প্রথম চ্যাপ্টারে আমরা দেখেছিলাম যে ফেসবুক বিজ্ঞাপন থেকে আপনি কি কি সুবিধা পাবেন এবং ঠিক কি কারনে ফেসবুক প্রতিনিয়ত এত জনপ্রিয় হয়ে উঠছে। আজ আমরা সেই বহুল আকাঙ্ক্ষিত ফেসবুক বিজ্ঞাপন প্রদানের জন্য আপনার যে বিজ্ঞাপন একাউন্ট প্রয়োজন সেটা যেভাবে সেট করবেন সেই সম্পর্কে বিস্তারিত জানাব।

আমাদের এই সিরিজটি সম্পূর্ণ ফলো করুন এতে করে আপনি ফেসবুক বিজ্ঞাপনের একদম খুঁটিনাটি সকল বিষয় জানতে পারবেন। আশাকরি এই সিরিজটি শেষ করার পর আপনার ফেসবুক বিজ্ঞাপন রিলেটেড কোন ধরণের কোর্স করতে হবে না।

আবার নিজের ব্যবসার বিজ্ঞাপন প্রদানের জন্য ডিজিটাল মার্কেটিং বিশেষজ্ঞের কারো কাছে যাওয়ার প্রয়োজন পড়বে না, কেননা এই সিরিজ শেষে আপনি নিজেই হয়ে উঠবেন একজন ফেসবুক বিজ্ঞাপন প্রফেশনাল। ফেসবুক বিজ্ঞাপন প্রফেশনাল হওয়ার মাধ্যমে আপনি আউটসোর্সিং এর মাধ্যমেও উপার্জন শুরু করতে পারেন।

ফেসবুক বিজনেস ম্যানেজার একাউন্ট কি এবং কেন?

আপনি যাতে পূর্ণ প্রফেশনাল ভাবে আপনার ফ্যান পেজের যাবতীয় খুঁটিনাটি নিয়ন্ত্রণ করতে পারেন এবং সফল ও কার্যকর ভাবে বিজ্ঞাপন প্রদর্শন করতে পারেন সে জন্য এই ফেসবুক বিজিনেস ম্যানেজার একাউন্টটি আপনার প্রয়োজন হবে। এছাড়াওঃ

  • আপনি চাইলেই এই একাউন্টের মাধ্যমে অন্য কোন প্রফেশনাল ডিজিটাল মার্কেটারকে বিজ্ঞাপন দেয়ার জন্য নিয়োগ করতে পারবেন।
  • অনেক বেশি সাজানো গুছানো ভাবে বিজ্ঞাপন দিতে পারবেন এবং সবকিছুর ট্র্যাক রাখতে পারবেন।
AliExpress.com Product – Mibro Air Electronics Bluetooth Smart Watch Men Women’s Watches Sport Smartwatch Fitness Heart Rate Monitor women’s watch gift

যে কোন ধরণের ক্যাম্পেইন তৈরি করার জন্য আপনার ফেসবুক বিজনেস একাউন্টে একটি ফ্যান পেজ থাকতে হবে। আর ফ্যান পেজ এড করার জন্য আপনাকে যা করতে হবেঃ 

প্রথমেই Business Manager Settings এ যান

বাম সাইডে Accounts -> Pages এ ক্লিক করুন

পেজের কলামের মধ্যে দেখবেন লেখা আছে Add Page, সেখানে ক্লিক করুন

সেখানে আপনি তিনটি অপশন পাবেন, Claim a Page (আপনার নিজের যদি ফ্যান পেজ থাকে তাহলে এই অপশনে ক্লিক করবেন), Request Access to a Page (ফ্যান পেজে অন্য কেউ এডমিন রয়েছে, সেখানে আপনি বিজনেস একাউন্ট দিয়ে বিজ্ঞাপন নিয়ন্ত্রণ করতে চাইলে), Create a New Page (নতুন কোন ফ্যান পেজ তৈরি করতে চাইলে)।

আপনি যদি নিজের পেজ যোগ করতে চান তাহলে এখানে আপনার ফ্যান পেজের ইউআরএল (URL) টি লিখুন।

আপনার বিজনেস ম্যানেজার একাউন্টে যদি একটি ফেসবুক বিজ্ঞাপন একাউন্ট যোগ করতে চান তাহলে যা করতে হবেঃ

