পিপিসি বা গুগুলের ক্লিক ভিত্তিক এই বিজ্ঞাপনগুলো তখনই আপনার জন্য কার্যকরী হবে যখন আপনি বুঝতে পারবেন যে ঠিক কোন ধরনের ফরম্যাট আপনাকে কখন ব্যবহার করতে হবে। বর্তমান ডিজিটাল মার্কেটিং এর যুগে আপনি যদি বিজ্ঞাপনে রাজত্ব করতে চান তাহলে এই ধরনের সব খুঁটিনাটি আপনাকে আয়ত্বে নিয়ে আসতে হবে। তবে এতে চিন্তিত হওয়ার কিছু নেই, কেননা আমাদের গুগুল বিজ্ঞাপনের পুরো সিরিজটি পড়লে সম্পুর্ন ব্যাপার বুঝতে পারবেন এবং দারুন ভাবে বিজ্ঞাপন দিতে পারবেন।

পিপিসি বা গুগলের ক্লিক ভিত্তিক বিজ্ঞাপন সম্পর্কে জানতে সবগুলো পর্ব পড়তে পারেন যেটা আপনার বিসনেসের জন্য খুবই উপকারী হবে।

আজকের পর্বে আমরা আলোচনা করতে যাচ্ছি গুগুল বিজ্ঞাপনের বিভিন্ন ধরনের ফরম্যাট সম্পর্কে। এছাড়াও আপনি জানতে পারবেন কোন ধরনের ফরম্যাট আপনাকে কখন ব্যবহার করতে হবে।

সার্চ ইঞ্জিন মার্কেটিং এর ক্ষেত্রে যে বিজ্ঞাপন ফরম্যাট আপনাকে বেশি ব্যবহার করতে হবে সেগুলো নিম্নরূপঃ

টেক্সট ফরম্যাট

প্রথমেই গুগুল বিজ্ঞাপনের সবচাইতে গুরুত্বপূর্ণ এবং সর্বাধিক ব্যবহৃত বিজ্ঞাপন সম্পর্কেই কথা বলতে যাচ্ছি। যেহেতু আপনি আদতে গুগুলে কিছু লিখে সার্চ দেন এবং সেই আদতে গুগুল আপনাকে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখায়। তাই এই টেক্সট ফরম্যাট আদতে সর্বাধিক ভাবে ব্যবহৃত হয়ে থাকে। বর্তমানে বিভিন্ন ধরনের আপডেটের কারনে গুগুলের এই টেক্সট ফরম্যাট আর আগের মত সিম্পল নেই।

উপরে কোর্সটি কিনতে ক্লিক করুন

এই টেক্সট ফরম্যাটের মধ্যেও এখন চলে এসেছে নানা ধরনের বাহুল্যতা এবং নানা আকর্ষণীয় সব ফিচার। কখনো আপনি টেক্সট বোল্ড করার মাধ্যমে গুরুত্বপূর্ণ অংশগুলোকে তুলে ধরতে পারবেন আবার কখনো এড এক্সটেনশনের মাধ্যমে বিজ্ঞাপনের মধ্যে নিয়ে আসতে পারবেন নানা বৈচিত্র।

পিপিসি বা গুগলের ক্লিক ভিত্তিক বিজ্ঞাপন সম্পর্কে জানতে সবগুলো পর্ব পড়তে পারেন যেটা আপনার বিসনেসের জন্য খুবই উপকারী হবে।

রিসপনসিভ টেক্সট বিজ্ঞাপনঃ এই ধরনের টেক্সট বিজ্ঞাপনের মাধ্যমে আপনি গুগুলে বিজ্ঞাপনের মধ্যে হেডলাইনের ভিন্নতা নিয়ে আসতে পারবেন। এক্ষেত্রে অনেক উড়ো খবর শোনা যায় যে, কেউ কেউ নাকি তিনটি হেডলাইন দিয়ে বিজ্ঞাপন দিচ্ছেন।

