এই আর্টিকেলে আমরা দেখবো কিভাবে মাত্র ৮টি ধাপে একটি সফল সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্ল্যান বানাতে হয় । 

সোশ্যাল মিডিয়াতে আমরা সবাই ভালো রেজাল্ট চাই কিন্তু ভালো রেজাল্ট পাওয়ার জন্য আমরা কি ভালো প্ল্যান করেছিলাম।  আজকের আর্টিকেলে কিভাবে একটি সফল সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্ল্যান করবেন সেটি নিয়ে আলোচনা করবো। 

এই কোর্সটি করতে এখানে ক্লিক করুন

মনে রাখবেন আপনার প্লানের প্রতিটি ধাপ একটি আরেকটির সাথে সংযুক্ত তাই একটিতে কোনো পরিবর্তন হলে সেটি অন্যটিতে পরিবর্তন আনবে।  আপনি বর্তমানে কি স্ট্র্যাটেজিতে কাজ করছেন সেটি আমাদের কমেন্ট করে জানান ।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্ল্যান

১. কোথা থেকে শুরু করবেন :

প্রথমেই আপনাকে সকল ধরণের সোশ্যাল মিডিয়া সম্পর্কে জানতে হবে, আপনার কম্পেটিটররা কি ব্যবহার করছে সেটি ভালো ভাবে জানতে হবে।  আপনার প্রোডাক্ট কিংবা সার্ভিস অনুযায়ী কোনটি খাপ খাবে সেটি বুঝতে হবে।  বর্তমানে আপনি যেসব প্লাটফর্ম ব্যবহার করছেন সেগুলোর ফলাফল সম্পর্কে আপনাকে অবগত হতে হবে.

২. অবজেক্টিভ ঠিক করুন

আসলে অবজেক্টিব সেট করার আগে জেনে নিতে হবে আপনার কোম্পানী প্রায়োরিটি কি এবং সে অনুযায়ী আপনাকে অবজেক্টিব ঠিক করতে হবে।  আপনাকে অবশ্যই কোম্পানির মার্কেটিং প্ল্যান ভালোভাবে জানতে হবে তারপর আসবে সোশ্যাল মিডিয়া স্ট্রাটেজি তারপর কন্টেন্ট মার্কেটিং স্ট্রাটেজি। 

৩. আপনার অডিয়েন্স সনাক্ত করুন

আপনার অডিয়েন্সকে জানুন, তাদের বয়স তাদের লোকেশন , তাদের ইন্টারেস্ট , তাদের মোটিভেশন এগুলো জানতে হবে।  সবসময় শুধু ডাটার উপর নির্ভর না করে আপনার কন্টেন্ট স্টোরি কিছু মানুষকে জানান এবং তাদের প্রতিক্রিয়া জানা চেষ্টা করুন। 

৮টি ধাপে একটি সফল সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্ল্যান

৪. সঠিক চ্যানেল নির্ধারণ করুন

সব চ্যানেল প্রমোশন করা বুদ্ধিমানের কাজ নয়, আপনাকে আগে বুঝতে হবে কোন চ্যানেলটি আপনার প্রডাক্ট কিংবা সার্ভিসের জন্য উপযুক্ত।  সেখানে কি ধরণের কন্টেন্ট দিতে হয় , এটির খরচ  কেমন , ইত্যাদি

কোর্সটি করতে এখানে ক্লিক করুন

৫. অসাধারণ কন্টেন্ট বানাতে হবে

এখন আর শুধু মাত্র ভালো কন্টেন্ট বানালেই হয়না , অসাধারণ কন্টেন্ট বানাতে হয় , মনে রাখবেন আপনার কন্টেন্ট যেন আপনার অডিয়েন্স কে আনন্দ দেয় , শিখায় এবং ইন্সপিরেশন দেয়। 

৬. সোশ্যাল হন

যে কারণে এর নাম সোশ্যাল মিডিয়া সেটি ধারণ করতে হবে, কাস্টমারদের প্রতিটি কমেন্টের উত্তর দিতে হবে, ভালো মন্দ সব কিছুর বিশ্লেষণ করতে হবে।  শুধু ভালো গুলো করবেন খারাপ গুলো এড়িয়ে যাবেন এমন যেন না হয়। 

৮টি ধাপে একটি সফল সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্ল্যান

৭. স্ট্রাটেজি ইমপ্লিমেন্ট করুন

শুধু শুধু কাগজে কলমে স্ট্রাটেজি না বানিয়ে সেগুলোকে বাস্তবায়ন করার চেষ্টা করুন।  পেইড এড এর জন্য অসাধারণ কন্টেন্ট বানান সেগুলো এক্সপেরিমেন্ট করুন।  যে অডিয়েন্স এ যে কন্টেন্ট এ ভালো ফলাফল পাচ্ছেন সেগুলোকে বড় অডিয়েন্সকে টার্গেট করার চেষ্টা করুন। 

৮. ডাটা এনালাইসিস করুন :

প্রায় সব প্লাটফর্মই খুব সহজে ডাটা দেখা যায়, এবং শুধু লাইক কমেন্ট শেয়ার দেখেই খুশি হলে চলবেনা।  আপনাকে এনগেজমেন্ট , সেলস , সাবস্ক্রাইবার ইত্যাদি এর দিকেও নজর দিতে হবে , মনে রাখবেন আপনার এনালাইসিসের উপরে পরবর্তী সফল পদক্ষেপ নির্ভর করবে। 

Sharing Is Caring

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top