ইন্টারনেট আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে উঠেছে।  একটি মুহূর্তও আমরা ইন্টারনেট ছাড়া ভাবতে পারি না। পড়াশোনা থেকে শুরু করে অফিস-আদালত, সরকারি-বেসরকারি অফিস সব জায়গায়ই রয়েছে   ইন্টারনেট এর ছোঁয়া । আজ যদি, ১০ মিনিটের জন্য ও যদি ইন্টারনেট সেবা বন্ধ হয়ে থাকে তাহলে বিভিন্ন ক্ষেত্রে কোটি কোটি টাকার লোকশান গুনতে হয়। তার মূল কারণ হলো আমরা সব ক্ষেত্রেই ইন্টারনেট এর উপর নির্ভরশীল। 

ইন্টারনেট পৃথিবীর প্রত্যেক গুরুত্বপূর্ণ আবিষ্কার গুলোর মধ্যে সবচেয়ে সেরা আবিষ্কার। এমনিতে ইন্টারনেট আবিষ্কারের মূল লক্ষ্য ছিল মানুষ যাতে এক কম্পিউটার থেকে অন্নি কম্পিউটারে খুব সহজে তথ্য আদান প্রদান করতে পারে। 

ইন্টারনেট হলো এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে পৃথিবীর এক প্রান্তের মানুষ অন্য প্রান্তের মানুষের খোঁজ খবর নিমিষেই নিতে পারছে। 

তাহলে এই ইন্টারনেট আবিষ্কার করলো কে ?

ইন্টারনেট এর আবিষ্কার এক দিনে বা একজনের মাধ্যমে করা সম্ভব নয়। এর আবিষ্কারের পিছনে অনেক ত্যাগ এবং সময় সাপেক্ষ ছিল। তবে আজকের এই ইন্টারনেট আবিষ্কারের কৃতিত্ব দেয়া হয়ে থাকে Vinton Cerf এবং Bob Kahn এই দুই জন কে। 

ইন্টারনেট এর আবিষ্কারক কে

সর্বপ্রথম ১৯৬৯ সালে UCLA এবং Stanford এই দুইটি রিসার্চ টীময়ের মধ্যে কম্পিউটার মাধ্যমে Long Distance Networking চালু করা হয়।

এরপর লিওনার্ক ক্লাইনরকের নেতৃত্বে প্রথম Two Node Network উদ্ভাবন করতে সফল হয়। এবং এই প্রক্রিয়ার মাধ্যমেই Pocket Switching প্রক্রিয়া প্রথম আবিষ্কার করা হয়। 

ইন্টারনেট এর আবিষ্কারক কে

তবে ইন্টারনেটের এর ও অনেক বছর আগে ১৯৬০ সালে ইন্টারনেট এর যাত্রা শুরু হয় । গবেষকরা তাদের মধ্যে বিভিন্ন ডাটা ট্রান্সফারের জন্য এই সিস্টেম ব্যবহার করতো। তবে ১৯৮৩ সালের পহেলা জানুয়ারিকে  ইন্টারনেট এর উদ্ভাবনের দিন হিসাবে ধরা হয়।  কারণ এর আগে যে ব্যবস্থা ছিল ঐগুলো একটি ম্যাসেজ ট্রান্সফারের জন্য স্ট্যান্ডার্ড সিস্টেম ছিল না। 

১৯৮৯ সালে Berners Lee এর হাত ধরে  World Wide Web (www) এর খোঁজ পুরো বিশ্ব। এই প্লাটফর্মটিই আমরা ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ব্যবহার করছি। এটি ইন্টারনেটের এমন একটি সিস্টেম যার মাধ্যমে ডকুমেন্টস থেকে শুরু করে বিভিন্ন ডাটা একে ওপরের সাথে Hyperlinks করা থাকে।

ইন্টারনেট এর আবিষ্কারক কে

ইন্টারনেট এমন একটি প্রযুক্তি বা আবিষ্কার যা বিশ্ব জুড়ে নানা বিধ সমস্যার সমাধান নিয়ে এসেছে।  ইন্টারনেট আমাদের মঙ্গলের জন্যই তৈরী করা তাই আসুন এর অপব্যবহার থেকে নিজেদের দূরে রাখি।

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top