সম্প্রতি ফেসবুক কর্তৃপক্ষ একটু নতুন ফেসবুক টুল চালু করার ঘোষণা দিয়েছে। এই ফেসবুক টুল ব্যবহার করে ব্যবহারকারীরা ফেসবুকের ভিডিও এবং ছবি গুগল ফটোসে ট্রান্সফার করতে পারবেন। ফেসবুক বলেছে, নতুন ফেসবুক টুল হচ্ছে ডাটা পোর্টেবিলিটির (বহনযোগ্যতা) প্রথম ধাপ যা ফেসবুক ব্যবহারকারীদের নিজেদের ডাটার উপর কন্ট্রোল আরও বাড়াবে।

ফেসবুক টুলঃ ফেসবুক কর্তৃপক্ষের ব্যাখ্যাঃ

আপনি একটা প্ল্যাটফর্মে আপনার ডাটা (ছবি, ভিডিও ইত্যাদি) আপলোড করলে আপনি অন্য প্ল্যাটফর্মগুলোতেও সেটা শেয়ার করতে সক্ষম হবেন। এটাই ডাটা পোর্টেবিলিটির মূলতত্ত্ব। আর এই মূলতত্ত্বের উপর ভিত্তি করেই ফেসবুক এই নতুন ফেসবুক টুল চালু করতে যাচ্ছে যা শুরুর দিকে শুধুমাত্র গুগল ফটোসের সাথে ডাটা শেয়ার করবে।

কোর্সটি করতে এখানে ক্লিক করুন

সাম্প্রতিক সময়ে ডাটা পোর্টেবিলিটির দিকে সবার নজর। কারণ এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীরা বিভিন্ন সাইটে থাকা তাদের ডাটাগুলোর উপর পূর্ণ নিয়ন্ত্রণ পাবেন। অনলাইন প্রতিযোগিতার বাজারে ডাটা পোর্টেবিলিটি উদ্ভাবনের নতুন দ্বার উন্মোচন করেছে। অনলাইনে নতুন সার্ভিস চালু হলে ডাটা পোর্টেবিলিটির সুবাধে ব্যবহারকারী এবং উদ্ভাবক উভয়ই সুবিধা পাবেন।

AliExpress.com Product – LEMFO SG2 Full Touch Amoled 390*390 HD Screen ECG Smart Watch Men Wireless Charging IP68 Waterproof Heart Rate BT 5.1 Smartwatch

কারণ নতুন করে আবার ডাটা আপলোড করতে হবে না। ট্রান্সফার করে নিলেই হলো।  আর মূলত একারণেই ফেসবুক নিজস্ব ডাটা-ব্যাংক খুলতে অনাগ্রহী ছিল।

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ 

ফেসবুক স্টোরিতেও আসছে নতুন ফিচার !

টেকক্রাঞ্চের জোস কনস্টিন যিনি এডভান্স ডাটা পোর্টেবিলিটি নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করছেন উল্লেখ করছেন, ফেসবুক সবসময় অন্য সার্ভিস এবং টুলস থেকে ডাটা নিতে খুবই পটু এবং অতি আগ্রহী। কিন্তু তাদের নিজস্ব ইনসাইট তারা উন্মুক্ত রাখে না।

তিনি গতবছর ফেসবুকের ডাটা পোর্টেবিলিটি রুলসে পরিবর্তন আনার ব্যাপারে জোড় দিয়েছিলেন এবং নিরাপদ পদ্ধতিতে ফেসবুক ফ্রেন্ড-লিস্ট যাতে অন্যান্য সোশ্যাল সাইটে এক্সপোর্ট করা যায় সে ব্যবস্থা রাখার দাবি করেন।

এরপর গত সেপ্টেম্বরে ফেসবুক একটি হোয়াইট পেপার পাবলিশ করে যেখানে ডাটা পোর্টেবিলিটির বিভিন্ন দিক, সুবিধা-অসুবিধা এবং প্রসেস  সম্পর্কে ধারণা দেওয়া হয়েছিলো।

নতুন ফেসবুক টুল যাতে এডভান্স ডাটা পোর্টেবিলিটি সুবিধা থাকবে

এই ছবিটি নতুন ফেসবুক টুল ব্যাপারে প্রথম ধাপ নির্দেশ করে, যদিও এই টুলটি এখনও সবার কাছে এভেইলেবল না।

ফ্রিল্যান্সিং শুরু করতে : এখানে ক্লিক করুন

ফেসবুক টুল : লক্ষণীয় বিষয়

ফেসবুকের এই নতুন ডাটা ট্রান্সফার টুলটি একটি ওপেন সোর্স প্রোজেক্ট যা ২০২০ সাল নাগাদ আয়ারল্যান্ডে সর্বপ্রথম রিলিজ দেওয়া হবে। এরপর ২০২০ সালের মাঝামাঝি সময়ের মধ্যেই ধীরে ধীরে অন্যান্য দেশের ব্যবহারকারীদের জন্যও এটি উন্মুক্ত করে দেওয়া হবে।

কোর্সটি করতে এখানে ক্লিক করুন

এই টুলটি ফেসবুক সেটিং অপশনের “Your Facebook Information” এর ভেতরে থাকবে। ডাটা ট্রান্সফারের ক্ষেত্রে ফেসবুক নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। ফেসবুক থেকে সব ডাটা এনক্রিপ্টেড হয়ে ট্রান্সফার হবে এবং ট্রান্সফার করার আগে ফেসবুক ব্যবহারকারীর কাছে তার পাসওয়ার্ড চাবে।

ডাটা পোর্টেবিলিটিতে এটি ফেসবুকের প্রথম কোন প্রজেক্ট এবং নিঃসন্দেহে প্রশংসনীয় একটি ব্যাপার। কারণ তারা ব্যবহারকারীদের স্কোপ আরও বাড়িয়ে দিচ্ছে এবং ডাটা নিয়ন্ত্রণের সুযোগও করে দিচ্ছে। তবে এক্ষেত্রে ফেসবুক নিরাপত্তা ইস্যুকে অত্যন্ত গুরুত্ব দিয়েছে।

কারণ সম্প্রতি তথ্য চুরির কারণে ফেসবুককে বিরাট অংকের লোকসান গুণতে হয়েছে।  তাই রিস্ক এড়াতে ফেসবুক শুরুতে ক্ষুদ্র পরিসরে প্রথমে আয়ারল্যান্ডে শুধুমাত্র ছবি এবং ভিডিও ট্রান্সফার নিয়ে কাজ করবে। দেখা যাক ফেসবুক ডাটা পোর্টেবিলিটিকে কতদূর নিয়ে যেতে পারে।

লেখক পরিচিতিঃ

Md.Arifur Rahman

Arifur Rahman, Digital Marketing Expert , SEO Expert , Digital Marketing Trainer, PPC Expert ,Social Media Specialist,Consultant, নতুন ফেসবুক টুল, ফেসবুকের নতুন ফটো এবং ডাটা ট্রান্সফার টুল

Digital Marketing Expert | SEO Expert | Digital Marketing Trainer |
PPC Expert | Social Media Specialist | Consultant

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top