২০০৪ সালে প্রতিষ্ঠিত ফেসবুকের মূল লক্ষ্য, জনগণের নেটওয়ার্কিং তৈরি করা এবং বিশ্বকে একটি প্ল্যাটফর্মে  নিয়ে আসা । বন্ধু এবং পরিবারের সাথে সংযুক্ত থাকতে বর্তমানে ফেসবুকের ইউজাররা বিভিন্ন ডিজিটাল সুবিধা ব্যবহার করে থাকে ।

কোর্সটি করতে এখানে ক্লিক করুন

বর্তমানে এর ব্যবহারকারীরা বিশ্বে কী ট্রেন্ড (ফেসবুক বুস্ট vs ক্যাম্পেইন)  চলছে তা আবিষ্কার করতে এবং তাদের কাছে কী গুরুত্বপূর্ণ তা জানতে ও অপরকে জানাতে ফেসবুকের মেসেঞ্জার,ইন্সটাগ্রাম,হোয়াটসঅ্যাপ ইত্যাদির ব্যবহার বেশ জনপ্রিয়তা পেয়েছে । আর ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তথা ফেসবুকে প্রচার-প্রচারণা অন্যরকম মাত্রা যোগ করেছে ।

ফেসবুক নিউজরুমের তথ্য মতেঃ

>>> জুন ২০১৯ -এ  ফেসবুকে প্রতিদিন গড়ে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ১.৫৯ বিলিয়ন  

>>> ৩০ জুন ২০১৯ পর্যন্ত  ফেসবুকে মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ২.৪১  বিলিয়ন  

>>> গড়ে ২.১ বিলিয়নেরও বেশি মানুষ প্রতিদিন ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ বা ম্যাসেঞ্জার ব্যবহার করে থাকে

>>> ২.৭ বিলিয়নেরও বেশি লোক প্রতি মাসে ফেসবুক পরিবারের কমপক্ষে একটি পরিষেবা গ্রহণ করে

বাংলাদেশ ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সর্বশেষ হিসাব অনুযায়ী বাংলাদেশে মোট ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটি ৭২ লাখ ৪৫ হাজার, যা দিন দিন বাড়ছে ।

AliExpress.com Product – TWS Bluetooth 5.0 WirelessHeadphones Q5 Digital display Earphones Mini In-Ear Pods For IOS Android Headset Earbuds Sports

সোশ্যাল মিডিয়া মিডিয়া মার্কেটিং

ক্রম বর্ধমান ব্যবহারকারী বৃদ্ধির ফলে সামাজিক যোগাযোগ সাইটগুলোতেও বিজনেস পেজের মাধ্যমে ব্যবসায়িক এবং যেকোন প্রতিষ্ঠানের সরব উপস্থিতি বেশ লক্ষণীয় । যেকোন বিজ্ঞাপন, পণ্যের প্রচারনায় এবং কোন অফার জানাতে সকলে ফেসবুকের মত জনপ্রিয় প্ল্যাটফর্মগুলো ব্যবহার করছে ।

এর ফলে মানুষ অল্প খরচে তাদের সেবা নিয়ে অনেক মানুষের কাছে যেতে পারছে। ঠিক তেমনি ফেসবুকও তাদের বিজ্ঞাপন বিভাগের মাধ্যমে বিশাল অর্থ আয় করছে । তবে কোন পদ্ধতি প্রয়োগ করা ভাল তার জন্য ফেসবুক বুস্ট vs ক্যাম্পেইন   বিষয়টি ব্যপারে জানা থাকা ভাল ।

ফেসবুকের মত প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দিয়ে লক্ষ্যে পৌঁছাতে ফেসবুক বুস্ট vs ক্যাম্পেইন জানা অতীব জরুরি

শুধু অ্যাড দিলেই মুনাফা লাভ করা সম্ভব এমন ধারণা মোটেও সঠিক নয় । আপনি যে পণ্য বা সেবার জন্য বিজ্ঞাপন দিবেন তা অবশ্যই মানসন্মত হতে হবে । ডিজিটাল মাধ্যমগুলোতে অ্যাড বিষয়ে ধারণা পেতে আপনাকে হেল্প করতে পারে ডিজিটাল মার্কেটিং সহজ নাকি কঠিন ??  লেখাটি ।

ভৌগোলিক অবস্থান,পণ্য বা সেবা, প্রাইজ বা মূল্য এবং সঠিক প্রচারণা সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ সম্পর্কিত বিষয় । তাই (so) যদি ফেসবুক বুস্ট vs ক্যাম্পেইন মত বিষয় জেনে বুঝে বিশ্লেষণের ভিত্তিতে ফেসবুকে বিজ্ঞাপন না দেন তাইলে আপনার কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করা হয়ে যেতে পারে দুরূহ ।

