অনলাইনে আয় বলতে প্রথমে আমাদের মনে যে জিনিসটি আসে এটি হলো ফ্রীল্যাংসিং। ফ্রিল্যান্সিং জগৎ অনেক বড় যার জন্য এই সেক্টরে সফল হওয়া কিছুটা কঠিন এবং সময় সাপেক্ষ।  বর্তমানে যারাই ফ্রীল্যাংসিং সেক্টরে সফল হয়েছেন সবাই তাদের ক্যারিয়ার এর প্রথমদিকে অনেক ধর্য্যের পরিচয় দিয়েছেন। তাহলে ফ্রীলান্সিং মার্কেটপ্লেস কি ? 

পূর্বের থেকে বর্তমানে ফ্রীল্যাংসিং মার্কেট প্লেসের কিছু পরিবর্তন  হয়েছে এবং এর পাশাপাশি নতুনদের কাজের জন্য অনেক সুযোগ ও তৈরী হয়েছে।  তাই এই সেক্টরে নতুনদের কাজের সুবিধার জন্য আমরা ফ্রীল্যাংসিং মার্কেটপ্লেস নিয়ে একটি ধারাবাহিক সিরিজ এর আয়োজন করেছি। 

ফ্রীল্যাংসিং কি ?

ফ্রীল্যাংসিং  হলো এমন একটি পেশা যে পেশার মাধ্যমে আপনি নিজেই নিজের স্কিল এর উপর ডিপেন্ড করে ইনকাম করতে পারবেন।  এছাড়া ফ্রিল্যাংসিং  নিয়ে আমাদের একটি বিস্তারিত ভিডিও আছে যার লিংক কমেন্ট বক্সে দেয়া আছে

ফ্রিল্যান্সিং মার্কেট প্লেস কি? 

ফ্রীল্যাংসিং মার্কেট প্লেস হচ্ছে এমন একটি জায়গা যেখানে আপনি যেকোনো একটি বিষয়ে অভিজ্ঞতা অর্জন করে সে বিষয়ে ঘরে বসেই দেশ বিদেশের ক্লায়েন্টদের সার্ভিস প্রদান করতে পারবেন। সে সার্ভিসের বিনিময়ে আপনি একটি ভালো এমাউন্ট ইনকাম করে নিতে পারবেন।   

বর্তমানে ফ্রীল্যান্কিং মার্কেট প্লেসে অনেক সাইট আছে যেখানে আপনি আপনার সার্ভিস গুলো সেল করতে পারবেন। ধাপে ধাপে আমরা সবগুলো মার্কেটপ্লেস নিয়েই আলোচনা করবো। তবে আজকে ফ্রীল্যাংসিং জগতের সবচেয়ে জনপ্রিয় দুইটি সাইট নিয়ে আলোচনা করবো, যেগুলো হলো  Fiverr এবং Upwork .

Fiverr :

২০১০ সালে Micha Kaufman প্রথম ফাইভার প্রতিষ্ঠা করেন। সেই থেকে ফাইভার ফ্রীলান্সারদের কাছে একটি খুবই জনপ্রিয় এবং আস্থার জায়গা হিসাবে দখল করে আছে। ফাইভারে একাউন্ট করে আপনি যে বিষয়ে বেশী অভিজ্ঞতা অর্জন করেছেন সে বিষয়ে সার্ভিস সেল করতে পারেন।

একটি রিসার্চ থেকে দেখা যায় যে ২০২১ সালে United States থেকে ফাইভারে সবচেয়ে বেশি সার্ভিসে সেল করা হয়েছে। সে হিসাবে বাংলাদেশের অবস্থান চতুর্থ। ফাইভারে যে কোনো সার্ভিসই সেল করা সম্ভব কিন্তু ডিজিটাল মার্কেটিং সার্ভিস , গ্রাফিক্স ডিজাইন, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজশন ইত্যাদির জন্য ফাইভার বেশি জনপ্রিয় হয়ে উঠেছে।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি

Upwork:

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি

Upwork মূলত  ফিক্সড জব রিলেটেড একটি মার্কেট প্লেস। এছাড়া আপনি চাইলে প্রজেক্ট ভিত্তিক কাজও করতে পারবেন . এই প্লাটফ্রমে আপনি আপনার স্কিল শো করে একটি ফিক্সড জব পেয়ে যেতে পারেন।  যার জন্য আপনাকে মাসিক ভিত্তিতে পেমেন্ট করা হবে।  Upwork  এমন একটি মার্কেট প্লেস যেখানে Skilled  employee দের  গুরুত্ব অনেক বেশি । 

তাই Upwork এ যুক্ত হওয়ার পূর্বে অবশ্যই আপনাকে যে কোনো একটি বিষয়ের উপর এক্সপার্ট হওয়া খুই জরুরি।  Upwork  মার্কেট প্লেসে সব ধরণের সার্ভিস সেল করা হয়ে থাকে।  তবে এইখানেও ফাইভার এর মতো ডিজিটাল মার্কেটিং সার্ভিস, গ্রাফিক্স ডিজাইন সার্ভিস, SEO সার্ভিস, ওয়েব ডেভেলপ সার্ভিস বেশি সেল হয়। 

Sharing Is Caring

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top