তবে এই ধরনের উড়ো খবরে কান না দিয়ে বরং আপনাকে গুগুলে যে ফরম্যাট দিচ্ছে সেটার মধ্যেই নানা ভাবে হেড লাইন ব্যবহার করে সেটাকে অনেক বেশি রিসভনসিভ করে ফেলতে পারবেন।

আপনি যদি একটু সাজিয়ে নিতে পারেন তাহলে দেখবেন মোবাইলের মধ্যে এক ধরনের হেডলাইন দেখাচ্ছে আবার পিসি ইউজারদের ক্ষেত্রে ভিন্ন আঙ্গিকে একই হেডলাইন দেখাচ্ছে। আর তাই এই রিসপনসিভনেস এর সাথে আপনার বিজ্ঞাপন মানিয়ে নিতে হবে।

এপ ডাউনলোড বিজ্ঞাপন

ফেসবুক বিজ্ঞাপনে যেমন এখন সরাসরি এপস ডাউনলোডের জন্যই আলাদা ধরনের বিজ্ঞাপন রয়েছে ঠিক তেমনই গুগুল বিজ্ঞাপনের মধ্যেও আপনি শুধুমাত্র এপস এর বিজ্ঞাপন দিতে পারবেন। এমনকি মোবাইল এবং ট্যাব ইউজারদের জন্য আপনি নিজের এপসকে সুন্দর ভাবে একটি শো-কেসের মাধ্যমে দেখাতে পারবেন।

তবে এখত্রে আপনার এপলিকেশনটি অবশ্যই কোন মার্কেটপ্লেসে লাইভ থাকতে হবে এবং ভ্যারিফাইড হতে হবে। অর্থাৎ আপনি সেই এপসের মাধ্যমে ইউজার থেকে কি ধরনের ইনফরমেশন নিতে পারবেন না পারবেন না এগুলো সবই আপনাকে আগে থেকেই বর্ণনা করে দিতে হবে।

রিসপনসিভ বিজ্ঞাপনের মতই এই ধরনের বিজ্ঞাপনে আপনি বিভিন্ন ধরনের এইচটিএমএল এবং জিআইএফ ব্যবহার করতে পারবেন। এছাড়াও ছবি, স্নিপেট এবং এইচটিএমএল ৫ ব্যবহার করে আপনার বিজ্ঞাপনকে ডিজাইন করে নিতে পারবেন।

পিপিসি বা গুগলের ক্লিক ভিত্তিক বিজ্ঞাপন সম্পর্কে জানতে সবগুলো পর্ব পড়তে পারেন যেটা আপনার বিসনেসের জন্য খুবই উপকারী হবে।

লোকাল সার্ভিস বিজ্ঞাপন

আপনার যদি লোকাল এলাকায় কোন দোকান থাকে অথবা সার্ভিস থাকে তাহলে সেই অনুজায়ি আপনি বিজ্ঞাপন দিতে পারবেন। এই ধরনের লোকাল বিজ্ঞাপনগুলো অন্যান্য বিজ্ঞাপন থেকে একটু আলাদা আঙ্গিকের হয়ে থাকে। ধরেন আপনি লোকাল এলাকায় একটি সাইকেলের দোকান রয়েছে এখন কেউ যদি সেই এলাকায় সাইকেলের দোকান লিখে সার্চ দেয় তাহলে আপনার বিজ্ঞাপনটি আসবে। এবং এই বিজ্ঞাপনগুলোর ধরণও একটু আলাদা হবে।

গুগুল ম্যাপ বিজ্ঞাপন

এই ধরনের বিজ্ঞাপন আদতে একটি লোকেশন এক্সটেনশনের মত। আপনি যদি বিভিন্ন ধরনের বিজ্ঞাপনের এক্সটেনশন সম্পর্কে জানতে চান তাহলে আমাদের গুগুল বিজ্ঞাপনের এক্সটেনশন নিয়ে লেখা আর্টিকেলটি পড়ে দেখতে পারেন। আশাকরি এই আর্টিকেলে আপনার এক্সটেনশন সম্পর্কে যাবতীয় ধারনা হয়ে যাবে।

