৎকার কার্যকর। গুগুলে অনেকগুলো ফ্রি টুলস রয়েছে যেগুলোর মাধ্যমে খুব চমৎকার ভাবে আপনি তথ্য উপাত্ত অনুযায়ী বিজ্ঞাপন প্রদর্শন করতে পারবেন।

গুগুলের বিজ্ঞাপনের মাধ্যমে প্লাটফর্মে বিজ্ঞাপন দেখানো যায়ঃ

** গুগুল সার্চ রেজাল্ট

** বিভিন্ন ওয়েবসাইট

** মোবাইল এপস

** ইউটিউব

টেক্সট, ছবি, ভিডিও সব বেশ কয়েকটি ফরম্যাটে গুগুলে বিজ্ঞাপন দেয়া যেতে পারে। আর গুগুলে টেক্সট বোল্ড করার মাধ্যমে আপনি বেশ চমৎকার ভাবে বিজ্ঞাপনকে আকর্ষণীয় করে তুলতে পারবেন।

২। বিং এড Bing Ads

সবাই যেখানে প্রতিনিয়ত গুগুলে বিজ্ঞাপন দিয়ে যাচ্ছে এবং যে কোন একটি নির্দিষ্ট ভালো কিওয়ার্ডের কমপিটিশন অনেক হাই করে দিচ্ছে, তখন টাকা কম খরচ করতে চাইলে গুগুলে বিকল্প আপনাকে খুঁজে নিতে হবে। হ্যাঁ! সেগুলো হয়ত গুগুলের মত এত বিশাল সার্চ ইঞ্জিন নয় তবে ফলাফল আপনি এখান থেকেও পেতে পারেন।

 প্রথম সারির PPC মার্কেটিং করার মাধ্যম গুলো সম্পর্কে জানতে এই ব্লগটি পড়ুন

যেহেতু এই বিং সার্চ ইঞ্জিনটি মূলত মাইক্রোসফট এর তাই এই সার্চ ইঞ্জিনটিতে বেশ ভালো ট্রাফিক রয়েছে। এছাড়াও যেই কিওয়ার্ডগুলোর বিডিং প্রাইজ গুগুল বিজ্ঞাপনে অনেক বেশি সেই একই কিওয়ার্ডগুলো তুলনামূলক কমপিটিশন কম হওয়ার কারণে এখানে বেশ কিছুটা কম। এর জন্য আপনাকে প্রথমেই ভালো করে কিওয়ার্ড রিসার্স করে নিতে হবে।

এখানে পিপিসি বিজ্ঞাপন প্রদান করলে যে প্লাটফর্মগুলোতে বিজ্ঞাপন দেখানো হবেঃ

সার্চ রেজাল্টের প্রথম পাতায়, এম,এস,এন (MSN), আউটলুক ডট কম, মাইক্রোসফট এজ ব্রাউজার ইত্যাদিতে।

বিং সার্চ নেটওয়ার্কে আপনি চাইলে টেক্সট এবং রেসপনসিভ বিজ্ঞাপন প্রদান করতে পারবেন।

৩। এডরোল AdRoll

এই বিজ্ঞাপন নেটওয়ার্কটি বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে বিজ্ঞাপন প্রদর্শন করে থাকে। এছাড়াও তাদের নিজস্ব টার্গেটিং সফটওয়্যার রয়েছে বিজ্ঞাপন দেয়ার জন্য। ফেসবুক, গুগুল ছাড়াও ইমেইল সহ অন্যান্য মার্কেটপ্লেসের মাধ্যমেও তারা বিজ্ঞাপন প্রদর্শন করে।

এছাড়াও মোবাইলের মাধ্যমে বিজ্ঞাপন প্রদর্শনের জন্যও এই কোম্পানির রয়েছে বিশেষ ব্যবস্থা। বিভিন্ন ধরণের টেক্সট বিজ্ঞাপন, ফেসবুক বিজ্ঞাপন, ইন্সটাগ্রাম এবং ইমেইলের মাধ্যমে এই নেটওয়ার্ক কোম্পানিটি বিজ্ঞাপন প্রদর্শন করে থাকে।

তবে এই নেটওয়ার্ক কোম্পানিটির সাথে অন্যান্য বিজ্ঞাপন কোম্পানির যে পার্থক্য রয়েছে সেটা হল, অন্যান্য অনেক মার্কেটপ্লেসে আপনি যেমন খুব অল্প মূল্যের বিজ্ঞাপন দিয়েই শুরু করতে পারবেন, এখানে তেমনটি পারবেন না।

