খুব ছোট্ট কথায় বলতে গেলে, আপনি গুগুলে যা লিখে সার্চ করেন ঠিক সেটাই হল কিওয়ার্ড। আর যে কিওয়ার্ড দিয়ে মানুষ যত বেশি সার্চ করে সেই কিওয়ার্ডের ভ্যালু তত বেশি। আর তাই যে কোন ধরণের কিওয়ার্ড রিসার্চ করার সময় সর্বদা ভাববেন যে আপনি নিজে এখানে কি লিখে সার্চ করতেন। বিজ্ঞাপন দাতা নয় বরং বিজ্ঞাপন গ্রহীতা হিসেবে নিজেকে রেখে যদি কিওয়ার্ড রিসার্চ করেন তাহলে সেটা খুবই ভালো মানের হবে। আর যে কোন পিপিসি ক্যাম্পেইন বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপনের মূল ভিত্তি হল এই কিওয়ার্ড।

কিওয়ার্ড কি এবং পিপিসি ক্যাম্পেইনে কীভাবে কিওয়ার্ড কাজ করে? এই ব্লগটির মাধ্যমে আপনি তা জানতে পারবেন।

আজকের এই লেখার মাধ্যমে আমরা আপনাদের জানাব কীভাবে পিপিসি বিজ্ঞাপন দেয়ার সময় আপনি সঠিক ভাবে কিওয়ার্ড নির্বাচন করতে পারবেন এবং সেটাকে আরো বেশি কার্যকর করে তুলতে পারবেন। আপনি যখন কোন বিজ্ঞাপন দিবেন তখন আপনাকে নির্দিষ্ট কোন কিওয়ার্ডের মাধ্যমেই বিজ্ঞাপন দেয়া লাগবে। মানুষ যখন সেই কিওয়ার্ডটি লিখে গুগুলে সার্চ দিবে তখন আপনার বিজ্ঞাপনটি তাদের সামনে আসবে।

এছাড়া আরো একটি বিষয় মনে রাখতে হবে আপনি যদি কিওয়ার্ডের সাথে মিল রাখা যে কোন ধরণের সার্চের মধ্যে নিজের বিজ্ঞাপনটি দেখাতে চান তাহলে সেটা কিওয়ার্ড ম্যাচ টাইপ সিটিংস এর মাধ্যমে আও বেশি কার্যকর করা সম্ভব।

সাধারণত কিওয়ার্ড কয় ধরণের হয়ে থাকে?

পিপিসি ক্যাম্পেইন শুরু করার আগে আপনাকে অবশ্যই কিওয়ার্ড সম্পর্কে বুঝতে হবে। কিওয়ার্ড ভিত্তিক যেহেতু এই বিজ্ঞাপন তাই কিওয়ার্ডের ধরণ বুঝে যদি বিজ্ঞাপন দেয়া যেতে পারে তাহলে অনেক বেশি কার্যকরী হয়ে উঠে সেই বিজ্ঞাপন। আসুন দেখে নেই কিওয়ার্ড কয় ধরণের হয় এবং সেগুলো কি কিঃ

ব্র্যান্ডেড কিওয়ার্ডঃ এই ধরণের কিওয়ার্ডের মধ্যে সাধারণত বড় কোন কোম্পানির নাম থাকে। যেমন আমাজন, আলিবাবা ইত্যাদি। এছাড়া আপনার যদি ইকমার্স সাইট থাকে, তাহলে আপনার ইকমার্স সাইটের এসইও সম্পর্কেও আপনার জানা থাকা প্রয়োজন।

কিওয়ার্ড কি এবং পিপিসি ক্যাম্পেইনে কীভাবে কিওয়ার্ড কাজ করে? এই ব্লগটির মাধ্যমে আপনি তা জানতে পারবেন।

জেনেরিক কিওয়ার্ড (Generic keyword)—এই ধরণের কিওয়ার্ডে সাধারণত ছোট যে কোন একটি নাম বা পণ্যের ধরণ হয়ে থাকে। আবার এগুলোকে অনেকে short tail keyword বা শর্ট টেইল কিওয়ার্ডও বলে থাকে। এই ধরণের কিওয়ার্ড যেমনঃ সেরা জুতা, হাঁটার জুতা অথবা কোমল পানীয় ইত্যাদি।

