বর্তমান সময়ে অনেকেই মার্কেটিং বিষয়টা খুব সহজ মনে করে । কিন্তু আসলে ব্যাপারটা সহজও না কঠিনও না বরং চালেঞ্জিং। ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

এই কোর্সটি করতে এখানে ক্লিক করুন

বাংলাদেশে এখনও বেশির ভাগ মানুষের কাছে ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) কনসেপ্ট পরিস্কার না। স্রোতে গা ভাসানোর মত অনেকেরই ধারণা ডিজিটাল মার্কেটিং মানে শুধু অনলাইনে ফেসবুকে অ্যাড দেওয়া, কমেন্টের রিপ্লে করা । বর্তমান তথ্য প্রযুক্তির যুগে এই ডিজিটাল সেক্টর নিয়ে কাজ করতে চাইলে সামগ্রিক ধারণা রাখা খুবই জরুরি ।

ফ্রীলান্সিং করে আয় করতে : ক্লিক করুন

Social Media Marketing Courses

সফলভাবে ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার গড়তে শুধু ধারণা নিলেই চলবে না আপনাকে থাকতে হবে সর্বদা আপ-টু-ডেট। তবেই আপনি পৌঁছে যাবেন আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে ।

ডিজিটাল মার্কেটিং এর মধ্যে বাংলাদেশে সোশ্যাল মিডিয়া মার্কেটিং, পি.পি.সি, এসইও এবং ইমেইল মার্কেটিং বেশ জনপ্রিয়।

নতুন নতুন উদ্ভাবন আর আধুনিক প্রযুক্তির ক্রম উন্নতির ফলে মানুষের জীবন যাপনের ধরণ পরিবর্তন হচ্ছে । টেকনোলজির কল্যাণে প্রয়োজনীয় সব কিছু এখন ইন্টারনেটের মাধ্যমে ডিভাইসে পাওয়া যাচ্ছে । যার ভাল খারাপ দুই দিকই রয়েছে । ব্যবহারকারী এখানে চালকের আসনে থেকে নির্ধারণ করেন তিনি কোন দিকে যাবেন । যার ফলে ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে ।

বিভিন্ন ডিজিটাল মার্কেটিং টিউটোরিয়াল দেখে বা কোর্স করে যেমন আপনি উপকৃত হতে পারেন ঠিক তেমনি ২০২০ সালে ঘরে বসে শিখুন ‘ডিজিটাল মার্কেটিং’ -এ আপনি পাবেন সামনের দিকে এগিয়ে যাওয়ার সঠিক দিক নির্দেশনা । ডিজিটাল মার্কেটিংয়ের অনেক শাখার মধ্যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং, পি.পি.সি এবং এসইও অন্যতম । সোশ্যাল মিডিয়ার আছে অনেকগুলি প্ল্যাটফর্ম ।

Facebook Ads & Facebook Marketing MASTERY 2020 | Coursenvy ®

সোশ্যাল মিডিয়া মার্কেটিং (SMM)

বর্তমানে আমেরিকাতে টুইটার,ইন্সটাগ্রাম, টাম্বলার বেশি পপুলার । আবার বাংলাদেশে সবচেয়ে বেশি একটিভ ইউজার আছে ফেসবুকে । একারণে কোন প্ল্যাটফর্ম কোথায় কার জন্য কার্যকরী তা আগে বুঝতে হবে । এসব সোশ্যাল মিডিয়ার অ্যাডের মধ্যে যে লুকিয়ে আছে ব্যবসা-বাণিজ্য তা আপনি এর মধ্যে প্রবেশ করেলেই বুঝতে পারবেন ।

ফেসবুক অ্যাডের মাধ্যমে ১ ডলার (প্রায় ৮৫ টাকা) খরচ করে ডেইলি ইউনিক রিচের মাধ্যমে আপনি আপানার পণ্য বা অ্যাড  পৌঁছে দিতে পারবেন টার্গেটেড ১০-১৮ হাজার মানুষের কাছে । একই পরিমাণ অর্থ দিয়ে আপনি পেপারের ভিতর পণ্যের অ্যাড সম্মিলিত লিফলেট বিতরণ করতে পারবেন খুব বেশি হইলে মাত্র ত্রিশ জনের কাছে ।