এই ম্যাপ বিজ্ঞাপনের মাধ্যমে আপনি আদতে নিজের ব্যবসা বা দোকানের লোকেশন দিয়ে দিতে পারবেন। এই বিজ্ঞাপনে ক্লিক করার মাধ্যমে কাস্টোমার সরাসরি গুগুল ম্যাপে আপনার দোকানের লোকেশন দেখতে পারবেন। এমনকি এই বিজ্ঞাপনে আপনার দোকানের ফোন নাম্বারও দিয়ে দিতে পারবেন।

কল অনলি এড

একটু আগে বলছিলাম ফোন নাম্বারের কথা। তবে এই এক্সটেনশনের মাধ্যমে আপনি গুগুলের নিজের দোকান অথবা সার্ভিস নিয়ে বিজ্ঞাপন দিতে পারেন ফোন নাম্বারের মাধ্যমে। অর্থাৎ কাস্টোমার এই বিজ্ঞাপনে ক্লিক করার মাধ্যমে আপনাকে সরাসরি কল করতে পারবেন।

তবে এই ধরনের বিজ্ঞাপন দেয়ার আগে আপনাকে নিজের কাস্টোমার সার্ভিস সম্পর্কে সচেতন হতে হবে। তা না হলে দেখা যাবে অনেক কল চলে আসলে আপনি এত কল রিসিভ করে ট্র্যাক রাখতে পারছেন না সবকিছুর।

হোটেল বিজ্ঞাপন

বর্তমানে ট্রাভেল অর্থাৎ ঘুরাফেরার উপর অনেক ধরনের বিজ্ঞাপন চোখে পড়ে হয়ত আপনার। তারমধ্যে জখনই কোন নির্দিষ্ট এলাকার হোটেল সম্পর্কে সার্চ দেন তখন দেখবেন সেই এলাকার হোটেলগুলোর বিস্তারিত আপনার সেই সার্চ পেজে বিজ্ঞাপন আকারে দেখাচ্ছে। কোন ধরনের হোটেলে রুমের কত ভাড়া, এমনকি সেই রুমে এসি আছে কি না নেই এই ধরনের সবগুলো বিজ্ঞাপন আপনাকে দেখানো হবে।

পিপিসি বা গুগলের ক্লিক ভিত্তিক বিজ্ঞাপন সম্পর্কে জানতে সবগুলো পর্ব পড়তে পারেন যেটা আপনার বিসনেসের জন্য খুবই উপকারী হবে।

কেনাকাটার বিজ্ঞাপন

ধরুন আপনি কোন একটি নির্দিষ্ট জিনিস ক্রয় করতে চান এবং গুগুলে সার্চ দিলেন তখন আপনার সেই পন্যটি যদি কেউ বিক্রি করে এবং বিজ্ঞাপন দেয় তাহলে সেটা আপনার সার্চ পেজের মধ্যে চলে আসবে। আপনি খুব চমতকার ভাবে সেই সার্চ পেজের বিজ্ঞাপন থেকেই আপনার পন্য বাছাই করে নিতে পারবেন।

সাধারনত যাদের কোন একটি ইকমার্স শপিং সাইট থাকে তারা সাইটের বিভিন্ন পন্য নিয়ে এই ধরনের বিজ্ঞাপন প্রদর্শন করতে পারেন। এই ধরনের বিজ্ঞাপন থেকেই সরাসরি আপনার অনেক পন্য বিক্রি হয়ে যেতে পারে।

পিপিসি বা গুগলের ক্লিক ভিত্তিক বিজ্ঞাপন সম্পর্কে জানতে সবগুলো পর্ব পড়তে পারেন যেটা আপনার বিসনেসের জন্য খুবই উপকারী হবে।