এই ধরণের কিওয়ার্ড থেকে আদতে সার্চ দাতার উদ্দেশ্য পরিষ্কার ভাবে বুঝা যায় না। যেমন আপনি যদি হাঁটার জুতা লিখে সার্চ দেন, তাহলে কেউ বুঝতে পারবে না যে আপনি কি ক্রয় করার উদ্দেশ্যে সার্চ দিয়েছেন নাকি এমনিতেই জানার জন্য সার্চ দিয়েছেন।

ট্রানজ্যাকশনাল কিওয়ার্ড (Transactional keyword)—সাধারণত এই ধরণের কিওয়ার্ডের মধ্যে জেনেরিক কিওয়ার্ড থাকে আবার একই সাথে এমন কিওয়ার্ডও থাকে যার মাধ্যমে বুঝা যাবে আপনি পণ্যটি ক্রয় করতে চাচ্ছেন বা সার্ভিসটি নিতে চাচ্ছেন। যেমন ধরুন আপনি সার্চ দিলেনঃ ফুড ডেলিভারি সার্ভিস অথবা সেরা বাটার জুতো। এই ধরণের কিওয়ার্ড থেকে বুঝা যেতে পারে যে আপনি হয়ত এমনিতেও সার্চ দিয়েছেন আবার সার্ভিস অথবা পণ্যটি ক্রয় করতেও চাচ্ছেন।

লোকেশনাল কিওয়ার্ড (Locational keyword)—যে কিওয়ার্ডের মধ্যে কোন একটি নির্দিষ্ট এলাকার নাম থাকে সেটাকে লোকেশনাল কিওয়ার্ড বলা হয়ে থাকে। সাধারণত আপনি যদি নির্দিষ্ট একটি এলাকার মধ্যে কোন একটি পণ্য অথবা সার্ভিস ক্রয় করতে চাইলে এই ধরণের কিওয়ার্ড লিখে সার্চ দিবেন। যেমন ধরুন আপনি চাচ্ছেন চট্টগ্রামের মধ্যে আপনি ভালো বাটার জুতো ক্রয় করতে চান, তাহলে কিন্তু আপনি অবশ্যই সার্চ দিবেন যে “চট্টগ্রামে বাটার জুতো” লিখে।

লং টেইল কিওয়ার্ড (Long tail keyword)—প্রায় তিন থেকে চারটি শব্দ যদি কোন একটি কিওয়ার্ডের মধ্যে থাকে তাহলে সেটাকে সাধারণত লংটেইল কিওয়ার্ড বলা হয়ে থাকে। আর এই লংটেইল কিওয়ার্ড যে কোন কিছুর জন্যই হতে পারে। হতে পারে আপনি একটি সমস্যায় পড়েছেন আর সেটার সমাধান চাচ্ছেন আবার কোন একটি গন্তব্য সম্পর্কে জানতে চাচ্ছেন। আপনি এই ধরণের কিওয়ার্ড থেকে কি পণ্য বা সার্ভিস ক্রয় করবেন কি করবেন না সেটা নির্ভর করে আপনার কিওয়ার্ডের উপর।

কিওয়ার্ড কি এবং পিপিসি ক্যাম্পেইনে কীভাবে কিওয়ার্ড কাজ করে? এই ব্লগটির মাধ্যমে আপনি তা জানতে পারবেন।

যেমন ধরুন আপনি যদি সার্চ দেন “ক্রিকেট খেলার সেরা জুতো” লিখে, তাহলে কিন্তু বুঝা যাবে না যে আপনি আদৌ জুতো ক্রয় করতে চাচ্ছেন নাকি সেরা জুতা সম্পর্কে জানতে চাচ্ছেন। আবার যদি আপনি সার্চ দেন যে “বড় ও চ্যাপ্টা পায়ের জন্য বাটার জুতো” লিখে তাহলে বুঝতে হবে যে আপনি নির্দিষ্ট এক ধরণের পায়ের জন্য জুতো অবশ্যই ক্রয় করতে চাচ্ছেন।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ক্ষেত্রে এই ধরণের কিওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ। কেননা এই ধরণের কিওয়ার্ডে কম্পিটিশন অনেক কম থাকে আর তাই এতে র‍্যাংক করাও সহজ। তবে আপনি যদি গুগুলের ফার্স্ট পেজে র‍্যাংক করতে চান তাহলে আপনাকে এসইও এর বিভিন্ন অনেক বিষয় সম্পর্কে জানতে হবে।

