২০২১ সালের ডিসেম্বর মাসে আমরা সোশ্যাল মিডিয়া তে বেশ কিছু আপডেট দেখতে পেরেছি। সোশ্যাল মিডিয়ার এই আপডেট গুলো মার্কেটে আসার মূল কারণ হলো ব্যবহারকারীরা যাতে আরো ইজি ভাবে সেই সব সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারে তাই। সোশ্যাল মিডিয়া গুলোর এমন আপডেট তাদের একটা বিজনেস পলিসির মধ্যে পরে। কারণ যে সোশ্যাল মিডিয়া যত বেশি ইজিতে ব্যবহার যোগ্য হবে মানুষ সেই সোশ্যাল মিডিয়া তো তো বেশি ব্যবহার  করবে। 

২০২১ সালের ডিসেম্বর মাসে সোশ্যাল মিডিয়াতে টোটাল ১৯ টি আপডেট এসেছিলো। বেশ কিছু সোশ্যাল মিডিয়ার ক্ষেত্রে এই আপডেট নিয়ে আসাটা  তাদের ব্যবসায়িক কারণে খুবই গুরুত্ব পূর্ণ হয়ে উঠেছিল।

কোর্সটি করতে এখানে ক্লিক করুন

চলুন দেখে আসি, ২০২১ সালের ডিসেম্বর মাসে সোশ্যাল মিডিয়াতে কি কি আপডেট এসেছিলো।

A more lively and in the moment reddit feature:

মাসের শুরুতেই reddit লাইভ করার অপশন নিয়ে হাজির হলো তার ব্যবহারকারীদের মাঝে।  যার ফলে reddit এর ব্যবহারকারীরা খুব সহজেই তাদের কাস্টমারদের সাথে আগের তুলনায় আরো বেশি এনগ্যাজট হতে পারবে। 

Facebook Adds “Inspiration Hub” to creator studio:

Inspiration Hub এমন একটি ব্যবস্থা যা ফেইসবুক ক্রিয়েটদের জন্য খুবই উপকারী। ক্রিয়েটররা তাদের পোস্টের ইনসাইট থেকে দেখতে পারবে এবং চলমান ট্রেন্ডস ও হাস্ট্যাগস সম্পর্কে জানতে পারবে। 

২০২১ সালের ডিসেম্বর মাসের সোশ্যাল মিডিয়া আপডেট গুলো দেখে নিন এক নজরে

New ‘Topic’ Option By Clubhouse :

Clubhouse তাদের সাইটে একটি Topic পেজ আপডেট হিসাবে যুক্ত করেছে, যার ফলে ব্যবহারকারীরা top search results, rooms and users রিলেটেড প্রতিটা topic সম্পর্কে জানতে পারবে।  

Instagram’s ‘Dancify’ option for reels:

Instagram লক্ষ করে দেখেছে যে তাদের ব্যবহারকারীর মধ্যে এখন Instagram reel তৈরী করার একটি প্রবণতা দিন দিন বেড়েই চলেছে।  তাই  Reel ব্যবহারকারীদের জন্য instagram, Dancify অপসনটি আপডেট হিসাবে যুক্ত করেছে। যার ফলে ব্যবহারকারীরা Reel তৈরী করার সাথে সাথে মিউজিক এড করতে পারবে। 

কোর্সটি করতে এখানে ক্লিক করুন

LinkedIn Launch Hindi Language Support:

LinkedIn এই প্রথমবারের মতো ইংরেজি ভাষার পাশাপাশি হিন্দি ভাষাকেও প্রাধান্য দিয়ে তাদের প্লাটফর্মে হিন্দি ভার্সন নিয়ে এসেছে। 

Auto Delete or disappearing Messages on WhatsApp:

 WhatsApp মূলত একটি চ্যাট মিডিয়া।  তাই WhatsApp তাদের ব্যবহারকারীদের সুবিধার্থে  auto Delete এবং disappearing সিস্টেম চালু করেছে।

Instagram Adds Custom Text to Link Stickers:

 Instagram এ এখন আপনি যে কোনো কিছুর লিংক কালার ভাবে শেয়ার করতে পারবেন। যার ফলে আপনার YouTybe চ্যানেল বা ওয়েবসাইট কিছু ট্রাফিক জেনারেট হবে।

২০২১ সালের ডিসেম্বর মাসের সোশ্যাল মিডিয়া আপডেট গুলো দেখে নিন এক নজরে

Pinterest Acquires Video Editing App ‘Vochi’:

যেহেতু দিন দিন  ভিডিওর চাহিদা বেড়েই চলেছে তাই Pinterest ইমেজ এর পাশাপাশি ভিডিও তৈরীর জন্য Vochi নামের একটি apps বাজারে এনেছে। 

Twitter Acquires Messaging App’Quill’:

Twitter তাদের প্লাটফর্মের সাথে যুক্ত ইউসারদের মেসেজিং করার সুবিধার্থে  Quill নামের মেসেজিং অ্যাপকে একুয়ার করেছে .