প্রথমেই Business Manager Settings এ ক্লিক করুন

বাম সাইডে Accounts -> Ad Accounts এ ক্লিক করুন

একটি কলাম পাবেন সেখানে Add Account লেখায় ক্লিক করুন

এখানেও একই রকম তিনটি অপশন পাবেন, Claim Ad Account (আপনার যদি বিজ্ঞাপন একাউন্ট থেকে থাকে), Request Access to an Ad Account (আরেকটি বিজ্ঞাপন একাউন্ট আপনার বিজনেস একাউন্টে যোগ করতে চাইলে), Create a New Ad Account (আপনি যদি নতুন বিজ্ঞাপন একাউন্ট তৈরি করতে চান)।

আপনি যদি কোন এড একাউন্ট যোগ করতে চান তাহলে সেই একাউন্টের আইডি লিখুন। (একাউন্ট আইডি কোথায় পাবেন জানতে চাইলে ক্লিক করুন)

নতুন বিজ্ঞাপন একাউন্ট এর তথ্য যোগ করবেন যেভাবে

আপনার বিজ্ঞাপন একাউন্টের তথ্য এবং পেমেন্ট মেথড যোগ করা ছাড়া আপনি ফেসবুকে বিজ্ঞাপন প্রদর্শন করতে পারবেন না। তবে আপনি একবার আপনার মাস্টার কার্ড অথবা ডলার কার্ড যোগ করে ফেললে আপনাকে আর বারবার বিজ্ঞাপন দেয়ার সময় কার্ডের তথ্য দেয়ার প্রয়োজন নেই।

আসুন ধাপে ধাপে দেখে নেই কীভাবে এই সকল তথ্য পূরণ করবেন

প্রথমেই  Business Manager এ যান এবং সেখানে Account লেখার ঠিক নিচে Ad account এ ক্লিক করুন। আপনার কোম্পানি নাম অথবা নিজের নাম এবং ঠিকানা এই ফর্মে পূরণ করুন।

Image Source :Internet

 তথ্যগুলো পূরণ করার সময় একটু সতর্কতার সাথে সঠিক তথ্য দিয়ে পূরণ করে নিন। কেনয়ান একবার একাউন্ট তৈরি হয়ে গেলে আপনি আর এই তথ্যগুলো পরিবর্তন করতে পারবেন না।

পেমেন্ট মেথড (payment method for facebook business account) যেভাবে যোগ করবেন

পেমেন্ট মেথড এখন যোগ করে দিলে আপনার একাউন্টটি বিজ্ঞাপন দেয়ার জন্য উপযুক্ত হয়ে উঠবে। আর এই পেমেন্ট মেথড যোগ করার জন্য আপনাকে ad account settings এর নিচে Payment Settings এ ক্লিক করতে হবে। এখান থেকে আপনি আপনার কার্ড ডিটেইলস যোগ করতে পারবেন। এখানে আপনি যে অপশনগুলো পাবেনঃ

  • Add new payment methods (নতুন করে পেমেন্ট মেথড যোগ করতে চাইলে এখানে ক্লিক করুন)
  • Edit your current payment methods (বর্তমানে কোন কার্ড যোগ করা থাকলে সেটা এডিট করতে চাইলে)
  • Set your account’s spending limit (আপনার বাজেট লিমিট যোগ করতে চাইলে)
  • See your next bill
Facebook ad account

আপনি নতুন পেমেন্ট মেথড যদি যোগ করতে চান তাহলে আপনাকে যা করতে হবেঃ

  • Add Payment Method নামক যে বাটনটি দেখতে পারছেন সেখানে ক্লিক করুন
  • যে মেথডে আপনি পেমেন্ট করতে চান সেটা যোগ করুন
  • আপনার কার্ডের তথ্যগুলো পূরণ করুন
  • Continue লেখাটিতে ক্লিক করুন
Facebook payment method

ফেসবুক বিজ্ঞাপন একাউন্টে আপনি চাইলে একাধিক পেমেন্ট মেথড যোগ করে রাখতে পারেন। এতে করে আপনার যে কোন একটি কার্ডে যদি টাকা না থাকে অথবা অন্য কোন সমস্যার কারনে পেমেন্ট না হয় তাহলে দ্বিতীয় পেমেন্ট মেথড থেকে আপনার বিল কাটা হবে। আপনাকে তাহলে পেমেন্ট নিয়ে বাড়তি জটিলতায় পরতে হবে না।

এছাড়া আপনি চাইলে বিজ্ঞাপন প্রদর্শনের সময়কালে আপনার পেমেন্ট মেথড এডিট করতে পারবেন। এমনকি আপনার যদি একাধিক পেমেন্ট মেথড যোগ করা থাকে তাহলে আপনি বিজ্ঞাপন দেয়ার জন্য প্রাথমিক পেমেন্ট মেথড যোগ করে দিতে পারবেন।