ইনফরমেশনাল কিওয়ার্ড(Informational keyword)—এই ধরণের কিওয়ার্ড সাধারণত যে কোন ধরণের একটি সমস্যার সমাধান খুঁজে থাকেন অথবা কোন একটি এলাকায় যাওয়ার গন্তব্য সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে বুঝতে হবে এটা ইনফরমেশনাল কিওয়ার্ড। এই ধরণের কিওয়ার্ড থেকে সাধারণত কেউ কিছু ক্রয় করে না বরং ইনফরমেশন বা তথ্য জানতে চায়। যেমন আপনি যদি সার্চ দেন, “কীভাবে চামড়ার জুতা পরিষ্কার করতে হয়” লিখে, তাহলে বুঝা যাবে আপনার একটি জুতা আছে এবং আপনি সেটা পরিষ্কার করার পদ্ধতি সম্পর্কে জানতে চাচ্ছেন।

কিওয়ার্ড কি এবং পিপিসি ক্যাম্পেইনে কীভাবে কিওয়ার্ড কাজ করে? এই ব্লগটির মাধ্যমে আপনি তা জানতে পারবেন।

আপনাকে বায়িং কিওয়ার্ড সম্পর্কে বুঝতে হবে

অনেক ধরণের কিওয়ার্ডের মধ্যে ঠিক কখন কিছু ক্রয় করার জন্য মানুষ সার্চ দিতে পারে এটা বুঝার আগে নিজেকে সবসময় ক্রেতা হিসেবে চিন্তা করবেন। আপনি নিজে কোন কিছু কেনার জন্য যখন সার্চ দেন তখন সেটা কি হয়ে থাকে? এভাবেই যদি এই কিওয়ার্ডের উপরে কাজ করা যায় তাহলে বিজ্ঞাপনকে আরো অনেক বেশি চমৎকার করে তোলা যেতে পারে।

আর এই কিওয়ার্ড বুঝার অনেক ধরণের উপায় থাকলেও এটা আদতে কখনই নিশ্চিত হয়ে বলা যায় না যে, সেই কিওয়ার্ড দিয়ে সার্চ দেয়া ব্যাক্তি অবশ্যই পণ্যটি ক্রয় করবেন। আর ঠিক এজন্যই কিন্তু আপনার পিপিসি ক্যাম্পেইনটি একদম সঠিক ভাবে অপটিমাইজ হলেও সেখানে ক্লিক করা ১০০% লোকেরা কখনই পণ্য ক্রয় করে থাকে না।

মূল কিওয়ার্ড এবং কিওয়ার্ডের বাড়তি অংশ (Core keyword & Modifier)

কিওয়ার্ড কোনটি আর কিওয়ার্ডের বাড়তি অংশ কোনটি এটা আপনাকে প্রথমে চিহ্নিত করতে হবে। আসুন তবে দেখে নেই মূল কিওয়ার্ড কি ধরণের হয়ে থাকেঃ

যেমন ধরুন হাঁটার জুতা, গ্রাফিক্স ডিজাইন, গেমিং মাউস, গেমিং কিবোর্ড –এগুলো হল মূল কিওয়ার্ড। আর যখনই এই ধরণের কিওয়ার্ডের সাথে কোন ধরণের অংশ যোগ হয়ে থাকে তখন সেটাকে মোডিফাইয়ার বলা হয়। যেমন ধরুন কম দামী হাঁটার জুতা, এখানে কম দামী শব্দটি হল মূল কিওয়ার্ডের মোডিফাইয়ার।

মূল কিওয়ার্ড বুঝতে হবে কেননা বেলা শেষে আপনি যদি এইক ধরণের মোডিফায়ারের এর উপর পিপিসি ক্যাম্পেইন করে থাকেন তাহলে বেলা-শেষে শুধুমাত্র ক্লিকই আসবে কোন সেল আসবে না।

