যদিও বিভিন্ন সোশ্যাল মিডিয়া সম্পর্কে আগাম ধারনা করাটা একটু কঠিনই বটে, তবুও সেগুলো নিয়ে সোশ্যাল মিডিয়া এক্সপার্টদের বিভিন্ন পরিকল্পনার দিকে এক নজর দেখলেই কিছুটা ধারনা পাওয়া যেতেই পারে। কেননা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নিয়ে তাদের এই পরিকল্পনাগুলো হয় দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে। 

নতুন বছরে বিজ্ঞাপন এক্সপার্টরা সোশ্যাল মিডিয়া ‘র কোথায় সময় এবং অর্থ ব্যয় করতে যাচ্ছে ? 

আর ঠিক এই প্রশ্নটিই বিগত কয়েকদিন ধরে বিভিন্ন বিজ্ঞাপন এক্সপার্ট কমিউনিটি, সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য প্ল্যাটফর্মে জিজ্ঞেস করেছি। প্রায় ১০০০ জনেরও বেশি মানুষ এই প্রশ্নের উত্তর দিয়ে নিজেদের ধারণাগুলো আমাদের জানিয়েছেন। 

AliExpress.com Product – Watches for Men Warterproof Sports Mens Watch CHEETAH Top Brand Luxury Clock Male Business Quartz Wristwatch Relogio Masculino

সেই উত্তরের আলোকে আমরা আসুন জেনে নেই, বিজ্ঞাপন এক্সপার্টরা ২০২০ সালে সোশ্যাল মিডিয়া ‘র কোথায় তাদের সময় এবং অর্থ ব্যয় করতে যাচ্ছে ? 

এই প্রশ্নোত্তর থেকে আমরা জানতে পেরেছি ২০২০ সালে বিজ্ঞাপন এক্সপার্টদের সবচেয়ে বেশি টার্গেট হল ইন্সটাগ্রাম । আর তাই সেই ইন্সটাগ্রাম নিয়ে বিজ্ঞাপন এবং সোশ্যাল মিডিয়া এক্সপার্টরা প্রতিনিয়তই নতুন নতুন স্ট্র্যাটেজি নিয়ে হাজির হচ্ছেন অনলাইনে। এছাড়া এই প্ল্যাটফর্মগুলোর মধ্যে ইন্সটাগ্রামের পরেই অবস্থান করছে ফেসবুক। 

২০২০ সালে সোশ্যাল মিডিয়া 'র কোন প্ল্যাটফর্মটি শীর্ষে থাকবে তা নিয়ে এক্সপার্টদের মতামতের ফলাফল


অন্যান্য বেশ কয়েকটি প্লাটফর্ম যেমন পিন্টারেস্ট, ইউটিউব, স্ন্যাপচ্যাট এবং টিকটক আমরা এই সার্ভের মধ্যে রাখিনি। তবে তার মানে এই নয় যে এই প্লাটফর্মগুলো ২০২০ সালে কোন গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করবে না।

আমরা কেবল একটি সাধারণ দৃষ্টিকোণ দেখতে চাচ্ছিলাম তাই প্লাটফর্ম সিলেকশনের মধ্যে বেশ কিছু সীমাবদ্ধতা রেখেছি। 

ইন্সটাগ্রামের প্রতি বিভিন্ন বিজ্ঞাপন এক্সপার্টদের ইন্টারেস্ট দেখে এই প্ল্যাটফর্মটি সম্পর্কে বেশ কিছু ধারনা পাওয়া যায়ঃ 

১। বিগত বেশ কিছুদিন ধরেই ব্র্যান্ড এবং মার্কেটিংয়ের জন্য ইন্সটাগ্রাম একটি ব্যবসা সফল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে নিজের যোগ্যতা অর্জন করেছে 

২। ২০২০ সালে ইন্সটাগ্রামে বিজ্ঞাপন এবং ব্র্যান্ড কন্টেন্ট বেশি তৈরি হতে যাচ্ছে

৩। যেহেতু সবাই এখন ইন্সটাগ্রামের দিকে ঝুঁকছে তাই এখানকার কম্পিটিশনও ব্যাপক হারে বৃদ্ধি পাবে

৪। একই সাথে এটাও হয়ত ধারনা করা যেতে পারে যে ইন্সটাগ্রামে কম্পিটিশন বেড়ে যাওয়ার কারণে অন্যান্য প্লাটফর্মের মধ্যে কম্পিটিশন কিছুটা আনুপাতিক হারে কমে আসতে পারে

