আপনি যদি নিজেকে  কন্টেন্ট মার্কেটার মনে করেন তাহলে এই আর্টিকেল টি আপনার জন্য !!!

কন্টেন্ট রাইটার হিসেবে আপনি সব সময় চাইবেন সফল হতে।  আর সেজন্য আপনাকে অনেক ধরণের টেকনিক অবলম্বন করতে হয় , এজন্য আপনি সব সময় হয়তো কিছু টুলস ব্যবহার করে থাকেন।  কিন্তু আপনি যদি এই টুলস গুলো ফ্রি ব্যবহার করতে পারেন তাহলে হয়তো আপনার চিন্তা কিছুটা কমে যায়।  কিভাবে কন্টেন্ট রাইটিং শুরু করবেন ???

AliExpress.com Product – CURREN Gold Watch Women Watches Ladies Creative Steel Women’s Bracelet Watches Female Clock Relogio Feminino Montre Femme

আমরা অনেকেই মনে করি গুগল  শুধু একটা সার্চ ইঞ্জিন কিন্তু গুগল এর যে বেশ কিছু দারুন টুলস আছে সেটা  হয়তো অনেকেই জানেন না , চলুন আজকে এগুলো নিয়েই আলোচনা করা যাক। 

আপনি  নতুন কিংবা এক্সপেরিন্সড যে ধরণের কন্টেন্ট রাইটার হন না কেন সবারই এই টুলস গুলো কাজে লাগবে। 

৫০টি অনলাইন টুল যার মাধ্যমে আপনি ঘরে বসেই অফিসের মত কাজ করতে পারবেন!

Ultimate Google Ads Training 2020: Profit with Pay Per Click

গুগল যে টুলস গুলো সব সব কন্টেন্ট রাইটারের ব্যবহার করা উচিত :

 Google AdWords: Keyword Planner

Google keyword planner

যেকোন কন্টেন্ট লিখার আগে আমাদের একটা নির্দিষ্ট টপিক দরকার হয়। 

কিন্তু সেটা আসলে মানুষ সার্চ করে কিনা সেটা আগে যাচাই করে নিতে হবে।

একটু সহজ করে বলি , ধরুন আপনার বাজারে এমন একটি প্রোডাক্ট বিক্রির জন্য দোকানে তুললেন যার কোন চাহিদা নেই।  তেমনি আপনি কন্টেন্ট লিখার আগে তার সার্চ ভলিউম ভালো না থাকে তাহলে আপনার কষ্টটাই হয়তো বৃথা যাবে। 

 গুগল এর এই ফ্রি টুলস দিয়ে আপনি ফ্রি সার্চ ভলিউম বের করতে পারবেন , কিওয়ার্ড সাজেশন পাবেন , দেশ ভিত্তিক সার্চ ভলিউম দেখতে পারবেন আপনি একজন কন্টেন্ট রাইটার হিসেবে এই জিনিষ গুলো আপনাকে সাহায্য করবে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি কিংবা এস.ই ও ফ্রেন্ডলি  কন্টেন্ট লিখার ক্ষেত্রে। 

এছাড়া আপনি যখন , প্রাইমারি কিওয়ার্ড দিবেন তখন আপনি লং লং টেইল কিওয়ার্ড সাজেশন গুলো পাবেন। 

Google AdWords for Beginners 2020

২.Google Analytics

আপনার একটি ওয়েবসাইট আছে কিন্তু এই  সাইট এ করা ভিজিট করছে সেটা জানা জরুরি কারণ এখন থেকে আপনি আপনার বিজনেস এনালাইসিস করতে পারবেন।  আর এই  জিনিসটি  আপনাদের একেবারেই ফ্রি দিচ্ছে গুগল।  .Google Analytics এই টুলস টি দিয়ে আপনি আপনার ওয়েবসাইট এ করা ভিজিট করছে , কোন পেজ এ ভিজিট করছে , কত সময় ধরে থাকছে , কোন প্রোডাক্ট দেখছে সেটি দেখতে পারবেন। 

