প্রফেশনাল ব্যবসায়ীরা বেশিরভাগই খুব ভাল করেই ফেসবুক বিজ্ঞাপনের খুটিনাটি বিষয়ে জানেন এবং তারা এটাও জানেন যে লিডস বাড়ানো বা তৈরি করার জন্য তা কতটা উপকারী। আর ফেসবুক ভিজিটর বাড়ানোর কৌশল ব্যপারে অনেকের জানা থাকলেও তা খুব পরিষ্কার না ।

এছাড়াও পেইড এডস বা বিজ্ঞাপনের মাধ্যমে উপার্জন করাটা সম্পূর্ণ আলাদা ফেসবুকের সাহায্য নিয়ে বুস্ট করে বা ব্রান্ড সচেতনতা বাড়িয়ে ব্যবসায় উন্নতি করা।

কোর্সটি করতে এখানে ক্লিক করুন

কাংক্ষিত ট্রাফিক পেতে ফেসবুক ভিজিটর বাড়ানোর কৌশল

সাধারণত এটা খুব স্বাভাবিক মনে হয় যে ফেসবুকে বিজ্ঞাপন দেখানো হল আর সেই বিজ্ঞাপনে ক্লিক করে কেউ ঐ বিজ্ঞাপনের পণ্য ক্রয় করে নিলেন। কিন্তু এই খুব সাধারণ কাজটা করার জন্যই অনেক কাঠখড় পুড়াতে হবে আপনাকে। আর তাই আপনার কাংক্ষিত ট্রাফিক বৃদ্ধিতে ফেসবুক ভিজিটর বাড়ানোর কৌশল খুবই গুরুত্বপূর্ণ ।

ফ্রীলান্সিং করে আয় করতে : ক্লিক করুন

এমন কিছু অনুগত ইউজার বা সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী তৈরি করে নিতে যারা আপনার প্রোফাইল বা পেজ সব সময় অনুসরন করবে। এই ধরনের ইউজার বা ব্যবহারকারীরাই কিন্তু পরবর্তীতে ক্রেতায় পরিনত হতে পারে। এমন কি তারাই আপনার পোস্ট বা বিজ্ঞাপনগুলিকে অন্যদের শেয়ার করে সবার মাঝে ছড়িয়ে দেওয়ার কাজটাও করে দিতে পারে খুব দ্রুত । ফেসবুক ভিজিটর বাড়ানোর কৌশল এর মধ্যে এটি হচ্ছে একটি অর্গানিক পদ্ধিতি ।

কিভাবে আপনি ফেসবুকের মার্কেটিং স্ট্রাটেজি কাজে লাগিয়ে ফেসবুকে আপনার তৎপর থাকা বাড়িয়ে তুলে বিক্রয় ব্যবস্থার উন্নতি করবেন এবং সেই সাথে সুবিশাল পরিসরে নিজের একটি শক্তিশালী ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তা ফেসবুক ভিজিটর বাড়ানোর কৌশল নিয়ে এই লেখায় আলোচনা করা হল।

ইনসাইটস 

ফেসবুক ইনসাইটস টুলস ব্যবহার করলে আপনি বুঝতে পারবেন আপনার ইউজার আসলে কোন ধরনের অথবা কেমন এবং তাদের কোন অংশ আপনার কনটেন্ট এর বিষয়বস্তু বেশি পছন্দ করছেন ।

ফেসবুক ভিজিটর বাড়ানোর কৌশল প্রয়োগে ফেসবুক ইনসাইটশ একটি দরকারি টুলস

আপনি আপনার কৌশলগুলি ব্যবহার করে কি ফলাফল পাচ্ছেন তা আপনি ইনসাইট টুলসে দেখতে পাবেন যে ইউজারদের প্রতিক্রিয়া আসলে কেমন আসছে সেই সাথে আপনি নিয়মিত ভাবে আপনার ফেসবুক ভিজিটর বাড়ানোর কৌশল গুলি পরিবর্তন করে ভাল ফলাফল নিয়ে আসতে পারবেন । এইটা আরো ব্যবহার করা যাবে যখন আপনি আপনার পোস্ট বাড়াতে বা কমাতে চাইবেন এবং কখন কখন পোস্ট করবেন সেই সময় নির্ধারন করতে।

