ফ্রিল্যান্সিং শব্দটি শুনলে প্রথমেই  আমাদের মনে আসে ডলার আর ডলার, আসলেই কি তাই ? বিস্তারিত জানতে আমাদের এই আর্টিকেলটি  শেষ পর্যন্ত পড়তে থাকুন আর ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের অন্যান আর্টিকেল গুলো পড়ুন।

ফ্রিল্যান্সিং মানে হচ্ছে মুক্তপেশা বা স্বাধীন পেশা, কোন কাজ যখন আপনি নির্দিষ্ট কোন সময় ধরে কিংবা কারও অধীনে থেকে না করে নিজের ইচ্ছা মতো করবেন সেটাকেই স্বাধীন পেশা , মুক্তপেশা বা ফ্রিল্যাংসিং বলা হয়ে থাকে।  কিন্তু সব সময় যে এটি স্বাধীন তা নয়, যেমন আপনি আপওয়ার্ক মার্কেটপ্লেস এ ঘন্টা ভিত্তিক কাজ করতে পারবেন। 

এ পেশার জন্য কি প্রয়োজন ?

মনে রাখবেন কোন কিছু না জেনেই ফ্রিল্যান্সিং শুরু করতে পারবেন না, আপনাকে অবশ্যই যেকোন একটি কাজে বেশ দক্ষ হতে হবে যা দিয়ে আপনি আপনার ক্লায়েন্টকে হ্যাপি করতে পারবেন।  

কোর্সটি করতে এখানে ক্লিক করুন

কোন মার্কেটপ্লেস এ কাজ করবেন ?

সাধারনণত স্কিল এর উপর নির্ভর করে অনেক ধরণের মার্কেটপ্লেস আছে তবে সব ধরণের কাজের জন্য পপুলার আপওয়ার্ক, ফাইবার, পিপল পার আওয়ার , তবে বেগিনারদের জন্য ফাইবার খুব ভালো। 

এই আর্টিকেলে নতুনদের জন্য ফ্রিল্যান্সিং টিপস যা আপনাকে ফ্রিল্যান্সিং জগৎ সম্পর্কে সুন্দর একটি ধারণা দিবে।

টাকা কিভাবে আনবেন?

বাংলাদেশে অলমোস্ট সবাই পেওনিয়ার কার্ড ব্যবহার করে থাকে মার্কেটপ্লেস এর টাকা আনার জন্য কিভাবে এই কার্ড করবেন তার বিস্তারিত কমেন্টে লিংক বক্স এ পাবেন।

ক্যারিয়ার হিসেবে কিভাবে ফ্রিল্যান্সিং কে নিবেন ?

ফ্রিল্যান্সিং কে যদি আপনি আপনার ক্যারিয়ার হিসেবে নিতে চান তাহলে অবশ্যই এর জন্য আপনার পরিকল্পনা থাকতে হবে।  সব ক্লাইন্টকে দীর্ঘদিন ধরে সার্ভিস দেয়ার চেষ্টা করুন, ক্লাইন্টের সঙ্গে আলাদা ভাবে শখ্যতা গড়ে তুলুন দেখবেন এক সময় মার্কেটপ্লেস ছাড়াও আপনি সবাইকে সার্ভিস দিতে পারবেন। 

ধরুন আপনি মার্কেটপ্লেস এ গ্রাফিক ডিজাইন এর কাজ করেন , বড় বড় কোম্পানি গুলোকে আপনার কাজ গুলো সম্পর্কে জানান, ওদের প্রপোজাল পাঠান দেখবেন ভালো ফলাফল পাবেন।  বাংলাদেশে এরকম বহু কোম্পানি আছে যারা ফ্রীলান্সিং মার্কেট প্লেস থেকে বের হয়ে এখন নিজেরা কোম্পানি হিসেবে বেশ সাকসেসফুল। 

আমাদের এই আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন আর অবশ্যই নিয়মিত আর্টিকেলটি পড়তে চাইলে আমাদের ওয়েবসাইট এ চোখ রাখুন । 

Related Article:

ফ্রিল্যান্সারদের আইডি কার্ড কি? ফ্রিল্যান্সার আইডি কার্ড কিভাবে করব?

Sharing Is Caring

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to Top