এটা বলা যেতে পারে যে আপনি যদি ২০২০ সালে ইন্সটাগ্রামে বিজ্ঞাপন অথবা অরগানিক কন্টেন্ট তৈরি করতে চান তাহলে অবশ্যই আপনাকে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রচুর সময় দিতে হবে। যাতে করে এই
প্ল্যাটফর্মে প্রভাব বিস্তার করতে পারে এমন কন্টেন্ট আপনি তৈরি করতে পারেন।

তবে এই প্ল্যাটফর্মে কিন্তু আপনাকে অবশ্যই অনেক ক্রিয়েটিভ এবং নান্দনিক কন্টেন্ট তৈরি করতে হবে, তা নাহলে আপনি কম্পিটিশনে অনেক পিছিয়ে পড়বেন। 

যাতে করে এই প্ল্যাটফর্মে প্রভাব বিস্তার করতে পারে এমন কন্টেন্ট আপনি তৈরি করতে পারেন। তবে এই প্ল্যাটফর্মে কিন্তু আপনাকে অবশ্যই অনেক ক্রিয়েটিভ এবং নান্দনিক কন্টেন্ট তৈরি করতে হবে, তা নাহলে আপনি কম্পিটিশনে অনেক পিছিয়ে পড়বেন। 

২০২০ সালে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোতে এক্সপার্টরা কি ধরনের ফলপ্রসূ কন্টেন্ট তৈরি করতে যাচ্ছেন ? 

আমাদের সবারই আলাদা আলাদা বেশ কিছু টার্গেট রয়েছে, আর সেই টার্গেট অনুযায়ীই আমাদের ভিডিও তৈরি করতে হবে। কিন্তু কি ধরনের কন্টেন্টগুলো ২০২০ সালে বেশি তৈরি হতে যাচ্ছে সে ব্যাপারে আমাদের সকলের বেশ কৌতূহল রয়েছে। 

সোশ্যাল মিডিয়া 'র বিজ্ঞাপন এক্সপার্টরা ২০২০ সালে কোন ধরনের কন্টেন্ট নিয়ে কাজ করবেন তার সার্ভের ফলাফল

এই বিষয়েও করা একটি সার্ভে থেকে আমরা দেখেছি যে ২০২০ সালে সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপনের পরিমাণই মনে হয় একটু বেশি হতে যাচ্ছে।

তবে এর সাথে সাথে প্রভাব বিস্তার করা কন্টেন্ট যেমন ভিডিও রিভিউ, প্রোডাক্ট রিভিউ, আনবক্সিংও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আর তাই অদূর ভবিষ্যতে কোন ধরনের কন্টেন্ট যে সবকিছু ছাপিয়ে ফলপ্রসূ হয়ে উঠবে সেটা ধারনা করা খুবই মুশকিল। 
h

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ 

ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার আগে যে ১৩ টি OBJECTIVE অবশ্যই জানা উচিত !

তবে পেইড কন্টেন্ট অর্থাৎ বিজ্ঞাপন আর অরগানিক কন্টেন্টের ক্ষেত্রে তুলনা করতে গেলে দেখা যায় যে দুই ধরনের কন্টেন্টই সমান ভাবে প্রভাব বিস্তার করতে যাচ্ছে ২০২০ সালে। 

২০২০ সালের শুরুতে এসে সর্বোপরি এটা ধারনা করা যায় যে পুরানো
স্ট্র্যাটেজি গুলোও নতুন আঙ্গিকে সাজানোর সাথে সাথে নতুন স্ট্র্যাটেজি নিয়েও চলবে বিস্তর গবেষণা এবং পরীক্ষা নিরীক্ষা।

লেখক পরিচিতিঃ

Md.Arifur Rahman

Arifur Rahman, Digital Marketing Expert , SEO Expert , Digital Marketing Trainer, PPC Expert ,Social Media Specialist,Consultant, সোশ্যাল মিডিয়া

Digital Marketing Expert | SEO Expert | Digital Marketing Trainer |
PPC Expert | Social Media Specialist | Consultant

ভালো লাগলে শেয়ার করুন

6 thoughts on “সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম সমূহ এবং সেগুলোর কন্টেন্ট ২০২১ সালে কেমন হবে ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top