প্রশ্ন উত্তর পর্ব

সকলেই তাদের অভিজ্ঞতা শেয়ার করতে খুবই পছন্দ করেন। আপনি যখন এই ধরনের আলোচনা বা বিতর্কে অংশ নিবেন তখন কিন্তু আপনি খুব স্বাভাবিকভাবেই আপনার সোশ্যাল মিডিয়া তে ব্যস্ত হয়ে পড়বেন সেই সাথে এই বিষয়টি আপনার জন্য একটি নতুনমাত্রা যোগ করে দিবে।

সকলের মতামত প্রকাশের সুযোগ ফেসবুক ভিজিটর বাড়ানোর কৌশল গুলির মধ্যে অন্যতম

প্রশ্ন করা বা অডিয়েন্স এর মাঝে একটা প্রশ্ন ছুড়ে দেওয়া হল সবচেয়ে ভাল পন্থা ।কারন এর মাধ্যমে অডিয়েন্স তার মতামত প্রকাশ করতে পারে। আপনার প্রশ্নের উত্তর দিতে গিয়ে দেখা যাবে পক্ষে বিপক্ষে অনেক মতামত তৈরি হয়ে যাবে যা কিনা আপনার জন্য লাভজনক হবে। 

এছাড়াও ইউজার বা ব্যবহারকারীদের থেকে আসা প্রতিটা প্রশ্ন এর উত্তর খুব তাড়াতাড়ি এবং গভীর ভাবে বুদ্ধিমত্তার সাথে দেওয়া খুব বেশি প্রয়োজন ।

এর ফলে আপনার সুবিধা হবে যে ভবিষ্যতে অনেকেই এই ব্যাপারে জানতে আসবে আপনার পেজে। সেই সাথে আরো কিছু আলোচনা যুক্ত হবে ফেসবুক ভিজিটর বাড়ানোর কৌশল ও বলা চলে ।

 “আপনার অনুসারি বা ফলোওয়ারদের প্রশ্ন করুন। যেমন: কখনও এমন বন্ধু এর সাহচর্য পেয়েছিলেন যে কিনা নিজের বড়াই করে বেড়ায়? অথবা কতদিন পর্যন্ত সেই সম্পর্ক টিকে ছিল? এই ধরনের নীতি গুলি মেনে চলুন আপনার পেজের জন্য যাতে আপনি ব্যস্ত থাকতে পারেন।পৃথিবীর কেউই কখনও একজন ব্যক্তির একার মতামত সব সময় অনুসরণ করতে পছন্দ করে না। তারা সামাজিক উপলব্ধি সম্পর্কে বেশি আগ্রহ প্রকাশ করে। মানুষ শুধু শুনতে চায়না তারা অংশগ্রহণ করতে চায় এবং নিজেদের মতামত প্রকাশ করতে পছন্দ করে। 

ফেসবুক ভিজিটর বাড়ানোর কৌশলঃ অডিয়েন্সের মতামত

কারণ বিভিন্ন ধরনের মিডিয়া এবং অডিয়েন্সের বিভিন্ন বিষয় নিয়ে মতামত প্রকাশ করার সুযোগ এর জন্য তাদের কাছে কিছু না কিছু সব সময় মুল্যবান মনে হয় এই সুযোগ দেওয়া যায় একটি ইনসাইট, একটি যোগাযোগ, একটি রিসোর্স প্রদান করে। আপনার আলোচনার বিষয়বস্তু হতে পারে তা কোচিং, ই-কমার্স, অথবা রিয়েল স্টেট এর উপর অথবা অন্য যেকোন কিছুই -আসলেই কোনো মানে রাখে না আপনি শুধু প্রশ্ন করার সুযোগ করে দিন আপনার অডিয়েন্সকে।