বিভিন্ন ওয়েবসাইটে রিসপনসিভ বিজ্ঞাপন

ধরেন আপনি দেখলেন একটি ওয়েবসাইটে টেকনলোজি নিয়ে তারা বিভিন্ন ধরনের তথ্য প্রদান করে এবং আপিনি বুঝতে পারলেন যে নিজের টেকনোলোজি রিলেটেড পন্যগুলোর বিজ্ঞাপন সেই ওয়েবসাইটে দিলে সেখান থেকে অনেক বেশি সেল বা বিক্রি হওয়ার সম্ভাবনা থাকবে।

তবে এখানে আপনাকে এত কিছু খুজে বের করতে হবে না। এই গুরু দায়িত্ব আপনি চাইলে গুগুলকে দিয়ে দিতে পারেন এবং গুগুলের অটো সিস্টেমের মাধ্যমে আপনার বিজ্ঞাপনের সাথে রিলেটেড ওয়েবসাইটগুলোতেই তাদের বিজ্ঞাপন দেখানো হবে। এই ধরনের বিজ্ঞাপনের মাধ্যমে আপনার পন্যের প্রতি আকর্ষণ আছে এমন কাস্টোমার খুঁজে পাওয়া খুব সহজ।

তবে এই ধরনের বিজ্ঞাপন থেকে আপনি যদি অনেক বেশি কারজকর ফলাফল আশা করেন তাহলে আপনার এই বিজ্ঞাপনগুলো অনেক ভালো ভাবে অপটিমাইজ করে নিতে হবে। সাইডবার, হেডার সহ নানা ধরনের ফরম্যাটে এই বিজ্ঞাপনগুলো হয়ে থাকে। তাই আপনার পন্য কোন ধরনের বিজ্ঞাপনের ফরম্যাটে ভালো বিক্রি হবে এটা আপনাকে ছোট ছট অনেকগুলো বিজ্ঞাপন দেয়ার মাধ্যমে খুঁজে বের করতে হবে।

পিপিসি বা গুগলের ক্লিক ভিত্তিক বিজ্ঞাপন সম্পর্কে জানতে সবগুলো পর্ব পড়তে পারেন যেটা আপনার বিসনেসের জন্য খুবই উপকারী হবে।

ইমেইলের মধ্যে বিজ্ঞাপন

আপনি যখন নিজের মেইল খুলে দেখেন তখন দেখবেন বিভিন্ন ধরনের বিজ্ঞাপন সেখানে দেখাবে। আপনিও চাইলে এই ধরনের ফরম্যাটে বিজ্ঞাপন দিতে পারবেন। তবে যেহেতু ইমেইলের মধ্যে বিজ্ঞাপন দিচ্ছেন তাই এই ধরনের কোন বিজ্ঞাপন দিলেই আপনার জন্য ভালো হয়। যেমন ধরুন আপনি কাস্টোমারের ইমেইল চাচ্ছেন, তখন এই বিজ্ঞাপন অনেক কার্যকরী হবে।

সাধারনত এই ধরনের ইমেইলের বিজ্ঞাপন থেকে কোন পন্য তেমন একটা সেল হয় না বরং কাস্টোমারের সাথে যোগাযোগ প্রতিস্থাপন করা যায়। তবে পরবর্তীতে আপনি চাইলে যোগাযোগের সময় কাস্টোমারকে আপনার কোন আকর্ষণীয় পন্য সম্পর্কে মেইল করলে তিনি সেটা ক্রয় করতেও পারেন।

পিপিসি বা গুগলের ক্লিক ভিত্তিক বিজ্ঞাপন সম্পর্কে জানতে সবগুলো পর্ব পড়তে পারেন যেটা আপনার বিসনেসের জন্য খুবই উপকারী হবে।
পিপিসি বা গুগলের ক্লিক ভিত্তিক বিজ্ঞাপন সম্পর্কে জানতে সবগুলো পর্ব পড়তে পারেন যেটা আপনার বিসনেসের জন্য খুবই উপকারী হবে।