আরেকটি তথ্য গুরুত্বপূর্ণ, আর সেটা হল আপনি চাইলেই আপনার প্রাইমারি পেমেন্ট মেথড ফেসবুক থেকে রিমুভ করতে পারবেন না। আপনি যদি সেটা রিমুভ করতে চান তাহলে আপনাকে প্রথমেই প্রাইমারি মেমেন্ট মেথডকে সেকেন্ডারি পেমেন্ট মেথড হিসেবে তৈরি করে নিতে হবে।

বিজ্ঞাপন একাউন্টের কিছু লিমিটেশন রয়েছে

  • আপনার একটি বিজনেস ম্যনেজার থেকে সর্বচ্চ ২৫টি বিজ্ঞাপন একাউন্ট তৈরি করতে পারবেন
  • প্রতিটি একাউন্টে আপনি সর্বচ্চ ২৫ জনকে ইউজার হিসেবে নিয়ন্ত্রণ প্রদান করতে পারবেন
  • একটি রেগুলার বিজ্ঞাপন একাউন্টে সর্বচ্চ পাঁচ হাজার বিজ্ঞাপনের তথ্য থাকতে পারবে।
  • সর্বমোট এক হাজারটি বিজ্ঞাপন ক্যাম্পেইন আপনি সেভ করে রাখতে পারবেন

এই লিমিটগুলো সাধারণ একজন ক্ষুদ্র উদ্যোক্তার জন্য অনেক বেশি, তবে এতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। আপনি যদি কোন লিমিটেশনের মধ্যে পরে যান তাহলে আপনি আগের তথ্যগুলো ডিলেট করে নতুন তথ্য সেভ করে রাখতে পারবেন।

বিজ্ঞাপন একাউন্টের সব আপডেট কি আপনি নোটিফিকেশন আকারে পেতে চান?

আপনার বিজ্ঞাপন একাউন্টের যাবতীয় তথ্য এবং ক্যাম্পেইন রিলেটেড নতুন তথ্য আপনি যদি নোটিফিকেশন আকারে পেতে চান তাহলে আপনি সেই সেটিংস ঠিক করে নিতে পারবেন।

আসুন তাহলে দেখে নেই কীভাবে আপনি এই সেটিং এডিট করে নিতে পারবেনঃ

  • আপনার ad account settings এ চলে যান
  • Notification লেখা দেখতে পাবেন, সেখানে ক্লিক করুন
  • আপনি চাইলে নোটিফিকেশনগুলো ইমেইলের মাধ্যমেও নিতে পারবেন

এখানে আপনি যে নোটিফিকেশনগুলো পেতে চান সেগুলো সিলেক্ট করে দিতে পারেন। আবার যে নোটিফিকেশনগুলো আপনি পেতে চান না সেগুলোর পাশে টিক চিহ্ন রিমুভ করে দিতে পারেন।

বিজ্ঞাপন একাউন্টের ভূমিকা নিয়ন্ত্রণ করতে পারেন

আপনি যদি আপনার বিজনেস ম্যানেজারের মধ্যে যে এড একাউন্ট তৈরি করছেন সেটা অন্য কারো সাথে শেয়ার করতে চাইলে সেই একাউন্ট কতটুকু কি করতে পারবে সেই ক্ষমতা আপনি লিমিট করে দিতে পারবেন বাড়তি সতর্কতার জন্য।

আসুন তাহলে দেখে নেই এড একাউন্টের ভূমিকা আপনি যেভাবে নিয়ন্ত্রণ করতে পারবেনঃ

আপনি যখন এখানে অন্য কাউকে নিয়ন্ত্রণ করতে দিবেন তখন এখানে এই অপশনগুলো পাবেনঃ

এখানে যদি আপনি একজন advertiser অথবা analyst হিসেবে কাউকে নিয়োগ করবেন তখন সে শুধুমাত্র তথ্যগুলো দেখতে পারবে এবং বিজ্ঞাপন প্রদর্শনের ক্যাম্পেইন সেট করে দিতে পারবে। কোন এডমিন বা অন্য কাউকে যোগ করতে পারবে না এবং রিমুভও করতে পারবে না।

কংগ্রাচুলেশন! আপনার একাউন্ট এখন বিজ্ঞাপন প্রদর্শনের জন্য প্রস্তুত!

আমাদের এই সিরিজের পরবর্তী পর্বে আপনি জানতে পারবেন কীভাবে খুব সহজেই ফেসবুকে বিজ্ঞাপন দেয়ার জন্য ক্যাম্পেইন সেট করে নিতে পারবেন। আপনি যদি এর আগে কখনো বিজ্ঞাপন না দিতেও থাকেন, তাহলেও কোন সমস্যা নেই। আমাদের পরবর্তী আর্টিকেল ঠিক আপনার জন্যই সাজানো হয়েছে।

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top