বছরের শুরুতেই ফ্রিল্যান্সারদের জন্য একটি সুখবর নিয়ে এসেছে বাংলদেশ ব্যাংক এবং তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়। বাংলাদেশের ফ্রীলান্সাররা এখন থেকে ৫৫ টি মার্কেটপ্লেস কাজ করার উপর সরকারি প্রনোদনা পাবেন।

২০২১ সালের ২০ সেপ্টেম্বরের একটি সার্ক্যুলারে সফটওয়্যার ও আইটিইএস সেবা প্রদানের বিপরীতে প্রত্যেক ফ্রীল্যান্সার ৪% করে প্রণোদনা পাওয়ার জন্য কিছু মার্কেটপ্লেস এর তালিকা তৈরী করা হয়  এবং সে সব মার্কেটপ্লেসকে তথ্য প্রযুক্তি বিভাগের স্বীকৃত হওয়ার জন্য শর্ত দেয়। 

বাংলাদেশ ব্যাংক এবং তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় ফ্রীল্যান্সারদের জন্য সরকারি প্রণোদনার ব্যবস্থা করেছে

যার পরিপ্রেক্ষিতে ২০২২ সালের ১৬ জানুয়ারি আরেকটি সুরক্যুলারের মধ্যে  সর্বমোট ৫৫টি মার্কেটপ্লেসের মাধ্যমে রপ্তানি করা সফটওয়্যার ও আইটিইএস সেবা গুলোকে কিভাবে নগদ প্রণোদনার মধ্যে আনা হবে সে বিষয়ে বিস্তারিত জানানো হয় যা একজন ফ্রীলান্সারের জন্য খুবই উৎসায়ের বিষয়।

বাংলদেশ ব্যাংক এবং তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় এর এই প্রণোদনার আওতায়  যে মার্কেটপ্লেস গুলো তালিকা ভুক্ত হয়েছে তার মধ্যে কিছু গুরুত্বপূর্ণ মার্কেটপ্লেস হলো :

আপওয়ার্ক , ফাইভার, পিপল পার আওয়ার, ওয়ালমার্ট অ্যাফিলিয়েট, ফেইসবুক এবং ইউটিউব মনিটাইজেশন, গুরু, অ্যাপ স্টোর, প্লে স্টোর, অ্যামাজন অ্যাসোসিয়েট, গুগল এডসেন্স, 99designs, SimplyHired, Aquent, PubLoft, Designhill, Bark, Golance, FreeUp, Hubstaff Talent, SolidGigs, We Work Remotely, Gigster, Dribbble, Behance, CloudPeeps, Envato, Hackerone, Amazon Mechanical Turk, Shutterstock, Adobe Stock, iStock, Depositphotos, 123rf, Pond5, Dreamstime, Creative Market, CanStockPhoto, Alamy, Unity Asset Store, Sketchfab, Freepik, Awin, Shareasale, Flexoffers, MaxBounty, Tradedoubler, CJ Affiliate, Viglink, JVZoo, Rakuten, ClickBank,

 বাংলাদেশ সরকার ফ্রীলান্সারদের নিয়ে ভাবছেন, যার ফল আজ আমাদের সামনে। বাংলদেশ ব্যাংক এবং তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের  এই পদক্ষেপ যেমন নতুন ফ্রীল্যান্সারা উৎসাহ যোগাবে এবং অনেক নতুন ফ্রীলান্সারেরও জন্ম দিবে। যার ফলে একদিকে যেমন দেশে বেকারত্বের সংখ্যা কমে আসবে অন্যদিকে আমাদের দেশ ও দেশের অর্থনীতিতে এই পদক্ষেপ খুবই গুরুত্বপূর্ণ একটি অবদান রাখবে। 

বাংলাদেশ ব্যাংক এবং তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় ফ্রীল্যান্সারদের জন্য সরকারি প্রণোদনার ব্যবস্থা করেছে

সুতরাং, বাংলাদেশ ব্যাংক এবং তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের  নেয়া এই পদক্ষেপটি ফ্রীল্যান্সারদের জন্য কতটা গুরুত্বপূর্ণ ছিল তা আমরা বুঝতে পেরেছি। ডিজিটাল মার্কেটিং এবং ফ্রীল্যান্সিং সম্পর্কে সবসময় আপডেট থাকতে চাইলে এখনই আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং ফেইসবুক পেজটি লাইক করুন। ফ্রীলান্সিং জগতের এই সুখবরটি শেয়ার করে ছড়িয়ে দিন আপনার বন্ধুদের মাঝে। 

Related Article

ফ্রিল্যান্সিং কি ? কিভাবে শুরু করবো ?

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে যেসব কাজগুলো দিয়ে সব চাইতে বেশি আয় করা সম্ভব !

Sharing Is Caring

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top
Newsletter Subscription Looking for More Traffic from Digital Campaign

Subscribe to our weekly newsletter below and keep updated with us.