ইউটিউবের বিজ্ঞাপন

সাধারনত আপনার যদি কোন ধরনের ভিডিউ থাকে তাহলে এখানে বিজ্ঞাপন দিলে খুব লাভ হবে। এছাড়া বর্তমানে ইউটিউব একটি বড় ধরনের প্লাটফর্ম হয়ে গিয়েছে তাই এখানকার নিজস্ব একটি সিস্টেম রয়েছে। গুগুলের মাধ্যমে আপনি যখন ইউটিউবের বিজ্ঞাপন দিবেন তখন সেটা ভালো ভাবে অপতিমাইজ করে নিতে পারলে অনেক সুযোগ সুবিধা পাওয়া যায়।

ইনস্ট্রিম বিজ্ঞাপনের মাধ্যমে আপনি নিজের পন্য সম্পৃক্ত একটি বিজ্ঞাপন সেই ভিডিও এর মাঝখানে দেখাতে পারবেন। কেউ যদি আপনার বিজ্ঞাপন দেখে পছন্দ করে তাহলে সেখানে ক্লিক করলে আপনার ওয়েবসাইটে ভিজিট করতে পারবে।

এভাবে বিজ্ঞাপনের মাধ্যমে আপনি যদি সুন্দর করে ভিডিও নির্মান করতে পারেন তাহলে অনেক চমৎকার ভাবে কার্যকরী ফলাফল এখান থেকে আশা করতে পারেন।

আশাকরি আমাদের এই পর্ব থেকে গুগুলের বিভিন্ন ধরনের বিজ্ঞাপনের ফরম্যাট সম্পর্কে জানতে পারলেন। তবে এখানে একটি কথা বলে নেয়া ভালো যে আপনি তখনই অনেক কার্যকরী ফলাফল পাবেন যখন আপনি বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দিয়ে প্র্যাকটিস করতে পারবেন।

যেহেতু এখন সোশ্যাল মিডিয়ার যুগ, তাই গুগুলের পাশাপাশি বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া যেমন ফেসবুক বিজ্ঞাপন সম্পর্কেও জেনে নিতে পারেন।

ফেসবুক বিজ্ঞাপন নিয়ে আমাদের একটি সিরিজ রয়েছে সেটা পড়ে দেখতে পারেন আশাকরি এই সিরিজটি পড়লে আপনাকে আর কোথাও কোর্স করতে হবে না। আপনি এই পর্বগুলো ভালো করে পড়লে নিজেই ফ্রিল্যান্সিং করতে পারবেন। নিজের সহ অন্যান্য ক্লায়েন্টদের কাজও করতে পারবেন বেশ সাচ্ছন্দের সহিত।

আমাদের গুগুল বিজ্ঞাপন অর্থাৎ পিপিসি বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপন সিরিজের পূর্বের পর্বগুলো পড়ে দেখতে পারেন। আশাকরি উপকারে আসবে এবং অনেক নিত্য নতুন কিছু জানতে পারবেন এখান থেকেঃ

** গুগুলের পিপিসি ক্যাম্পেইন বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপনে কীভাবে এড এক্সটেনশন ব্যবহার করবেন

** পিপিসি ক্যাম্পেইন বা গুগুলের ক্লিক ভিত্তিক বিজ্ঞাপন কীভাবে আরো আকর্ষণীয় লেখার মাধ্যমে উপস্থাপন করবেন

** অডিয়েন্স টার্গেটিং (Audience Targeting)—পিপিসি (PPC) বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপন

** পিপিসি বা ক্লিক ভিত্তিক বিজ্ঞাপনের বাজেট নির্ধারন এবং বিডিং (Budget and Bidding on PPC)

** এড গ্রুপ কি এবং কীভাবে এড গ্রুপের মাধ্যমে পিপিসি বিজ্ঞাপনকে আকর্ষণীয় করে তোলা যায়?

** কিওয়ার্ড কি এবং পিপিসি ক্যাম্পেইনে কীভাবে কিওয়ার্ড কাজ করে?

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top