কিওয়ার্ডের সাথে মিল আছে এমন সার্চেও আপনার বিজ্ঞাপন দেখানো হবে

একটি বিষয় আপনাকে খেয়াল রাখতে হবে যে কোন একটি নির্দিষ্ট কিওয়ার্ডের যখন আপনি বিজ্ঞাপন দিবেন তখন আপনি যদি এমন অপশন রেখে দেন যে কিওয়ার্ডের মিল আছে এমন সার্চেও আপনার বিজ্ঞাপন দেখাবে, তখন পুরো বিষয়টি নিয়ে আপনাকে আরেকটু মনোযোগী হতে হবে।

এক্ষেত্রে আপনার কিওয়ার্ডের সাথে মিল আছে এমন সার্চে যখন আপনার বিজ্ঞাপনটি দেখানো হবে তখন হয়ত এমন সব ক্লিক আসবে যেখান থেকে আপনার কোন ধরণের সেলই আসবে না।

আর তাই এখানে আপনি বেশ কয়েক ধরণের অপশন খুঁজে পাবেন। যেমন ধরুন অল্প মিল থাকলেও সার্চ রেজাল্টে আপনার বিজ্ঞাপন দেখানো হবে। এই ধরণের অপশনকে বলা হয় বর্ড ম্যাচ (Broad Match)

মজার ব্যপার হল আপনি যখন বিক্রয়ের পাশাপাশি অনেক মানুষকে আপনার পণ্য বা সার্ভিস সম্পর্কে জানাতে চান তখন এই ধরণের বিজ্ঞাপন আপনি দিতে পারেন। কিন্তু আপনি যদি শুধুমাত্র বিক্রয়ের উদ্দেশ্য বিজ্ঞাপন দিবেন তখন এই ধরণের বিজ্ঞাপন না দেয়াই ভালো।

নির্দিষ্ট কিওয়ার্ড ম্যাচ করলেই আপনার বিজ্ঞাপন দেখাবে এমন একটি অপশনও আপনি পেয়ে যাবেন। তবে এখানে যে বিষয়টি গুরুত্বপূর্ণ সেটা হল বিজ্ঞাপন দেয়ার আগে আপনার কিওয়ার্ড রিসার্চ। কেননা আপনার কিওয়ার্ড রিসার্চ যদি ভালো না হয় তাহলে আপনার বিজ্ঞাপন থেকে হয়ত অনেক ক্লিক আসবে কিন্তু সেটা আপনার সেল এনে দিতে পারবে না।

কিওয়ার্ড কি এবং পিপিসি ক্যাম্পেইনে কীভাবে কিওয়ার্ড কাজ করে? এই ব্লগটির মাধ্যমে আপনি তা জানতে পারবেন।

এছাড়া এই ধরণের কিওয়ার্ডের আরেকটি অসুবিধা হল আপনি যখন নির্দিষ্ট কিওয়ার্ডে বিজ্ঞাপন দিবেন তখন এর সাথে মিল থাকা সার্চ রেজাল্টগুলোতে আপনার বিজ্ঞাপন দেখানো হবে না। আবার আপনার কিওয়ার্ড রিসার্চ অত ভালো না হলে আপনার কিওয়ার্ডে সার্চ ভলিউমও অনেক কম থাকতে পারে। অর্থাৎ আপনি হয়ত এমন একটি কিওয়ার্ডে বিজ্ঞাপন দিয়েছেন যে কিওয়ার্ডে কেউ হয়ত সার্চই দেয় না।  

কোন ধরণের কিওয়ার্ড ম্যাচিং (Keyword Match) আপনি ব্যবহার করবেন?