স্টার্টআপ হোক বা প্রতিষ্ঠিত গ্রুপ হোক বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে চলতে হইলে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সরব উপস্থিত বা  মার্কেটিংয়ের কোন বিকল্প নেই।

Social Media Management – The Complete 2019 Manager Bootcamp

ডিজিটাল মার্কেটিং হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং, পি.পি.সি, এসইও এবং ইমেইল মার্কেটিংয়ের সমষ্টিগত রুপ।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)

মনে করেন একটি ক্লাসে ৬০ জন ছাত্র আছে । সব ছাত্রের ইংরেজি আবশ্যিক বিষয় । পরীক্ষার ফলাফল আর ক্লাস অ্যাসাইনমেন্ট ভিত্তিতে ক্লাস টিচার সেরা ১০ জন ছাত্রের নাম ঘোষণা করলেন । ঠিক তেমনি একই ব্যাপার হইল এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ।

এই কোর্সটি করতে এখানে ক্লিক করুন

সার্চ ইঞ্জিনে কোন কি ওয়ার্ড লিখে সার্চ দিলে সেরা ১০ জন ছাত্রের মত সার্চ রেজাল্টে প্রথম দিকে আসার জন্য অন সাইট/অফ সাইটে প্ল্যানমাফিক বেশ কিছু সমষ্টিগত কাজ করতে হয় । এসইও এর মাধ্যমে একটি সাইট রাঙ্ক করতে ন্যূনতম ৬ মাস সময়ের প্রয়োজন । তবে সময় সাপেক্ষ হইলেও এসইও ডিজিটাল মার্কেটিংয়ের একটি অন্যতম কার্যকরী অর্গানিক মাধ্যম ।

এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের পেইড ভার্সন হচ্ছে এস ই এম বা সার্চ ইঞ্জিন মার্কেটিং যাকে পিপিসি (Pay-per-click) ও বলা চলে । এসইও বা এসএমএম উভয়ের জন্যই রিসার্চের মাধ্যমে সঠিক কিওয়ার্ড নির্বাচন করা জরুরি ।

Social Media Marketing – Content Marketing Masterclass 2020

মনে করুণ আপনার একটি ওয়েব সাইট আছে যাতে অ্যাপেল মোবাইলের আক্সেসরিস বিক্রি করেন । আপনি চাচ্ছেন বাংলাদেশে কেউ আইফোন লিখে সার্চ দিলে ফলাফলে আপানার সাইট প্রথম দিকে দেখাতে চাচ্ছেন । ইন্টারনেট জায়েন্ট গুগলে এটি করতে পারবেন গুগল অ্যাডসের মাধ্যমে আগে যাকে বলা হত গুগল অ্যাডওয়ার্ডস । এজন্য আপনাকে বিট করতে হবে অন্য প্রতিদ্বন্দ্বীদের সাথে । যে সবচেয়ে বেশি বিট করবে সার্চ ইঞ্জিন তাকেই প্রথমে দেখাবে সার্চ ফলাফলে । আর যখন এই অ্যাড দেখে কেউ তাতে ক্লিক করে সেই ওয়েব সাইটে যাবে তখন প্রতি ক্লিকের জন্য আপনাকে দিতে হবে অর্থ । যাকে বলা হয়ে থাকে পিপিসি ।

ডিজিটাল মার্কেটিং : সার কথা

তবে উদ্দেশ্য এবং লক্ষ্যের সাথে ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) পলিসি আপনার যায় কি না তা আগে বুঝতে হবে । কারণ অনেকে না বুঝে করে কার্যকর ফালফল না পেয়ে হতাশ হয়ে পরে । আগে জানুন, বুঝুন তারপর সিদ্ধান্ত নিন । একবারে সবাই সব কিছু জানে না বা শিখে না । ডিজিটাল মার্কেটিংয়ে আপানার কোন দিক জানা বা শেখার বেশি প্রয়োজন তা আগে নিরূপণ করুণ ।

লেগে থাকুন, ধৈর্য ধরুন আর প্রতিনিয়ত শিখতে থাকুন দেখবেন একদিন আপনি আপানার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে গেছেন ।

The Complete Facebook Ads Course – Beginner to Advanced

প্রয়োজনে বা মতামতের জন্য যোগাযোগ করুনঃ
মোঃ আনিছুজ্জামান : (ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট)
ইমেইলঃ fine_9069@yahoo.com

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top