E-Commerce SEO Checklist

2020 New Google Ads (AdWords) Course – From Beginner to PRO

ধরুন আপনি একটি ই-  কমার্স  সাইট চালান , আপনি আপনার ওয়েবসাইট ট্রাফিক দেখে বুঝতে পারবেন আপনার কোন প্রোডাক্ট এর চাহিদা বেশি হবে। 

৩.Google Search Console

এখন পর্যন্ত আমার দেখা গুগল এর সব চেয়ে ভালো প্রোডাক্ট হচ্ছে গুগল সার্চ কনসোল এই টুলস থেকে আপনি খুব সহজে দেখতে পারবেন আপনার ওয়েবসাইট এর  কোন কিওয়ার্ড গুলো রেঙ্কিং এ আছে , কোন কিওয়ার্ড গুগল সার্চ এর কোন পেজ এ আছে , কতগুলো ক্লিক হয়েছে , কত গুলো ইম্প্রেসান পেয়েছেন , কত গুলো ব্যাক লিংক আছে , ইত্যাদি।  এই ডাটা গুলো আপনাকে আপনার ওয়েবসাইট এর পরবর্তী পদক্ষেপ গুলো নিতে সাহায্য করবে।  মজার ব্যাপার হচ্ছে এত কিছু গুগল ফ্রি দেখাবে।  তাই যারা আসলে এই ডিজিটাল মার্কেটিং এর দুনিয়ায় কাজ করেন তাদের জন্য এটি খুব পছন্দের টুল।

The Complete Google Ads Masterclass (Former Google AdWords)

৪.Google Trends

Google Trends

যেকোন কন্টেন্ট লিখার সময় আপনাকে একটা জিনিস মাথায় রাখতে হবে যে আপনার এই কন্টেন্ট এর চাহিদা কতদিন থাকবে কিংবা বলতে পারেন এটার ট্রেন্ড কি ?? Google Trends এই টুলসটির মাধ্যমে ভবিষ্যতে আপনার কন্টেন্টটির চাহিদা কেমন হবে সেটা বুঝতে পারবেন। 

ধরুন আপনি এফিলিয়েট মার্কেটিং করেন , আপনি  কন্টেন্ট লিখবেন তখন অবশ্যই চাইবেন আপনার কন্টেন্ট এর  ভবিষৎ চাহিদা ভালো হয় , আপনি গুগল ট্রেন্ড থেকে সেটি খুব ভালোভাবে বুঝতে পারবেন। 

ডোমেইন এবং হোস্টিং কি ? কীভাবে কিনবেন ?

Google Adwords For Newbies

৫.  GOOGLE MY BUSINESS

এই টুলস দিয়ে আপনি আপনার ব্যবসার বিস্তারিত , নাম ঠিকানা , ইত্যাদি গুগল লিস্ট এ এন্ট্রি করতে পারবেন , এতে কে কেউ যদি আপনার ব্র্যান্ড নাম লিখে গুগল এ সার্চ করে তাহলে , আপনার ব্যবসার বিস্তারিত খুঁজে পাবেন।  গুগল ম্যাপ এ আপনার ঠিকানা অনুযায়ী ডাইরেকশন দেখাবে যাতে আপনার কাস্টমার সহজে ঠিকানা মত পৌঁছাতে পারে।  কিন্তু একটা জিনিস মনে রাখবেন এই একাউন্ট করে আপনাকে ভেরিফাইড করে নিতে হবে। 

৬. TEST MY SITE FROM THINK WITH GOOGLE

 বর্তমানে আমরা মোটামোটি আমাদের বেশির ভাগ কাজই মোবাইল দিয়ে করে ফেলি , এই মনে করুন যেকোন ওয়েবসাইট সার্চ করা ইনফমেশন বের করা এবং বর্তমান বিশ্বের প্রায় ৯০ ভাগ ইন্টারনেট ইউসার মোবাইল এর উপর নির্ভরশীল। 

