ফ্রীল্যান্সিং নিয়ে আমাদের ধারাবাহিক পর্বের আজকে চুতর্থ পর্ব।  তৃতীয় পর্বে আমরা আলোচনা করেছি ফ্রীল্যাংসিং মার্কেট প্লেস Toptal এবং 99designs নিয়ে।  আজকের পর্বে আমরা Guru মার্কেটপ্লেস থেকে ইনকাম করার বিষয়ে ও জানবো।

চলুন Guru মার্কেটপ্লেস এবং Behance মার্কেটপ্লেস নিয়ে আলোচনা শুরু করা যাক

Behance:

আপনারা যারা ফ্রীলান্সিং জগতে নতুন যুক্ত হয়েছেন তাদের অনেকই হয়তো জানেন না Behance মার্কেট প্লেসের কথা।  Behance কোনো নতুন মার্কেট প্লেস না। ফ্রীলান্সারদের সার্ভিস দেয়ার জন্য Behance ২০০৬ সালে প্রথম তাদের যাত্রা শুরু করে। 

Behance   মূলত গ্রাফিক্স ডিজাইনারদের জন্য একটি খুবই কার্যকরী মার্কেটপ্লেস।  এই মার্কেট প্লেসের মাধ্যমে একজন গ্রাফিক্স ডিজাইনার দেশ বিদেশের ক্লায়েন্টদের সার্ভিস দিয়ে থাকে।  এই মার্কেট প্লেসে আপনি PayPal, পেনিওর এর মাধ্যমে পেমেন্ট দিতে ও নিতে পারবেন।

Guru  মার্কেটপ্লেস

তাহলে আপনি যদি একজন গ্রাফিক্স ডিজাইনারহয়ে থাকেন তাহলে এখনই Behance  এ একটি একাউন্ট করে নিন এবং আপনার সার্ভিস গুলো সেল করুন। 

Guru :

Guru কে বলা যেতে পারে ফ্রীলান্সিং জগতের সবচেয়ে পুরোনো একটি মার্কেটপ্লেস।  ১৯৯৮ সালে Inder Guglani প্রথম Guru  মার্কেটপ্লেস এর যাত্রা শুরু করেন। এই মার্কেট প্লেসে আপনি Data Entry  Service, Graphics Design Service, WordPress Website Design Service এর পাশাপাশি ডিজিটাল মার্কেটিং সার্ভিস, S.E.O. সার্ভিস ও সেল করতে পারবেন।  এই মার্কেট প্লেসে আপনি একসাথে ফ্রীলান্সার সার্ভিস এবং এজেন্সী সার্ভিস ও দিতে পারবেন।

আপনি আপনার স্কিল বিল্ডাপ করে ফিক্সড জবের ব্যবস্থা ও করে নিতে পারেন। Guru তাদের মার্কেট প্লেসের ভ্যালুকে Trust, Respect, Accountability, Integrity, Tolerance এই  ৫ টি ভাগে ভাগ করেছে, তাই বুঝাই যাচ্ছে যে এই মার্কেট প্লেস টি তাদের সেলার এবং বায়ারদের জন্য সার্ভিস আদান প্রদানের সিস্টেম খুবই সহজ করে রেখেছে।  অন্যান মার্কেট প্লেসের মতো আপনি Guru  থেকে ও PayPal বা ব্যাংক এর মাধ্যমে পেমেন্ট আদান প্রদান করতে পারবেন। 

Guru  মার্কেটপ্লেস

আমাদের আজকে পর্ব এই পর্যন্তই। পরবর্তী পর্বে আমরা Flexjobs এবং SimplyHired সম্পর্কে জানবো। 

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top