তবে অবশ্যই আপনি সব জানতা এমন ভাব দেখাবেন না। একজন পেজের মালিক অথবা উপাস্থাপক হিসাবে আপনি আপনার দুর্বলতা গুলি জানিয়ে দিন ফলোওয়ারদের কাছ থেকে মতামত নিন। যা অনেকে ভালভাবে গ্রহণ করে যার ফলে ফেসবুক ভিজিটর বাড়ানোর কৌশল প্রয়োগে কোন সমস্যা হবে না । তবে অবশ্যই মনে রাখবেন ফেসবুকের এমন একটি সিসটেম আছে যার মাধ্যমে আপনি সবসময় ব্যস্ত থাকতে পারবেন অংশ নিতে পারবেন যেকোন আলোচনা বা বিতর্কে আর তা হল কমেন্ট সেকশন।”

কনটেন্ট সক্রিয় করার উপায় 

সেই একি কথায় ঘুরেফিরে আসি যে আপনার কনটেন্ট কিভাবে সক্রিয় করবেন তা নির্ভর করবে যখন আপনি আপনার কনটেন্ট এ এমন কিছু মতামত যুক্ত করে দিবেন যার মাধ্যমে সকলে যেমন আপনার কনটেন্ট পছন্দ করে সেই সাথে আপনার কনটেন্ট এ মতামত প্রকাশে অংশ নিতে পারবেন ।

আর এই অংশগ্রহণের জন্য কিছু  জনপ্রিয় টুলস আছে:

  • পোলস
  • কুইজেস
  • কনটেস্ট 
  • ক্যালকুলেটর

কোর্সটি করতে এখানে ক্লিক করুন

এই টুলস শুধু আপনার কনটেন্ট এর গুনগত মান বাড়িয়ে দিবে সেই সাথে অনেক বেশি ব্যস্ত বা তৎপরতা বাড়িয়ে দিবে।

ভিডিওসমূহ

যেকোনো ধরনের ব্যবসার জন্য ভিডিও কনটেন্ট টুলস সোশ্যাল মিডিয়াতে তথ্য দ্রুতগতিতে পৌছিয়ে দিতে সাহায্য করে। বর্তমান সময়ে ফেসবুক ভিজিটর বাড়ানোর কৌশল এর একটি অন্যতম হাতিয়ার হচ্ছে রিলেটেড ভিডিও কনটেন্ট।

“আপনার কনটেন্ট টাকে ভিডিও তে রূপান্তরিত করে ফেলুন এখন ইউজার পড়ার পিছনে সময় ব্যয় করে কম আগের তুলনায়। সবগুলো পোস্টের আপনি একটি একটি ভিডিও তৈরি করে ফেলুন। ফেসবুকের ক্রেতারা কিন্তু ভিডিও দেখে কিছু জানতেই  বেশি উন্মুখ হয়ে থাকে।”

অনেক অনেক পরিসংখ্যান আছে যা এইটা প্রমান করে যে ব্যবসা এর জন্য ভিডিও কতটা বড় ভূমিকা রাখে। ৯২% মোবাইল ব্যবহার কারী ইউজার অন্যদের সাথে ভিডিও শেয়ার করে থাকেন।

এই কারনে ভিডিও আপনার সোশ্যাল মিডিয়াতে তৎপরতা বাড়িয়ে তুলবে এবং আপনার অডিয়েন্স বাড়াতে সহায়তা করবে।

ভিডিও যে ধরনের হোক যেমন তা হতে পারে তথ্যবহুল,  বিনোদনমুলক এমনকি প্রচারনামুলক আপনি তা আপনার জন্য ব্যবহার করুন যাতে আপনার ফেসবুক পেজের রিচ বাড়তে সাহায্য করে সম্পূর্ণ নতুন আংগিকে নতুন জনসাধারণের মাধ্যমে।

