ফেসবুক এলগোরিদম কিভাবে কাজ করে ? যদি আপনার উত্তর না হয়ে থাকে তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য।  কারণ আজকের আর্টিকেলে আমরা  ফেইসবুক এলগোরিদম নিয়ে আলোচনা করবো ।  আজকের আর্টিকেলে মাধ্যমে আপনি জানতে পারবেন ফেইসবুক এলগোরিদম কি, কিভাবেই কাজ করে এবং কেন এইটি গুরুত্বপূর্ণ।

চলুন শুরু করা যাক। 

ফেইসবুক এলগোরিদম কি ?

ফেইসবুক এলগোরিদম হলো ফেসবুকের এমন একটি প্রক্রিয়া যে পক্রিয়ার মাধ্যমে ফেসবুক আপনার পছন্দ অনুযায়ী পোস্ট গুলো আপনার টাইম লাইনে শো করে। আবার অনেক সময় দেখা যায় যে ফেসবুক বিজ্ঞাপনের ক্ষেত্রে আপনার মনের অজান্তেই আপনার পছন্দের পণ্যের এড গুলো আপনার টাইম লাইনে শো করছে। 

না, এটা কোনো যাদু নয়।  এটা ফেইসবুক এলগোরিদম এর কারিশমা। 

ফেইসবুক এলগোরিদম কি ভাবে কাজ করে ?

প্রথমত:

ফেইসবুক এই প্লাটফর্মে আপলোড হওয়া সকল পোস্ট তাদের নেটওয়ার্কে এর আওতায় নেয় এবং তারপর সে পোস্ট গুলোকে পুনরায় বিবেচনায় এনে পোস্টার ধরণ এবং নতুনত্বের ভিত্তিতে রেঙ্কিং করে।

আপনি জানেন কি - ফেসবুক এলগোরিদম কি?

দ্বিতীয়ত: 

এই প্রক্রিয়ার মাধ্যমে ফেইসবুক তার ব্যবহারকারীর অপছন্দ এবং আগের পোস্ট গুলোর সাথে রিলেট করে না এমন পোস্ট গুলোকে আলাদা করে।  তারপর প্ৰয়োজন বোধে ব্যবহারকারীর টাইম লাইনে  শো করে অথবা শো করে না। 

তৃতীয়ত :

মানুষের পার্সোনালিটির উপর ডিপেন্ড করে ফেইসবুক এলগোরিদম একটা “powerful neural network” স্ট্রাটেজি চালায়। এতে ব্যবহারকারীর মোস্ট প্রায়োরিটি পাওয়া পোস্ট গুলোকে গুরুত্ব দেওয়া হয় ।


ফেইসবুক মার্কেটিং এর কোর্সটি করতে এখানে ক্লিক করুন

চতুর্থত:

ফেইসবুক এলগোরিদম ব্যবহারকারীর ধরণ এবং পোস্ট এর উৎস অনুযায়ী তার টাইম লাইনে  একের পর এক আকর্ষণীয় পোস্ট শো করে।  যাতে মানুষ বেশি সময় ধরে ফেসবুক ব্যবহার করতে আগ্রহী হয়। 

ফেসবুকের এই কাজ গুলো ৩ টি মূল ভিত্তির উপর নির্ভর করে :

আপনি জানেন কি - ফেসবুক এলগোরিদম কি?

১. Affinity

২. Weight / Type of Content

৩. Time Decay

১. Affinity:

এটি মূলত আপনার ফেইসবুক এংগেইজমেন্ট বিহেভিয়ার এর উপর ডিপেন্ড করে।  আপনার পোস্টে কত জন মানুষ এংগেইজমেন্ট করলো কারা করলো না, কে কে লাইক কমেন্ট আর শেয়ার করলো এই সবের উপর ভিত্তি করে ব্যবহারকারীর টাইম লাইনে পরবর্তী পোস্ট গুলো শো করে।    

২. Weight / Type of Content:

এটা মূলত আপনার পোস্টের ধরণ কে বুঝায়। আপনি ফেসবুকে যা আপলোড দিচ্ছেন তা টেক্সট , ভিডিও নাকি ছবি ? ফেইসবুক একেক কনটেন্ট কে একেক ভাবে ট্রিট করে।  যেমন বর্তমানে ছবি এবং টেক্সট কনটেন্ট থেকে তোলনামূলক ভাবে  ভিডিও কন্টেন্টে ভিউস ভালো আসছে। 

৩. Time Decay:

আপনার পোস্টটি পুরাতন নাকি নতুন এই বিষয়টি দেখা হয়।  আপনি খেয়াল করে দেখবেন যে ফেসবুকে নতুন পোস্ট গুলোই টাইম লাইনে সব সময় আগে দেখায়।  তার মানে ফেইসবুক নতুন এবং ইউনিক পোস্ট গুলোকে তার গ্রাহকদের দেখতে পছন্দ করে। তাই পুরাতন পোস্টে রিচ কম হয়।

রিলেটেড আর্টিকেল :

সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং করেও সফলতা পাচ্ছেন না ? জেনে নিন তার কারণ

ট্র্যাফিক বাড়াতে লোকাল ব্র্যান্ডিং প্ল্যানিং করার ৭ টি কৌশল

Sharing Is Caring

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top