আপনি যদি প্রথম বারের মত বিজ্ঞাপন দিয়ে থাকেন অথবা আপনার পিপিসি ক্যাম্পেইনে অনেক বেশি অভিজ্ঞতা নেই তাহলে আমাদের সাজেশন হল এমন ভাবে বিজ্ঞাপন দিবেন যাতে আপনার কিওয়ার্ডের সাথে মিল আছে এমন সার্চের মধ্যেও আপনার বিজ্ঞাপনটি দেখানো হয়ে থাকে। এতে করে আপনার প্রাথমিক ভাবে একটু বেশি খরচ হলেও আদতে আপনি যদি ভালো সার্ভিস দিয়ে থাকে তাহলে রিটার্নিং কাস্টোমার সংগ্রহ করতে পারবেন।

কিওয়ার্ড কি এবং পিপিসি ক্যাম্পেইনে কীভাবে কিওয়ার্ড কাজ করে? এই ব্লগটির মাধ্যমে আপনি তা জানতে পারবেন।

তবে এখানেও যে বিষয়টি গুরুত্বপূর্ণ যে আপনি হয়ত অনেক ভুল ক্লিক পেতে পারেন যেখান থেকে আপনার কোন ধরনের সেল হবেই না। আর আপনি যদি দীর্ঘদিন ধরেই পিপিসি ক্যাম্পেইন করে থাকেন অথবা আপনার এসইও এর অন্যতম গুরুত্বপূর্ণ অংশ কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে ভালো ধারণা থাকে তাহলে আমরা পরামর্শ দিব আপনি অবশ্যই এমন ভাবে বিজ্ঞাপন দিবেন যাতে শুধুমাত্র আপনার কিওয়ার্ড দিয়েই সার্চ দেয়া রেজাল্টে আপনার বিজ্ঞাপনটি দেখানো হয়। এতে করে আপনার খরচ কম হবে এবং একইসাথে আপনার বিজ্ঞাপন থেকে সর্বচ্চ ফলাফল আসতে পারে।

এই ক্ষেত্রে আমরা বারবার বলব, আপনার কিওয়ার্ড রিসার্চের কথা। আপনি কিওয়ার্ড রিসার্চ যত ভালো করতে পারবেন আপনার পিপিসি ক্যাম্পেইন ঠিক ততই চমৎকার ভাবে কার্যকর হয়ে উঠবে। এছাড়া আপনি চাইলে গুগুলে বিজ্ঞাপন দেয়ার সময় নির্দিষ্ট কিওয়ার্ডটিকে বোল্ড করে আরো আকর্ষণীয় করে তুলতে পারেন।

নেগেটিভ কিওয়ার্ড কি এবং কখন ব্যবহার করবেন?

পিপিসি ক্যাম্পেইন বা সার্চ ভিত্তিক বিজ্ঞাপনের মধ্যে নেগেটিভ কিওয়ার্ড হল আপনি এমন কিছু কিওয়ার্ড সিলেক্ট করে দিতে পারেন যাতে করে এই কিওয়ার্ডগুলো দিয়ে সার্চ দেয়া রেজাল্টে কখনই আপনার বিজ্ঞাপনটি দেখাবে না।

এই নেগেটিভ কিওয়ার্ড খুবই চমৎকার, বিশেষ করে আপনার যদি বর্ড ম্যাচ (Board match) কিওয়ার্ডে বিজ্ঞাপন দেন এবং এমন সব কিওয়ার্ডকে নেগেটিভ কিওয়ার্ড হিসেবে সিলেক্ট করে দেন যেগুলো দিয়ে সার্চ দিলে সাধারণত মানুষ কোন পণ্য ক্রয় করে না।

গুগুলের অনেক  ফ্রি টুলস রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন এবং ভোক্তাদের ডাটা এনানাইলস করতে পারবেন। বিভিন্ন ধরণের রিপোর্টিং এর মাধ্যমে বিজ্ঞাপন দেয়াকে ডেটা ড্রিভেন মার্কেটিং বলা হয়।

আশাকরি পিপিসি ক্যাম্পেইনের ক্ষেত্রে কিওয়ার্ড কি এবং কীভাবে এটা কাজ করে জানতে পারলেন। আমাদের এই সিরিজের পরবর্তী আর্টিকেলগুলোও পড়তে পারে। পরবর্তী আর্টিকেলে আমরা আলোচনা করব কীভাবে এড গ্রুপের মাধ্যমে বিজ্ঞাপন দেয়া যেতে পারে।

ভালো লাগলে শেয়ার করুন

1 thought on “কিওয়ার্ড কি এবং পিপিসি ক্যাম্পেইনে কীভাবে কিওয়ার্ড কাজ করে?

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Back to Top