এখানে আপনাকে মিনিমান ৩০০ ডলার সম মূল্যের বিজ্ঞাপন প্রদর্শন করতে হবে। আপনার যদি কোন ই-কমার্স ওয়েবসাইট থাকে, তাহলে পণ্যগুলোর বিজ্ঞাপনের জন্য এই নেটওয়ার্কটি ব্যবহার করতে পারেন।

৪। ইয়াহু Yahoo Gemini

একটি সময় ছিল যখন ইয়াহু বর্তমানের জায়ান্ট গুগুল থেকেও বেশি জনপ্রিয় ছিল। সময়ের সাথে সাথে আধুনিকতার সাথে তাল মিলিয়ে চলতে না পারার কারণে কম্পিটিশন থেকে অনেকটাই পিছিয়ে গিয়েছে। তবে যেহেতু দীর্ঘদিন ধরে নেটওয়ার্ক হিসেবে ইয়াহু কাজ করে আসছে, তাই এই নেটওয়ার্ককে কোন ভাবেই ছোট করে দেখা যাবে না। এখনো ইয়াহু এবং ইয়াহুর সার্চ ইঞ্জিনের প্রচুর ব্যবহারকারী রয়েছে।

 প্রথম সারির PPC মার্কেটিং করার মাধ্যম গুলো সম্পর্কে জানতে এই ব্লগটি পড়ুন

এছাড়া বিং সার্চ ট্রাফিকের সাথে ইয়াহুর সার্চ ট্রাফিকের কোলাবরেশন রয়েছে, যার ফলে আপনি চাইলে এখানে বিজ্ঞাপন দিতে পারবেন। তবে সাধারণত এই ধরণের নেটওয়ার্কে বাংলাদেশে বিজ্ঞাপন তেমন একটা কার্যকর হয় না। আপনি যদি আমেরিকা অথবা ইউরোপের ট্রাফিক পেতে চান তাহলে এই নেটওয়ার্ক আপনাকে অল্প মূল্যের মধ্যেই ভালো ট্রাফিক এনে দিতে পারবে।

৫। ফেসবুক

বর্তমান সময়ে বহুল জনপ্রিয় একটি বিজ্ঞাপন নেটওয়ার্ক হল ফেসবুক। সোশ্যাল মিডিয়া হিসেবে এই ফেসবুকের স্থান এখন এক নাম্বারে এবং দীর্ঘদিন ধরেই এই স্থানটি ফেসবুক দখল করে আছে। ফেসবুকে আপনি যদি ভালো ভাবে রিপোর্টিং এর মাধ্যমে একটি মার্কেটিং প্ল্যান অনুযায়ী বিজ্ঞাপন দিতে পারেন, তাহলে আপনার হয়ত অন্য কোন প্লাটফর্মে বিজ্ঞাপন দেয়ার প্রয়োজনই পড়বে না।

বর্তমানে ফেসবুক মার্কেটিং খুবই জনপ্রিয় একটি বিজ্ঞাপন মাধ্যম

আর এত গুরুত্বপূর্ণ বলেই আমরা ফেসবুক বিজ্ঞাপনের উপর ৮ পর্বের একটি ধারাবাহিক লেখা লিখেছি। এই সিরিজের মধ্যে ফেসবুক বিজ্ঞাপন সম্পর্কে যাবতীয় তথ্যাবলি আপনি পেয়ে যাবেন। এমনকি অনেক পেইড কোর্সের মধ্যেও এত সুন্দর করে সব তথ্যাবলি আপনি একসাথে পাবেন না। একজন সফল মার্কেটার হয়ে আপনি ফ্রিল্যান্সিং এর মাধ্যমে অনলাইন থেকে আয় শুরু করে দিতে পারবেন এই সিরিজটি পড়ার পর।

৬। লিংকডইন

মাইক্রোসফট এর মালিকানাধীন এই ওয়েবসাইটকে প্রফেশনালদের সোশ্যাল মিডিয়া হিসেবে বলা যেতে পারে। তথ্যের দিক থেকে প্রচুর শক্তিশালী এই নেটওয়ার্কটিতে বিশ্বের সকল সফল সংস্থার সিইও এবং বড় বড় কর্মকর্তারা রয়েছেন। প্রায় ৫০০ মিলয়নেরও বেশি প্রফেশনাল ব্যক্তিরা যখন একটি ওয়েবসাইটে একটিভ থাকেন, তখন বুঝতেই পারছেন যে বিজ্ঞাপনের জন্য এই ওয়েবসাইটটি কতটা চমৎকার।

সাধারণত আপনার যদি কোন প্রফেশনাল সার্ভিস থাকে এবং ওয়েবসাইট থাকে তাহলে এই সাইটে বিজ্ঞাপন প্রদান করলে আপনি বেশ ভালো সাড়া পেতে পারেন।