Sensitive image and videos in tweets can be marked: 

Twitter এ বিভিন্ন ধরণের ব্যবহারকারী তাদের মন মতো পোস্ট করে থাকে। সেগুলোর মধ্যে কোন গুলো Sensitive আর কোন গুলো Sensitive না সেটা বুঝা কিছুটা কঠিন।  তাই Twitter এমন একটি অপসন উদ্ভাবন করেছে যার ফলে এর ব্যবহারকারীরা বুঝে নিতে পারবে কোন পোস্টটি Sensitive এনং কোনটি নয়।

Twitter Test Full screen display for explore:

Twitter কিছু কিছু ব্যবহারকারীর জন্য একটি অত্যাধুনিক ডিসপ্লে ভিউ নিয়ে এসেছে।  যার ফলে ইউসাররা twitter কে এখন থেকে ফুল স্ক্রিন মুড এ দেখতে পারবে।  

২০২১ সালের ডিসেম্বর মাসের সোশ্যাল মিডিয়া আপডেট গুলো দেখে নিন এক নজরে

New tools for live-Stream on Facebook:

ফেইসবুক বাকি সব সোশ্যাল মিডিয়া থেকে আপডেটের দিক থেকে একটু এগিয়ে থাকে সব সময়।  live-Stream ফেসবুকের একটি পুরাতন ফিসার্স।  তবে রিসেন্টলি ফেইসবুক live-Stream নিয়ে কিছু নতুন আপডেট যুক্ত করেছে।

YouTube Tests new Features in videos:

YouTube তাদের ভিডিওর মধ্যে এমন একটি ফিসার্স  নিয়ে এসেছে যেখানে কাস্টমাররা ভিডিও দেখার পাশাপাশি তাদের ভিডিওতে থাকা পণ্য ও ক্রয় করতে পারবে।

Instagram adds Reels Replies:

আমরা সবাই তো জানি যে Instagram এ আপনি রীল তৈরী করতে পারবেন। এবং আপনি যদি Instagram এর রীল তৈরী করতে পছন্দ করেন তাহলে এটি শুনলে ও আনন্দিত হবেন যে এখন থেকে আপনি রীল এর পাশাপাশি সেই রীল এর রিপ্লাই ও দিতে পারবেন। 

Reply With an idea Pin on Pinterest :

আপনি যদি Pinterest ব্যবহার  করে থাকেন তাহলে আপনি জানবেন যে idea Pin হলো এমন একটি pin যেখানে আপনি সব ইনফমেশন এক জায়গায় পেয়ে যাবেন।  বর্তমানে আপনি Idea Pin এ ও রিপ্লে করতে পারবেন।  

কোর্সটি করতে এখানে ক্লিক করুন

Preview Voice Massages on WhatsApp:

WhatsApp এ আপনি ভয়েস সেন্ট এর অপসন পেয়ে যাবেন।  পূর্বে কোনো ভয়েস রেকর্ড করে সেটি ঠিক হলো নাকি ভুল হলো তা দেখার কোনো অপসন ছিল না।  বর্তমানে WhatsApp ব্যবহারকারীদের সুবিধার্থে ভয়েস Preview করার অপসন নিয়ে এসেছে।  যার ফলে ভয়েস ব্যবহারকারীদের অনেক সুবিধাই হলো।

TikTok tests Live-Streaming app on Desktop:

যে সব ব্যবহারকারীরা ডেস্কটপ এর মাধ্যমে tiktok ব্যবহার করতো তাদের সুবিধার জন্য TikTok ডেস্কটপে Live-Streaming app এর ব্যবস্থা করে দিয়েছে ।

Tiktok Tests “Re-Post” Option:

Tiktok এর পূরণ ব্যবহারকারীরা জানবেন যে Tiktok এ পূর্বে একই পোস্ট আবার করার ব্যবস্থা ছিল না।  কিন্তু TikTok তার ব্যবহারকারীদের জন্য বর্তমানে Re -Post  অপসন নিয়ে এসেছে।

Clubhouse Launches saved replays:

আমার অনেক সময় দেখি যে বিভিন্ন apps এ কিছু রিপ্লে সেভড করা থাকে। যার ফলে ব্যবহারকারীরা সহজেই মেসেজ এর রেপ্লি করতে পারে। থি এই ফিসার্সটিই Clubhouse তাদের প্লাটফর্মে নিয়ে এসেছে। 

আমরা জেনে নিলাম ২০২১ সালের ডিসেম্বর মাসে কোন সোশ্যাল মিডিয়াতে কি কি আপডেটস এসেছিলো। সোশ্যাল মিডিয়ার এই সকল আপডেট গুলোর ফলে এর ব্যবহারকারীদের উপকার হয়েছে। নতুন নতুন ফিসার্স যোগ করার উদ্দেশ্য হলো কাস্টমারদের সার্ভিস এর মান বাড়ানো।

ডিজিটাল মার্কেটিং রিলেটেড আপডেটস এবং নতুন নতুন আরো তথ্য জানতে এখনই আমাদের YouTube চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং আমাদের ফেইসবুক পেজটি লাইক করুন।  আমরা প্রতি নিয়তই ডিজিটাল মার্কেটিং রিলেটেড টপিকস নিয়ে আলোচনা করে থাকি। 

Sharing Is Caring

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top
Newsletter Subscription Looking for More Traffic from Digital Campaign

Subscribe to our weekly newsletter below and keep updated with us.