প্রিয় দর্শক, আপনি জানেন কি, Drop Shipping বিজনেস কি? আমাদের online Income পর্ব গুলোতে আমরা Drop Shipping বিজনেস নিয়ে স্বল্প পরিষরে আলোচনা করেছিলাম। তবে আজকে Drop Shipping বিজনেস নিয়ে বিস্তারিত আলোচনা করবো। তাহলে চলুন শুরু করা যাক।

ড্রপ-শিপিং হলো একটি eCommerce Business Model . এই পদ্ধতিতে একজন বিক্রেতা পণ্য সরবরাহকারীর মাধ্যমে ক্রেতার কাছে পণ্য পৌঁছে দিয়ে থাকে। বর্তমানে অনলাইনে পণ্য বিক্রয় করার মাধ্যম হিসাবে ই-কমার্স সাইট গুলো সম্পর্কে সবাই জানি, ই-কমার্স সাইট গুলো ড্রপ-শিপিং পদ্ধতিতে তাদের সেবা প্রদান করে থাকে।

এই পদ্ধতিতে ব্যবসা করতে বিক্রেতাকে পণ্য মজুদ করে রাখার প্রয়োজন হয় না, কারণ পন্য মজুদ রাখার কাজটি পাইকারি বিক্রেতা করে থাকে। আর পাইকারি বিক্রেতা অথবা সরবরাহকারীই ক্রেতার কাছে পণ্য পৌঁছে দিয়ে থাকে।

ই-কমার্স সাইট গুলো এর দায়িত্ব হলো কাস্টমারের কাছ থেকে অর্ডার সংগ্রহ করা এবং Wholesaler অথবা Supplier এর কাছে কাস্টমারের যাবতীয় তথ্য যেমন- নাম, ঠিকানা ফোন নাম্বার ইত্যাদি পৌঁছে দেয়া। Amazon, eBay, Shopify, এবং আরো অনেক ইকমার্স সাইট এই মডেল উপর ভিত্তি করে তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে।

10 minutes school

এই কোর্সটি করতে এখানে ক্লিক করুন

তাহলে খুব কমন একটি প্রশ্ন আপনার মনে আসতেই পারে যা হলো, ড্রপশিপিং বিজনেস কিভাবে কাজ করে? সহজ কথায় বলতে গেলে আপনার নিজের স্টোরে কোন প্রোডাক্টের ইনফো রাখলেন। তারপর কাস্টমার আপনার স্টোরে ঢুকে সেই প্রোডাক্টটি কিনতে অর্ডার করল এবং আপনি একজন সাপ্লায়ারের নিকট থেকে উক্ত পন্যটি কিনে তা আপনার কাস্টমারের নিকট পাঠিয়ে দিলেন এই প্রসেসটিই হলো ড্রপশিপিং।

একটি ড্রপ–শিপিং বিজনেস কয়েকটি ধাপের মাধ্যমে পরিচালিত হয়।
যেমন: Manufacturers, Wholesalers, Retailers .

তাহলে চলুন এই বিষয় গুলো নিয়ে বিস্তারিত আলোচনায় যাওয়া যাক :

Manufacturers

Drop Shipping বিজনেস কি জেনে নিন ড্রপ শিপিং বিজনেস সম্পর্কে।  এবং আপনি ও শুরু করুন আপনার ড্রপ শিপিং বিজনেস। তাই পুরো আর্টিকেলটি পড়ুন।

ম্যানুফেকচারার পন্য তৈরি করে থাকে, তারা সরাসরি কাস্টমারের কাছে পণ্য বিক্রি করে না, উৎপাদিত পণ্য তারা Wholesalers বা Supplier এর কাছে একটি বড় অংশ আকারে বিক্রি করে।

Wholesalers

Drop Shipping বিজনেস কি জেনে নিন ড্রপ শিপিং বিজনেস সম্পর্কে।  এবং আপনি ও শুরু করুন আপনার ড্রপ শিপিং বিজনেস। তাই পুরো আর্টিকেলটি পড়ুন।

Wholesalers, Manufacturers কাছ থেকে পণ্য ক্রয় করে এবং কোনো একটি গোডাউনে সেই পন্য মজুদ করে রাখে।

Retailers

Drop Shipping বিজনেস কি জেনে নিন ড্রপ শিপিং বিজনেস সম্পর্কে।  এবং আপনি ও শুরু করুন আপনার ড্রপ শিপিং বিজনেস। তাই পুরো আর্টিকেলটি পড়ুন।

Retailers বা খুচরা বিক্রেতা যেমন আপনার এলাকার একজন দোকানদার বা ইকমার্স সাইট যেগুলো সরাসরি কাস্টমারের কাছে অফলাইন বা অনলাইনের মাধ্যমে বিক্রি করে।

উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, ধরুন আপনি Amazon এর ওয়েবসাইটে একটা মোবাইল ফোন অর্ডার করলেন, আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে পেমেন্টও করলেন। Amazon কর্তৃপক্ষ আপনার অর্ডারটিকে তাদের Supplier এর কাছে পাঠিয়ে দেবে। কারণ, Supplier-ই পণ্য মজুদ করে থাকে এবং, Supplier সেই নির্দিষ্ট পণ্য সরাসরি আপনার ঠিকানায় পৌঁছে দেবে।

অন্যান্য ব্যবসায়ের মতো ড্রপ-শিপিং ব্যবসাতে তেমন কোনো জটিলতা না থাকায় বর্তমানে ড্রপ-শিপিং ব্যবসা অনেক জনপ্রিয় হয়ে উঠছে। ড্রপ-শিপিং ব্যবসায়ের সবচেয়ে বড় সুবিধা হলো আপনি যেকোনো জায়গা থেকে অনলাইন স্টোরকে রক্ষণাবেক্ষণ করতে পারবেন, শুধুমাত্র ইন্টারনেটসহ একটি কম্পিউটার থাকলেই হলো।

আমাদের দেশে ব্যবসাটি সম্পর্কে অনেকেই আগ্রহী হয়ে উঠেছে এবং অনেকে সফলতাও পেয়েছে।

Sharing Is Caring

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top
Newsletter Subscription Looking for More Traffic from Digital Campaign

Subscribe to our weekly newsletter below and keep updated with us.