৭। টুইটার

ফেসবুকের মত টুইটারও বেশ জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। তবে টুইটার মূলত ব্যবহার হয়ে থাকে গুরুত্বপূর্ণ সব কাজে। যেমন আপনি প্রতিদিন কি করলেন না করলেন এগুলোর আপডেট হয়ত আমরা সবাই ফেসবুকে দিয়ে থাকি। ঠিক তেমনই নিজেদের গুরুত্বপূর্ণ কাজ সম্পর্কে অথবা গুরুত্বপূর্ণ একটি কথা অনেকেই টুইটারে প্রকাশ করে থাকে।

অনেক মানুষের আনাগোনা থাকার কারণে বিজ্ঞাপন নেটওয়ার্ক হিসেবেও এই ওয়েবসাইটটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তবে বাংলাদেশ থেকে বিজ্ঞাপন প্রদান করলে টুইটারে তেমন একটা লাভ হবে না কেননা বাংলাদেশে এই সোশ্যাল মিডিয়া সাইটটি এখনো খুব একটা জনপ্রিয়তা অর্জন করতে পারেনি।

টুইটারে টেক্সট, ভিডিও, ইমেজ এবং জিআইএফ এর মাধ্যমে বিজ্ঞাপন প্রদর্শন করতে পারবেন খুব সহজেই।

৮। পিনটারেস্ট

যারা ইন্টারন্যাশনাল ডিজিটাল মার্কেটিং এ জড়িত রয়েছেন, তাহলে কাছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের একটি অন্যতম জনপ্রিয় হাতিয়ার হল এই পিনটারেস্ট নামক সাইটটি। এই সাইটটিতে আদতে সকল মানুষ নিজেদের ইন্টারেস্ট সম্পর্কে জানায়, আর তাই কারো ইন্টারেস্ট বা আগ্রহ অনুযায়ী বিজ্ঞাপন প্রদর্শন করা এই ওয়েবসাইটে বেশ সহজ।

এছাড়াও অনেকেই নিজেদের ওয়েবসাইটের লিংক এবং পণ্যের ছবি দিয়ে এই ওয়েবসাইটে নিজেদের পণ্যের মার্কেটিং করে থাকেন। সে যাই হোক, সার্চ ইঞ্জিন অপটিমাইজের ক্ষেত্রে এই ওয়েবসাইটটি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

যেহেতু সবাই পিনটারেস্টে শুধুমাত্র নিজেদের আগ্রহ অনুযায়ী সার্চ দেয় তাই এখানে আপনার পণ্যের সঠিক কাস্টোমার খুঁজে পাওয়া বেশ সহজ। তবে এই সাইটটিও এখনো বাংলাদেশে খুব একটা জনপ্রিয় হয়ে উঠেনি বিধায় বাংলাদেশ থেকে বিজ্ঞাপন প্রদর্শন করে আপনি খুব একটা লাভবান হবে না। কিন্তু এই বিজ্ঞাপনের মাধ্যমে আপনি যদি নিজের ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধি করতে চান তাহলে সেটা বেশ কার্যকরী হয়ে উঠে।

ডিজিটাল মার্কেটিং এর যুগে আপনি যদি সঠিক কন্টেন্ট দিয়ে কন্টেন্ট মার্কেটিং করতে পারেন তাহলে আপনার সফলতা খুব দ্রুত চলে আসার সম্ভাবনা রয়েছে। আর আপনার সেই কন্টেন্ট মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য অবশ্যই আপনাকে বিজ্ঞাপনের আশ্রয় নিতে হবে। বিজ্ঞাপনের ক্ষেত্রে এই বিজ্ঞাপন নেটওয়ার্কগুলো আশাকরি আপনার জন্য বিশেষ উপকারে আসবে।

এমনকি এই মার্কেটপ্লেসগুলোতে কাজ করার মাধ্যমে নিজেকে একজন সফল ডিজিটাল মার্কেটার হিসেবে গড়ে তুলতে পারবেন। পরিশেষে একটি তথ্য দিয়ে আজকের এই আর্টিকেলটি শেষ করতে চাই, আর সেটা হল বাংলাদেশ সরকার ফ্রিল্যান্সারদের জন্য ফ্রিল্যান্সার আইডি প্রদান করছেন। আপনি যদি ফ্রিল্যান্সার হয়ে থাকেন, তাহলে খুব দ্রুত ফ্রিল্যান্সার আইডি সংগ্রহ করে নিন।

ভালো লাগলে শেয়ার করুন

2 thoughts on “বিশ্বসেরা যে ৮টি নেটওয়ার্কে পিপিসি বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপন প্রদান করতে পারবেন

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Back to Top