গ্রুপস বা দলসমূহ

আমার  মতে ” অরগানিক পোস্ট এবং কনটেন্ট আপনার সোশ্যাল মিডিয়াতে তৎপর থাকার চাবিকাঠি হলেও ফেসবুকের বিভিন্ন গ্রুপ হল তার দরজা। একটি গ্রুপ তৈরি করা হল সবচেয় সহজ উপায় তৎপরতা বাড়ানো ফেসবুকে এবং আপনার ব্যবসা সম্পর্কে ধারনা দিতে। ফেসবুক ভিজিটর বাড়ানোর কৌশল এর অরগানিক কার্যকরী ফলাফল পাবার জন্য সম্পর্কিত ফেসবুক গ্রুপের বিকল্প কিছু নেই ।

সেইসঙ্গে একটা বাড়তি সুবিধা হল গ্রুপের, যে আপনি আপনার অডিয়েন্সকে ছোট করে নিলেন। যেখানে আপনি আপনার পোস্ট একবারই শেয়ার করতে পারবেন একবারেই।

এক হাজার জায়গায় এক হাজার বার আপনাকে পোস্ট করতে হবেনা। ফেসবুক গ্রুপ হল আপনার কনটেন্ট এর অভায়অরণ্য যেখানে আপনি কনটেন্ট পোস্ট করবেন আর অডিয়েন্স বাড়তে দেখবেন ।”

যখন কেউ ফেসবুক গ্রুপে জয়েন করে মানে দাড়ায় তারা সকলেই একই ধারনা পোষন করে। এমন একটি গ্রুপ অনুসন্ধান করুন যেখানে সবাই একটি বিশেষ বিষয় নিয়ে সব সময় আলোচনা করে সেই বিষয় নিয়েই আপনি প্রথমে কাজ করুন তাতে করে আপনি বেশি অডিয়েন্স এর দৃষ্টি আকর্ষণ করতে পারবেন । তবে আপনাকে আপনার ওয়েব সাইটের ট্র্যাফিক ফেসবুক প্ল্যাটফর্মের মাধ্যমে বৃদ্ধি করতে নিয়মিত শেখার আগ্রহ থাকা জরুরি ।

এর মানে আপনি আগে থেকেই জানেন আসলে তারা কি চাইছে এবং তাদের চিন্তাভাবনা কোন দিকে কাজ করছে এর ফলে আপনি তাদের মনোযোগ কাড়তে পারবেন তাদের মধ্যে একটি শক্ত অবস্থান তৈরি করতে পারবেন। অনলাইনের এই অংশটিকে আপনি আপনার মার্কেটিং স্ট্রাটেজির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশে পরিনত করতে পারেন।

পরিশেষে 

অনেক অনেক ফলোওয়ার থাকা এক জিনিস আর সেই সকল ফলোওয়ারদের আপনার পেজে সব সময় সংযুক্ত রাখা তাদের তৎপর রাখা আরেক জিনিস ।

আর আপনি আপনার পেজের রিচ বাড়াতে পারবেন সম্পূর্ণ ভিন্ন এই পদ্ধতিতে। প্রতিটি লাইক, কমেন্ট, শেয়ার নিয়ে আসবে আরো লাইক, কমেন্ট এবং শেয়ার যা কিনা আপনার পণ্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে যখন প্রত্যেক ক্ষেত্রেই অডিয়েন্স আপনার পণ্য দেখতে পারবে। আর এভাবেই আপনি আপনার ফেসবুক ভিজিটর বাড়ানোর কৌশল রপ্ত করে অনায়াসে তা প্রয়োগ করতে পারবেন ।

আপনার সাইট কে সবসময় নতুন, আকর্ষণীয় এবং সবথেকে আলাদা করার চেষ্টা করুন আপনার ফলোওয়ারদের কাছে যাতে করে তারা আপনার সাথে সব সময় যোগাযোগ রক্ষা করে চলে।

লেখক পরিচিতি :

Md.Arifur Rahman

Arifur Rahman, Digital Marketing Expert , SEO Expert , Digital Marketing Trainer, PPC Expert ,Social Media Specialist,Consultant, ফেসবুক ভিজিটর বাড়ানোর কৌশল

Digital Marketing Expert । SEO Expert | Digital Marketing Trainer |
PPC Expert | Social Media Specialist | Consultant

Sharing Is Caring

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top