ডিজিটাল মার্কেটিং অনলাইন কোর্স করতে : ক্লিক করুন

ফেসবুকে বিজ্ঞাপন দেয়ার পদ্ধতি

ফেসবুকে দুইভাবে অ্যাড দেয়া যায় ।  এক. বুস্ট    দুই. ক্যাম্পেইন এর মাধ্যমে । অনেকে শুধু বুস্ট করাকেই ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার মাধ্যম মনে করে ভুল করে থাকেন । পেজে যেসব পোস্ট আপলোড করা হয় সেখানে লাইক, কমেন্ট বাটনের একেবারে ডানদিকে জাস্ট উপরে থাকে বুস্ট অপশন । এই বুস্টে ক্লিক করে ক্যাম্পেইনের চেয়ে তুলনামূলক কম অপশন সিলেক্ট করে অতি সহজে অ্যাড রান করানো যায় ।

এখনই ফ্রীল্যান্সিং শুরু করুন : এখানে ক্লিক করুন

বুস্ট কিংবা ক্যাম্পেইন (ফেসবুক বুস্ট vs ক্যাম্পেইন) কোনটি বেশি কার্যকারী তা নিয়ে বিতর্ক আছে । একটি বিজ্ঞাপন দিতে যেখানে ক্যাম্পেইনে দশটি ধাপ নিধারন করতে হয় সেখানে বুস্টের ক্ষেত্রে পাঁচ থেকে ছয়টি ধাপ থাকে । তাই (so) অনায়াসে বলে যায় ক্যাম্পেইন হইলো খুব বেশি ডিটেল ওরিয়েন্টেড। যার ফলে পেজের ফলোয়ার কমবেশি যাইহোক না কেন ফলাফল ভাল পাবার সম্ভাবনায় বেশি থাকে । আর বুস্ট বেশি ফলোয়ার আছে এমন পেজের তাৎক্ষণিক বিজ্ঞাপনের সমাধান হতে পারে তবে স্থায়ী সমাধান নয় ।

ফেসবুক বুস্ট vs ক্যাম্পেইন  বিষয় জানা থাকা দরকার ফেসবুকে অ্যাড দেয়ার আগে

ফেসবুক বুস্ট vs ক্যাম্পেইন : উল্লেখযোগ্য বিষয়সমূহ –

কোর্সটি করতে এখানে ক্লিক করুন

>> বুস্ট পেজ থেকে এবং ক্যাম্পেইন ফেসবুক অ্যাড ম্যানেজার থেকে রান করতে হয়

>> বুস্ট কিংবা ক্যাম্পেইন অ্যাড উভয়ের পরবর্তী এডিট ফেসবুক অ্যাড ম্যানেজার থেকে করা যায়

>> বুস্টের ক্ষেত্রে অ্যাড সেট বা অ্যাড নেমের ব্যাপার নেই যা ক্যাম্পেইন থাকে

>> ক্যাম্পেইনে বিজ্ঞাপনের সঠিক ম্যানুয়াল উদ্দেশ্য (লিড জেনারেশন, রিচ, ট্রাফিক, এনগেজমেন্ট ইত্যাদি) সিলেক্ট করার সুযোগ থাকে, বুস্টের ক্ষেত্রে তা নেই

>> কোন প্লেসে (ফিডস,স্টোরিস,ম্যাসেজ,অ্যাপস…) এবং ডিভাইসে অ্যাড দেখাতে চান তার অপশন থাকে ক্যাম্পেইনে কিন্তু (but) বুস্টে থাকে না

>> এনগেজমেন্ট, রিচ নাকি ইম্প্রেশনের জন্য পে করবেন তার অপশন বুস্টে নেই যা আছে ক্যাম্পেইনে

>> বিড ক্যাপ তথা অ্যাডের প্রতিটি ফলাফলের জন্য বাজেট নিধারনের সুযোগ বুস্টে নেই কিন্তু (but) তা থাকে ক্যাম্পেইনে

>> বিজ্ঞাপনে সিটিএ বাটন সেন্ড ম্যাসেজ হইলে কাস্টমার অ্যাকশন অপশনে ডিফল্ট প্রশ্ন তৈরি করার সুবিধা শুধু ক্যাম্পেইনেই রয়েছে

সুযোগ সুবিধা এবং লক্ষ উদ্দেশ্যের প্রতি সজাগ দৃষ্টি রেখে তাই সিদ্ধান্ত নিন। আপনি বুস্টের পথে হাঁটবেন নাকি ক্যাম্পেইনের পথে চলবেন । আপনার বিনিয়োগের প্রতিটি অর্থ মূল্যবান । তাই (so) ফেসবুক মার্কেটিংয়ের পূর্বে ফেসবুক বুস্ট vs ক্যাম্পেইন এর মত বিষয় জেনে তারপর গবেষণা লব্ধ প্ল্যানিং করুন । প্ল্যান মাফিক স্টেপ বাই স্টেপ এগিয়ে যান । আশা করা যায় বিজয় আপনার সুনিশ্চিত !

মোঃ আনিছুজ্জামান : (ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট)
ইমেইলঃ fine_9069@yahoo.com


ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top