তাই আপনার ওয়েবসাইট যদি মোবাইল ফ্রেন্ডলি না হয় তাহলে কম্পিটিশান এ আপনি প্রথমেই পিছিয়ে যাবেন।  গুগল এর টুলস টি দিয়ে আপনি খুব সহজেই আপনার সাইট কতটা মোবাইল সার্চ ফ্রেন্ডলি সেটির বিস্তারিত জানতে পারবেন।  গুগল এর মতে যেকোন সাইট যদি লোড নিতে ৩ সেকেন্ডের বেশি লাগে তাহলে সেটি স্লো হিসেবে গণ্য হবে এবং আপনার কাস্টমার আপনার সাইট থেকে বের হয়ে অন্য কোথাও চলে যাবে। 

ওয়েবসাইটে আপলোড করা ছবি যে ১১টি উপায়ে এসইও অপটিমাইজ করবেন

Ecommerce PPC Ads 2020: Google Shopping & Merchant Center

৭. Google Calendar

Google my calender

গুগল ক্যালেন্ডার গুগল এর আরেকটি চমৎকার প্রোডাক্ট।  আপনি একজন প্রফেশনাল হিসেবে আপনার পুরু দিনের কাজ গুছিয়ে রাখতে পারবেন।  আপনার মিটিং টাইম , আপনার ফ্রি টাইম ,   সবই আপনার টিম মেটদের সাথে শেয়ার করতে পারবেন।  এটি আপনার জিমেইলের সাথে সিংক হয়ে থাকবে যা আপনাকে সঠিক সময়ে এলার্ট করবে। 

৮. google hangouts

বর্তমানে এই app খুব জনপ্রিয় কারণ আমরা সবাই কোয়ারেন্টাইন এ আছি এবং এর যথাযথ ব্যবহার করতে পারছি।  আপনি এটি দিয়ে খুব সহজেই আপনার টিম মেটদের সাথে গ্রূপ চেট করতে পারেন ১৫০ জন পর্যন্ত এবং ২৫ জন পর্যন্ত ভিডিও কল করতে পারেন।

এই app দিয়ে অনেকে ক্লাস পরিচালনা করে থাকেন বর্তমানে গুগল কোয়ারেন্টাইন এর কারণে কিছু বাড়তি সুবিধা দিচ্ছে। 

SEO 2020: Complete SEO Training + SEO for WordPress Websites

৯. GOOGLE PAGESPEED INSIGHTS

যেকোন ওয়েবসাইট এর জন্য লোডিং স্পিড একটি বড় বিষয়।  আর এই স্পিড খুব সহজে দেখতে পারবেন গুগল এর এই ফ্রি টুলস দিয়ে।  মোবাইল ভার্সন এর জন্য কেমন , ডেক্সটপ এর জন্য কেমন ২ টাই আলাদা আলাদা ভাবে দেখতে পারবেন। 

যেভাবে গুগলে ফার্স্ট পেজে র‍্যাংক করবেন !!

2020 Complete SEO Guide to Ranking Local Business Websites

১০. google docs and sheets

 কম্পিউটার এ আমাদের কাজের মধ্যে মধ্যে কমন যে বিষয় তা হচ্ছে Word & Excel . কিন্তু অনেক সময় তা সব জায়গায় সহজ ভাবে ব্যবহার করা যায়না।  আপনার এই কাজটি সহজ করে দিয়েছে গুগল।  আপনি যেকোন জায়গা থেকে আপনার একটি গুগল একাউন্ট থাকলে তা অটোমেটিক সেভ হয়ে থাকবে যা আপনি পরবর্তীতে যেখানেই গুগল একাউন্ট লগিন করুন সেখানে ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন :

সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে সফল হতে যে ৫টি অভ্যাস জরুরী

ফ্রিল্যান্সিং কি ? কিভাবে শুরু করবো

ফেসবুক ভেরিফাই বেজ এবং ইনস্টাগ্রাম ব্লু ভেরিফিকেশন কীভাবে পাবেন ?

যেভাবে নিজেই নিজের ওয়েবসাইট ইন্সটল করবেন !

ফাইভার কি ? ফাইভার মার্কেটপ্লেস কিভাবে কাজ করে ?

ভালো লাগলে শেয়ার করুন

1 thought on “গুগল এর যে ফ্রি টুলস গুলো আপনি সহজে ব্যবহার করতে পারেন

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Back to Top